Taliban: ভারত বিরোধী সুর তালিবান নেতার, মাহমুদ মাজার পরিদর্শন করে কী বললেন হাক্কানি

তালিবানরা হিন্দুদের  ঐতিহাসিক মন্দিরে সোমনাথের মূর্তি ধ্বংসেরও প্রশংসা করেছে। তালিবান নেতা বলেছেন, মাহমুদ একটি মুসলিম রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন।

Saborni Mitra | Published : Oct 6, 2021 10:24 AM IST

প্রত্যক্ষ না হলেও পরোক্ষে তালিবানরা (Taliban) ভারত বিরোধী সুর চড়াচ্ছে। তা আরও একবার প্রকাশ্যে এল। মঙ্গলবার নেতা তালিবান নেতা আনাস হাক্কানি (Anas Haqqani)মাহমুদ গজনির মাজার (Shrine of Mahmud Ghazni) পরিদর্শন করে। এপর্যন্ত সব ঠিকই ছিল। কিন্তু তারপরই তিনি গজনির সুলতান মাহমুদের প্রশাংসা করেন ভারতের বিধ্যাত সোমনাথ মন্দির (Somnath Temple) ধ্বংস করে দেওয়ার জন্য। ১৭ শতকে গজনির সুলতান মাহমুদ ভারত আক্রমণ করেছিলেন। সেই সময় তিনি ভারতের গুজরাটের ঐতিহ্যবাসী সোমনাথ মন্দির আক্রমণ করেন। লুঠপাট চালান মন্দিরে। পাশাপাশি গোটা মন্দিরের নষ্ট করে দিয়েছিলেন। সেই গজনির সুলতান মাহমুদেরই ভূয়সী প্রশাংসা করেন আনাস হা্ক্কানি। তিনি মাহমুদকে বিখ্যাত মুসলিম যোদ্ধা হিসেবে বর্ণনা করেছেন। 

তালিবানরা হিন্দুদের  ঐতিহাসিক মন্দিরে সোমনাথের মূর্তি ধ্বংসেরও প্রশংসা করেছে। তালিবান নেতা বলেছেন, মাহমুদ একটি মুসলিম রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন।মাহমুদকে মুসলিম বীর যোদ্ধা আর ১০ম শতাব্দীর  শ্রেষ্ট মুজাহিদ বলেও প্রশাংসা করা হয়েছে। হাক্কানির মাজার পরিদর্শনের এপর সোশ্যাল মিডিয়ায় ছবিসহ বার্তা দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, ভারতের সোমথান মূর্তি ভেঙে এই এলাকায় একটি শক্তিশালী মুসলিম শাসন প্রতিষ্ঠা করেছিলেন বলেও জানান হয়েছে। 

Lakhimpur Kheri ছেলের জন্য কি স্বারাষ্ট্র মন্ত্রীর দ্বারস্থ, অমিত শাহর সঙ্গে সাক্ষাৎ অজয় মিশ্রর

Shooting in Space: হলিউডকে টেক্কা, মহাকাশে ছবির শ্যুটিং করতে উড়ে গেল রাশিয়ান পরিচালক ও অভিনেত্রী

Social Media: তবে কি এটা সাইবার হামলা, ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ বন্ধের কারণ খুঁজছে গোটা বিশ্ব

ভারত স্বাধীন হওয়ার পরেও মাহমুদের ধ্বংস করা সোমনাথ মন্দিরের পুনর্গঠনের নির্দেশ দিয়েছিলেন দেশের প্রথম স্বরাষ্ট্র মন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেল। মন্দির পুনর্গঠনের কাজ শেষ হয়েছিল তাঁর মৃত্যুর পর ১৯৫১ সালে। বর্তমান নতুন করে ঢেলে সাজান হয়েছে গুজরাটের সোমনাথ মন্দির। বর্তমান সোমনাথ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মাস খানেক আগেই সোমনাথ মন্দিরের উদ্ধোধনও করেছেন তিনি।  তিনি জানিয়েছেন ভারত সরকারের লক্ষ্যই হল দেশের প্রাচীন ঐতিহ্য বাঁচিয়ে রাখা আর পর্যটকদের আকর্ষিত করা। 

Share this article
click me!