তৃতীবারের জন্য চীনের প্রেসিডেন্ট পদ পেতে চলেছেন জিংপিং, নিজেকে মাও সেতুং-এর উত্তরাধিকারের সমকক্ষে নিয়ে এসেছে

চীনের প্রেসিডেন্ট শি জিং পিং অফিসিয়ালি দলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক হিসাবে নির্বাচিত হলেন  রবিবার।  তবে এই ঘটনা স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে ফের তৃতীবারের জন্য  চীনের প্রেসিডেন্ট পদ পেতে চলেছেন জিংপিং।

Bhaswati Mukherjee | Published : Oct 23, 2022 6:03 PM IST

চীনের প্রেসিডেন্ট শি জিং পিং অফিসিয়ালি দলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক হিসাবে নির্বাচিত হলেন  রবিবার।  তবে এই ঘটনা স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে ফের তৃতীবারের জন্য  চীনের প্রেসিডেন্ট পদ পেতে চলেছেন জিংপিং। এদিন  বেজিংয়ের  গ্রেট হল অফ টি পিপলে  শি তার সংক্ষিপ্ত বিজয় ভাষণে বলেন ," বিশ্বের এখন প্রয়োজন চীনকে। তাই চীনকে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ দেশ হিসাবে গড়ে তোলার জন্য আমি প্রতিশ্রুতি দিচ্ছি যে , যেভাবে অধ্যাবসায়ের সঙ্গে এতদিন কাজ করে এসেছি, আগামী দিনগুলিতেও  ঠিক এইভাবেই কাজ করে যাবো। আমাদের প্রতি আপনারা যে আস্থা রেখেছেন তার জন্য আমি,  আমার পার্টি প্রত্যেকটি  সদস্যকে বিশেষ ধন্যবাদ জানাচ্ছি । আমি প্রতিজ্ঞা  করছি যে আমি এবং আমার পার্টির উপর জনগণ যে ভরসা করেছেন সেই ভরসার যোগ্য মান  আমরা রাখবো। " 


জিং পিং  আরও  বলেন  চীনকে ছাড়া বিশ্বের বিকাশ একেবারেই অসম্পূর্ণ তাই বিশ্বের এখন প্রয়োজন চীনকে। গত ৪০ বছর ধরে আমরা চীনকে সংস্কার করার যে অবিচ্ছিন্ন প্রচেষ্টা চালিয়ে গেছি তার ফলস্বরূপ বর্তমানে দুটি যুগান্তকারী পরিবর্তন চোখে পরে সমাজে , প্রথমটি হলো দ্রুত  অর্থনৈতিক উন্নয়ন এবং দ্বিতীয়টি হলো দীর্ঘমেয়াদি সামাজিক স্থিতিশীলতা। এই দীর্ঘ বক্তৃতার মাঝেই তিনি বলেন যে রাষ্ট্রপতি পদে বসার পর  তিনি যেটি কাজটি করার উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছিলেন সেটি হলো চীনা  জাতির পুনরুজ্জীবন। তবে এটি পুরোপুরি করার জন্য তাইওয়ানের সঙ্গে  সংযুক্তি প্রয়োজন। কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানেও  শি এর  বক্তৃতাতে বার বার উঠে এসেছিলো এই বিষয়টি। এছাড়াও পশ্চিমের  বিচ্ছিন্নতাবাদী শক্তিগুলো যাতে কোনোভাবে চীনের ব্যবসায় হস্তক্ষেপ না করতে পারে সেই বিষয়েই বিশেষ সতর্কতা জারি করেছেন জিংপিং। 

শি এর ফের সাধারণ সম্পাদকের হিসাবে নির্বাচন নিশ্চিত করছে যে আগামী বছরের মার্চে সরকারের বার্ষিক আইনসভা অধিবেশনে তাকেই আবার রাষ্ট্রপতি হিসাবে নির্বাচন করবে পর্ষদ। প্রসঙ্গত উল্লেখযোগ্য সিপিসি কংগ্রেসের সম্মেলন শুরু হওয়ার এক সপ্তাহের মধ্যেই শি কে সাধারণ সম্পাদক পদে নির্বাচিত করা হলো। শি ও নিজেকে তৃতীয় বারের জন্য চীনের রাষ্ট্রপতি হিসেবে মেনে নিয়ে নিজেকে মাও সেতুং-এর উত্তরাধিকারের সমকক্ষে নিয়ে এসেছেন। তিনি চিনে গণ প্রজাতন্ত্র প্রতিষ্ঠা করেছেন। 

সমাপনী অনুষ্ঠানের ঠিক আগে,  প্রায় ২০০ জন শীর্ষস্থানীয় নেতাকে বেছে নেওয়া হয় কেন্দ্রীয় কমিটি গঠনের জন্য । তার পদ পাবার পরই বেছে নেন তার অনুগতদের। তবে কেন্দ্রীয় কমিটির এই তালিকা থেকে বাদ পড়েছেন প্রিমিয়ার লি, লি ঝানশু, চেন কোয়াংগু, ওয়াং ইয়াং এবং হান ঝেং-এর মতো নেতারা।
 

আরও পড়ুন সন্ত্রাসবাদী কার্যকলাপে আর অর্থ সাহায্য করবে না পাক-সরকার, তাই ধূসর তালিকা থেকে এবার বাদ পড়লো পাকিস্তান

আরও পড়ুন পাকিস্তানের ধুসর তালিকা থেকে বাদ পড়া নিয়ে ভারতের উদ্বেগ

Share this article
click me!