রীতিমত তোতলাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন, ভুলেই গেলেন প্রধানমন্ত্রীর নাম, দেখুন ভিডিও

রীতিমত তোতলালেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। কথা বলতে গিয়ে ভুলেই গেলেন প্রধানমন্ত্রীর নাম।

Parna Sengupta | Published : Sep 16, 2021 12:00 PM IST

বিশ্বের তাবড় দেশের তাবড় রাষ্ট্রনায়করা তখন উপস্থিত। তারই মাঝখানে রীতিমত তোতলালেন (Awkward Moment) মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন (President Joe Biden)। কথা বলতে গিয়ে ভুলেই গেলেন প্রধানমন্ত্রীর নাম (Australian PM Name)। সেই মুহুর্ত মোটেও হাতছাড়া করতে রাজি নয় সোশ্যাল মিডিয়া। সঙ্গে সঙ্গে নেট দুনিয়ায় ভাইরাল হল বাইডেনের ওই ভিডিও ক্লিপিংস।

মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অস্ট্রেলিয়ার মধ্যে একটি জোটের গুরুত্বপূর্ণ ঘোষণায়, প্রেসিডেন্ট জো বাইডেন নাম নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে সম্বোধন করেন। এরপরেই ঘটে বিপত্তি। বরিস জনসনের পর বাইডেনের উল্লেখ করার কথা ছিল অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসনের নাম। কিন্তু বেমালুম সেই নাম ভুলে যান তিনি। 

বৃহস্পতিবার হোয়াইট হাউসের একটি টেলিভিশন ঘোষণায়, জো বাইডেনকে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলতে দেখা যায়। সেখানেই মরিসনের নাম ভুলে যান মার্কিন রাষ্ট্রপতি। কিছুটা থেমে থেমে অন্যভাবে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে সম্বোধন করেন তিনি। 

জো বাইডেনের এই তোতলানোতে স্পষ্টতই অস্বস্তিতে মার্কিন প্রশাসন। তবে বিষয়টিকে খুব একটা গুরুত্ব দিতে নারাজ তারা। যদিও বিষয়টি খুব একটা ভালো চোখে দেখছেন না অস্ট্রেলিয়ান নাগরিকরা। তাঁরা বাইডেনের এই কান্ডে রীতিমত হতবাক। তাঁরা অবাক হয়ে দেখলেন মার্কিন প্রেসিডেন্ট তাদের প্রধান প্রধানমন্ত্রীকে একটি নয়া প্রতিরক্ষা জোটে যোগদানের জন্য ধন্যবাদ দিলেন, কিন্তু তাঁর নাম ভুলে গিয়েছিলেন।

ইউএস-ব্রিটেন-অস্ট্রেলিয়া চুক্তিতে বিশেষ ঘোষণার সময় এই কান্ডটি ঘটে। মরিসনকে ফেলো ডাউন আন্ডার নামে অভিহিত করেন বাইডেন। পরিস্থিতি সামাল দিতে বাইডেন বলেন “Thank you, Boris and… and I want to thank that fellow Down Under. Thank you very much, pal. Appreciate it, Mr Prime Minister,”

Share this article
click me!