Fact Check - স্যানিটারি ন্যাপকিনও কি নিষিদ্ধ করল তালিবান, ভাইরাল 'সিএনএন'-এর স্ক্রিনশট

শরিয়তি আইনে নেই বলে আফগানিস্তানে স্যানিটারি ন্যাপকিনের ব্যবহার নিষিদ্ধ করল তালিবানরা। সিএনএন-এর প্রতিবেদন বলে দাবি করে ভাইরাল স্ক্রিনশট।
 

Asianet News Bangla | Published : Sep 16, 2021 11:55 AM IST / Updated: Sep 16 2021, 05:30 PM IST

আফগানিস্তানে ফিরে এসেছে তালিবান-রাজ। আর তালিবানরা ফিরতেই ফের আফগান মহিলাদের অধিকার খর্ব হওয়া শুরু হয়েছে। শিক্ষা থেকে খেলাধুলা বা রাজনীতি-সমাজজ জীবন - সর্বক্ষেত্রে আফগান মহিলাদের উপর কঠোর বিধিনিষেধ জারি করেছে তালিবানরা। মুখে যতই শরিতি আইনের অধীনে মহিলাদের সমাজে গুরুত্বপূর্ণ জায়গা দেওয়ার কথা বলুক তারা, কার্যক্ষেত্রে তা যে হবে না, তা গত কয়েকদিনে স্পষ্ট হয়ে গিয়েছে। নতুন শাসনের অধীনেও স্বাধীনভাবে চলাফেরা বা তাদের ইচ্ছানুযায়ী পোশাক পরার অনুমতি দেওয়া হয়নি মহিলাদের। তাই বলে স্যানিটারি ন্যাপকিনের মতো স্বাস্থ্যবিধি সংক্রান্ত জিনিসের ব্যবহারেও কি বাধ সাধছে তারা? সোশ্য়াল মিডিয়ায় অন্তত তাই দাবি করা হচ্ছে।

দাবি - গত দু -তিনদিন ধরে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট ভাইরাল হয়েছে। যেখানে প্রখ্যাত মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর পোর্টালের এক প্রতিবেদনের স্ক্রিনশট দাবি করে একটি ছবি পোস্ট করা হয়েছে। সেই প্রতিবেদন অনুযায়ী তালিবানরা আফগানিস্তানে স্যানিটারি ন্যাপকিনের ব্যবহার নিষিদ্ধ করেছে। কারণ শরিয়তি আইনে স্য়ানিটারি ন্যাপকিন ব্যবহারের অনুমতি নেই। প্রতিবেদনের সঙ্গে একটি ছবি প্রকাশ করা হয়েছে, সেই ছবিতে হিজাবে মাথা ঢাকা এক মহিলাকে স্যানিটারি ন্যাপকিন তাকের দিকে তাকিয়ে থাকতে দেখা যাচ্ছে।

অনুসন্ধান - প্রশ্নটা হল, সত্য়িই কি তালিবানরা এরকম কোনও ফটোয়া জারি করেছে? শিয়ানেট নিউজ বাংলার পক্ষ থেকে তন্ন তন্ন করে খুজেও আফগানিস্তানে স্যানিটারি ন্যাপকিন নিষিদ্ধ করার বিষয়ে কোনো বিশ্বাসযোগ্য প্রতিবেদন পাওয়া যায়নি। এরপর সিএনএন-এর ওয়েবসাইটে 'ওয়ার্ল্ড' বিভাগেও পোস্ট করা স্ক্রিনশটের প্রতিবেদনটি খোজা হয়। কিন্তু, তা পাওয়া যায়নি। এরপর ওই স্ক্রিনশট ও সিএনএন-এর ওয়েবসাইট পাশাপাশি রাখতেই রহস্যের সমাধান হয়। 

প্রথমত, স্ক্রিনশটে থাকা প্রতিবেদনের শিরোনামেই 'স্যানিটারি' (লেখা হয়েছে স্যানিটরি) 'কমপ্লায়ান্ট' (লেখা হয়েছে কমপ্লেইন্ট) এর মতো বানান ভুল রয়েছে। যা সিএনএন-এর ওয়েবসাইটে ভাবাই যায় না। তাছাড়া, ভাইরাল স্ক্রিনশটে ডেটলাইন এবং লেখকের বাই-লাইন কোনওটিই নেই, যা সিএনএন-এর প্রতিটি প্রতিবেদনে থাকে। তবে সবথেকে বড় ফারাক রয়েছে লোগোতে। ভাইরাল স্ক্রিনশটের লোগোটি সিএনএন-এর মতো দেখতে হলেও সিএনএন-এর লোগো নয়। আর ভাইরাল প্রতিবেদনটির সঙ্গে ব্যবহৃত ছবিটিও গত বেশ কয়েক বছর ধরে বিভিন্ন ভারতীয় সংবাদ পোর্টালে ব্যবহার হয়। কাজেই ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো, কম্পিউটারের মাধ্যমে তৈরি করা। 

সিদ্ধান্ত - যেহেতু আফগানিস্তানে তালিবানরা স্যানিটারি ন্যাপকিন ব্যবহার নিষিদ্ধ করেছে, এই ধরণের কোনও বিশ্বাসযোগ্য সংবাদ প্রতিবেদন পাওয়া যায়নি, এবং ভাইরাল স্ক্রিনশটটিও ভুয়ো, কাজেই সংবাদটি সত্যি নয়। তবে, তালিবানরা যেদিকে এগিয়ে চলেছে, তাতে শীঘ্রই ই ধরণের কোনও পদক্ষেপ নেওয়া হলে অবাক হওয়ার কিছু থাকবে না। 

Share this article
click me!