বারমুডা ট্রায়াঙ্গলে পাড়ি দিচ্ছে প্রমোদতরী, সমুদ্রের বুকে হারিয়ে গেলে পরিবারকে ফেরত সমস্ত অর্থ

বারমুডা ট্রায়াঙ্গ্যালে আজও নিখোঁজ অসংখ্য জাহাজ এবং বিমান। এদের নিয়ে নানা রকমের মজাদার কাহিনিও রয়েছে। আবার সম্প্রতি এমন জাহাজেরও খোঁজ মিলেছে সমুদ্রের বুকে যা বহু বছর আগে বারমুডা ট্রায়াঙ্গ্যালে হারিয়ে গিয়েছিল। যদিও, জরাজীর্ণ সেই জাহাজের ভিতর থেকে কোনও যাত্রীর সন্ধান মেলেনি।
 

Web Desk - ANB | Published : May 30, 2022 7:57 AM IST / Updated: May 30 2022, 01:39 PM IST

বিশ্বের অন্যতম এক রহস্য বারমুডা ট্রায়াঙ্গ্যাল। যে রহস্যের সমাধান আজও হয়নি। মাঝে মাঝে বিভিন্ন জন বারমুডা ট্রায়াঙ্গ্যালে নিখোঁজ নিয়ে নিজের মতো করে একটা ব্যাখ্যা তৈরি করেন। কিন্তু, আদপে সেই ব্যাখ্যা বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পারেনি। ফলে বারমুডা ট্রায়াঙ্গ্যাল আজও বিশ্বের মিমাংসা না হওয়ার রহস্যগুলির মধ্যে অন্যতন। এবার সেই বারমুডা ট্রায়াঙ্গ্যালে প্রমোদতরী নিয়ে পাড়ি জমাবে একটি মার্কিন জাহাজ সংস্থা। যেখানে দাবি করা হয়েছে, যারা এই প্রমোদতরীর যাত্রী তাঁদের পরিবার সমস্ত অর্থ ফেরত পাবে যদি সত্যি সত্যি বারমুডা ট্রায়াঙ্গ্যালে হারিয়ে যায় এই প্রমোদতরী।  

যারা এই প্রমোদতরী নিয়ে বারমুডা ট্রায়াঙ্গ্যালে যাচ্ছে সেই অ্যানসিয়েন্ট মিস্ট্রিজ ক্রুজ-এর পক্ষ থেকে বিজ্ঞাপণে বলা হয়েছে, 'বারমুডা ট্রায়াঙ্গ্যালের এই অভিযানে হারিয়ে যাওয়া নিয়ে একদম চিন্তা করবেন না। অভিযানে অংশ নেওয়াদের অর্থ ১০০ শতাংশ ফেরত দেওয়া হবে যদি নিখোঁজ হয়ে যাওয়ার মতো কোনও ঘটনা ঘটে। যদিও এই নিখোঁজ হওয়ার সম্ভাবনা এক্কেবারেই নেই বললে চলে।' বিজ্ঞাপণে আরও জানানো হয়েছে যে বারমুডা ট্রায়াঙ্গ্যাল অভিযানে অংশ নেওয়া যাত্রীরা আটলান্টিকের নরওয়েয়ান প্রাইমা লাইন দিয়ে বারমুডা ট্রায়াঙ্গ্যালের বুক চিরে নিউ ইয়র্কে যাবে। এই অভিযান শুরু হওয়ার কথা ২০২৩ সালের মার্চ মাসে। এমনকী বিজ্ঞাপণে এমনও বলা হয়েছে যে সূর্যাস্তের সময় কাঁচের তৈরি এক বোট নিয়ে বারমুডার বুকে নৌকাবিহারের সুযোগও পাবেন যাত্রীরা। যেখানে আবার গাইডও থাকবেন, যাকে প্রশ্ন করা যাবে এবং তিনি উত্তর দেবেন। বারমুডা ট্রায়াঙ্গ্যালের এই অভিযানে যাত্রীদেরকে ১৪৫০ পাউন্ড খরচ করতে হবে। ভারতীয় মুদ্রায় যার মূল্য ১ লক্ষ ৪২ হাজার ১৪টাকা।  

