মাত্র তিন বছর আয়ু পুতিনের? দৃষ্টি শক্তিও ক্ষিন হয়ে এসেছে, রাশিয়ান গুপ্তচরের বার্তা ঘিরে তুমুল জল্পনা

ভ্লাদিমির পুতিন নাকি চোখে কম দেখছেন, ফুরিয়ে আসছে তাঁর আয়ু, সম্প্রতি ভ্লাদিমির পুতিনের স্বাস্থ্যের বিষয় এরকমই কিছু তথ্য নিয়ে ছড়িয়েছে চাঞ্চল্য। 
 

Web Desk - ANB | Published : May 31, 2022 7:13 AM IST

দ্য ইন্ডিপেন্ডেন্ট পত্রিকায় রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের স্বাস্থ্যের বিষয় প্রকাশিত হয় কিছু চাঞ্চল্যকর তথ্য আর তাই নিয়ে শুরু হয়েছে জল্পনা কল্পনা। রাশিয়া ইউক্রেন যুদ্ধারম্ভের পর থেকে শিরোনামে রয়েছেন রাশিয়ার পরাক্রমি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আমেরিকা ও ইউরোপের মতন বড় বড় দেশের চোখ রাঙানি কে তোয়াক্কা না করে ইউক্রেনের বিরুদ্ধে  যুদ্ধ ঘোষণা করে নিজের সিদ্ধান্তে অটল ছিলেন তিনি। এহেন পুতিনের বিষয় রাশিয়া ইউক্রেন যুদ্ধ চলাকালীন অনেক রকম গুজব রটনা হয়েছিল তাঁর বিষয়, কিন্তু এবার যে তথ্য টি সামনে এসেছে তা সত্যি চাঞ্চল্যকর!! 

দ্য ইন্ডিপেন্ডেন্ট পত্রিকায়, ব্রিটেন নিবাসী প্রাক্তন  রাশিয়ান গুপ্তচর  বরিস কারপিচকভ নামে এক ব্যক্তি দাবি করেন পুতিনের শারীরিক অবস্থার দিনে দিনে অবনতি ঘটছে। যে ভাবে ক্যানসার তাঁর শরীরে দ্রুত ছড়িয়ে পড়ছে তাতে তিনি হয়তো আর তিন বছর বাঁচবেন, তার হাতে সময় খুবই কম ডাক্তার রা তাকে সময় জানিয়ে দিয়েছেন। তাঁর দৃষ্টি শক্তি খুবই কম হয়ে গেছে ফলে প্রেস মিট করার আগেই বা কোনো বক্তব্য রাখার আগে তাকে তাঁর বক্তব্য গুলি খুব বড় বড় করে লিখে দেয়া হয় অক্ষর গুলি এতই বড় হয় যে শুধু তিনটি লাইন লিখতেই একটি পাতা পুরো ভরে যায়। 

আরও পড়ুন- বারমুডা ট্রায়াঙ্গলে পাড়ি দিচ্ছে প্রমোদতরী, সমুদ্রের বুকে হারিয়ে গেলে পরিবারকে ফেরত সমস্ত অর্থ

আরও পড়ুন- মাঝ আকাশে রহস্যময় নিখোঁজের পর মিলল বিমানের খোঁজ, নেপালের পর্বতে মিলল ধ্বংসাবশেষ

আরও পড়ুন- ১০ জুন থেকে ফের আগরতলা-কলকাতা ভায়া ঢাকা বাস পরিষেবা শুরু, জানুন টিকিটের দাম

ইন্ডিপেন্ডেন্ট পত্রিকায় প্রাক্তন এফসিবি অধিকর্তা দাবি করেন " আমাদের কে বলা হয়েছে পুতিন মাথা যন্ত্রনায় ভুগছেন তিনি যখন টিভির সামনে আসেন তখন তাঁর সামনে থাকা  কাগজে বড় বড় হরফে সব কিছু লেখা থাকে, সেই কাগজ দেখেই তিনি নিজের বক্তব্য রাখেন। অক্ষর গুলি এত টাই বড় হয় যে দুই তিন লাইনের বেশি সম্ভব হয়না। তাঁর দৃষ্টি শক্তি ক্রমশই কমে আসছে।

তবে পিচকভার এর এই দাবি সম্পুর্ন উড়িয়ে দিয়েছেন রাশিয়ান বিদেশমন্ত্রী, তাঁর মতে এগুলি নিছকই গুজব ছাড়া আর কিছুই নয়, এসব গুজব রটিয়ে পুতিনের সমর্থক দের মনবল ভাঙার চেষ্টা চালাচ্ছে বিরোধীরা। সম্প্রতি আরো গুজব রটে যে পুতিনের নাকি পেতে অস্ত্রপ্রচার করে তরল বার করা হয়েছে। তবে এ সমস্ত দাবিই উড়িয়ে দিয়েছেন রাশিয়ান বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ । তিনি জানিয়েছেন  তাদের প্রেসিডেন্ট বহাল তবিয়তেই আছেন, এবং সামনের অকটবরেই তাঁর ৭০ বছর হবে, প্রতিবারের মতন এবারের জকন্মদিনেও তাঁর সমর্থক দের দেখা দিয়ে উৎদাহিত করবেন তিনি। 

Share this article
click me!