Asianet News BanglaAsianet News Bangla

Social Media: তবে কি এটা সাইবার হামলা, ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ বন্ধের কারণ খুঁজছে গোটা বিশ্ব

আচমকা তিনটি অ্যাপ বন্ধ হয়ে যাওয়ায় ব্যবহারকারীরা বিভ্রান্ত হয়ে পড়ে। টুইটারে অনেকেই অভিযোগ করেছিলেব। ডাউনডিরেক্টরের রিপোর্ট অনুযায়ী ফেসবুক, হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মে সমস্যা রয়েছে।

Facebook WhatsApp Instagram down in global For what reason bsm
Author
Kolkata, First Published Oct 5, 2021, 12:16 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুধু ভারত নয় গোটা বিশ্ব জুড়ে বেহাল অবস্থায় ফেসবুক (Facebook), ইনস্টাগ্রাম (Instagram) আর হোয়াটসঅ্যাপের (WhatsApp)। ভারতীয় সময় সোমবার রাত ৯টা ১৫ মিনিট থেকেই বিপর্যস্ত তিনটি অ্যাপ (App Down)। প্রথম সমস্যা দেখা গিয়েছিল হোয়াটসঅ্যাপে। ব্যবহারকারীরা কোনও তথ্য আদান প্রদান করতে পারছিল না। ইনস্টাগ্রাম দেখাচ্ছিল 'ফিড রিফ্রেশ', আর ফেসবুক পেজ আপলোড করছিল না। রাত সাড়ে  ১১টায় যখন এই প্রতিবেদন লিখছি তখনও তিনটি অ্যাপ পরিষেবা বিহীনছিল। 

আচমকা তিনটি অ্যাপ বন্ধ হয়ে যাওয়ায় ব্যবহারকারীরা বিভ্রান্ত হয়ে পড়ে। টুইটারে অনেকেই অভিযোগ করেছিলেব। ডাউনডিরেক্টরের রিপোর্ট অনুযায়ী ফেসবুক, হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মে সমস্যা রয়েছে। তিনটি অ্যাপই বর্তমানে ফেসবুকের অধীনে রয়েছে। ফেসবুকের পক্ষ থেকেই বিবৃতি জারি করে দুঃখপ্রকাশ করা হয়েছে। ত্রুটির কথাও স্বীকার করে নেওয়া হয়েছে। ফেসবুকের মুখপাত্র জানিয়েছেন সমস্যা সমধানের জন্য চেষ্টা করা হচ্ছে।  কিন্তু কেন এই সমস্যা ? তাই নিয়েই উঠছে প্রশ্ন। 

Facebook WhatsApp Instagram down in global For what reason bsm

যদিও ফেসবুক, হোটাসঅ্যাপ, ইনস্টাগ্রামের এই বিপর্যয়কে অনেকেই বিশ্বব্যাপী সাইবার হামলার সঙ্গে তুলনা করেছেন। কিন্তু এই তথ্য সমর্থন করেননি ম্যালওয়ারটেক হ্যান্ডেলসহ টুইটারের বিখ্যাত সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ মার্কস হাচিনস। তিনি বিশ্বব্যাপী সাইবার হামলার সম্ভাবনা পুরোপুরি উড়িয়ে দিয়েছেন। তাঁর কথায় ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ-সবই একটি BGP কনফিগারেশনের সংস্যার কারণে বন্ধ হয়ে গেছে। সরাসরি না হলেও হোয়াটসঅ্যাপ তা স্বীকার করে নিয়েছে। বলা হয়েছে এখন হোয়াটসঅ্যাপে সমস্যা রয়েছে। পুরো বিষয়টিকে স্বাভাবিক করার কাজ  চলছে। খুব তাড়াতাড়ি আপডেট পাঠান হবে বলেও জানান হয়েছে। ক্লাউডফ্লেয়ারের সিনিয়ন ভিপি ডেন নেচেট বলেছেন ইন্টারনেট থেকে BGP রুট প্রত্যাহার করা হয়েছে। 

WhatsApp Problem: রাত ৯টা থেকে বন্ধ হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, বিভ্রান্ত ব্যবহারকারীরা

ডাউনডিরেক্টের রিপোর্ট অনুসারে হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীরা অ্যাপে সমস্যার রিপোর্ট করার পাশাপাশি বার্তা পাঠাচ্ছে। ডাউনডিরেক্টর ওয়েবসাইট হোয়াটঅ্যাপের জন্য প্রায় ৯ হাজার ক্রাশ রিপোর্ট দেখাচ্ছে। ডাউনডিরেক্টের তথ্য অনুযায়ী ইনস্টাগ্রামের প্রায় ৮ হাজার ব্যবহারকারী সমস্যার কথা জানিয়েছেন। সমস্যাটি সার্ভার কেন্দ্রিক বলেও জানান হয়েছে। একই সঙ্গে ফেসবুকে প্রায় ৪ হাজার গ্রাহক সার্ভার সংযোগ সম্পর্কিত পরিষেবার দাবি জানিয়েছেন। 

Viral Video: শৌচাগারে সিংহ, পশুরাজকে নিয়ে আলোচনায় মগ্ন নেটবাসী

Pandora Papers: প্যান্ডোরা পেপার্সেরকাণ্ডে তদন্তের নির্দেশ কেন্দ্রের, কী জানাল CBDT

অনেকে মনে করছেন DNS সার্ভারটি ডাউন হওয়ার কারণেই এই সমস্যা দেখা দিয়েছে। অন্যদিকে অনেকে মনে করছেন ইনস্টাগ্রামের 5xx সার্ভার ত্রুটির কারণেই এজাতীয় সমস্যা দেখা দিয়েছে। ইনস্টাগ্রাম বা অন্য কোনও সাইটের মধ্যে এই ত্রুটি একটি বড় সমস্যা। এই সমস্যা সমাধানের জন্য সময়ের অপেক্ষা করা ছাড়া আর কোনও পথ নেই। তবে তারই মধ্যে একটি ভালো খবর যে ইনস্টাগ্রাম, ফেসবুক হোয়াটসঅ্যাপ বন্ধ থাকায় ব্যবহারকারীর ডিভাইসে আর কোনও সমস্যা হবে না। তবে সার্ভার ব্যাপআপ হয়ে গেলে প্রয়োজনে তা পুনরায় ইনস্টর করতে হবে। 

Facebook WhatsApp Instagram down in global For what reason bsm

Facebook WhatsApp Instagram down in global For what reason bsm

Follow Us:
Download App:
  • android
  • ios