বারমুডা ট্রায়াঙ্গ্যালে আজও নিখোঁজ অসংখ্য জাহাজ এবং বিমান। এদের নিয়ে নানা রকমের মজাদার কাহিনিও রয়েছে। আবার সম্প্রতি এমন জাহাজেরও খোঁজ মিলেছে সমুদ্রের বুকে যা বহু বছর আগে বারমুডা ট্রায়াঙ্গ্যালে হারিয়ে গিয়েছিল। যদিও, জরাজীর্ণ সেই জাহাজের ভিতর থেকে কোনও যাত্রীর সন্ধান মেলেনি।  ফ্লোরিডার আটলান্টিক উপকূল, পুয়ের্তো রিকো, মধ্য আটলান্টিকে বারমুডার দ্বীপপুঞ্জ এবং বাহামা ও ফ্লোরিডা স্ট্রেইটস-এর দক্ষিণ সীমানা ঘিরে যে ত্রিভুজ আকৃতির ভৌগলিক এলাকা তৈরি হয়েছে সমুদ্রের উপর, তাকেই বারমুডা ট্রায়াঙ্গেল বলা হয়।

যদিও এই রহস্যের কারন খুঁজে বার করার চেষ্টা এখনো চালিয়ে যাচ্ছে বিশ্বের বিভিন্ন বৈজ্ঞানিক, ভু-বিশারদ ও সামুদ্রিক বিশেষজ্ঞরা। তাঁদের গবেষণায় উঠে এসেছে এক এক রকম তথ্য়। কারও মতে দুর্গম আবহাওয়া ও মানবিক ত্রুটি-র জন্য বারমুডা ট্রায়াঙ্গ্যালে নিখোঁজের ঘটনা ঘটেছে। যদিও, এই দাবি মানছেন না বহু মানুষ। কারণ নিখোঁজ হলে তো হল না, জাহাজ বা বিমান যদি দুর্ঘটনাগ্রস্ত হয়ে থাকে তাহলে তো তার ধ্বংসাবশেষ মিলবে! সেই সব কিছু পাওয়া যায়নি। 

১৯৮১ সালে ইউনাইটেড স্টেস্টস জিওলজিক্যাল একটি রিপোর্ট পেশ করে যেখানে বলা হয় যে এই এলাকার সমুদ্রের জলে প্রচুর পরিমাণ মিথেন রয়েছে। এতে জলের প্লবতা কমিয়ে দেয়। ফলে কোনও জিনিস-কে ভাসিয়ে রাখার ক্ষমতা জলের কমে যায়। যা জাহাজ ডুবির অন্যতম কারণ হতে পারে। 

কেউ কেউ আবার মেক্সিকো উপসাগর থেকে স্ট্রেটস অফ ফ্লোরিডা হয়ে উত্তর আটলান্টিকের দিকে বয়ে আসা উষ্ণ সমুদ্র স্রোত কেও দায়ী করেছেন বারমুডা ট্রায়াঙ্গলে নিখোঁজের ঘটনায়।  এছাড়াও ওই অঞ্চলে কম্পাসের চুম্বকের বিচ্যুতি ঘটে ফলে দিকভ্রান্তি হয়ে পথ হারায় অধিকাংশ জাহাজ। এই অঞ্চলটি  সামুদ্রিক ঝড় বা হ্যারিকেন প্রবণ হওয়ায় ঝড়েও বহু জাহাজ নিখোঁজ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে দাবি করেথেন অনেক বিশেষজ্ঞ। অনেকে আবার কিছু অতিপ্রাকৃত শক্তি এবং ভিন গ্রহের জীব এর পিছনে রয়েছে বলেও দাবি করেছেন।  
আরও পড়ুন- অবশেষে হল রহস্যের সমাধান, কেন বারমুডা ট্রায়াঙ্গেলে হারিয়ে যায় বিমান-জাহাজ জানালেন বৈজ্ঞানিক 
আরও পড়ুন- যেন এক অমোঘ টান, বোঝার আগেই টেনে নেয় সমুদ্রের অতলে, বারমুডা ট্রাই অ্যাঙ্গেল 
আরও পড়ুন- Lal Bahadur Shastri: লাল বাহাদুর শাস্ত্রীর মৃত্যু রহস্যে মোড়া, ৪টি ষড়যন্ত্রের তত্ত্ব নিয়ে জল্পনা

Share this article
click me!