উত্তর কোরিয়ার টার্গেট জাপান সাগর, মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে আবারও মিলাইল উৎক্ষেপণ কিম জং উনের

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে আবারও মিলাইল উৎক্ষেপণ কিম জং উনের উত্তর কোরিয়া। এবার নড়়েচড়ে বসল দক্ষিণ কোরিয়া। কড়া নিন্দা করে কাছে টানল মার্কিন যুক্তরাষ্ট্র ও জাপানকে। 
 

Web Desk - ANB | Published : Oct 28, 2022 4:35 PM IST

কিছু দিন চুপচাপ থাকার পর আবারও কি নিজের দেপট দেখাতে শুরু করলেন কিম জং উন? ঘুরেফিরে সেই প্রশ্নটাই উঠে এল। কারণ এবার মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে দুই সপ্তাহের মধ্যে আরও একবার ব্যালিস্টিক অস্ত্র উৎক্ষেপণ করল কিমের উত্তর কোরিয়া। এবার অবশ্য মিসাইল তাক করা ছিল জাপান সমুদ্রের দিকে। তবে একটি নয় পরপর দুটি মিসাইল উৎক্ষেপণ করে। যদিও মার্কিন সামরিক বাহিনী উত্তর কোরিয়াকে সতর্ক করেছে পারমাণবিক অস্ত্রের ব্যবহার নিয়ে। 

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী শুক্রবার মধ্যরাতের দিকে উত্তর-পূর্ব উপকূলীয় টংচোন এলাকা থেকে দুটি মিসাইল উৎক্ষেপণ করা হয়েছে বলে জানিয়েছে। সেনা বাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, দুটি ক্ষেপণাস্করই সর্বোচ্চ ২৪ কিলোমিটার উচ্চতায় ২৩০ কিলোমিটার পর্যন্ত গিয়েছিল। পাশাপাশি দক্ষিণ কোরিয়ার উত্তর কোরিয়ার তীব্র নিন্দা করেছে। বলেছে এই উৎক্ষেপণের কারণে সামরিক চুক্তি লঙ্ঘন করা হয়েছে। এটি দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে গুরুতর হুমকি বলেও দাবি করেছে।

শুধু প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া নয়, উত্তর কোরিয়ার এই পদক্ষেপের নিন্দা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও জাপান। জাপান সরকার জানিয়েছে, উত্তর কোরিয়ার এই পদক্ষেপ নজরে রেখাছে জাপ-সরকার। উৎক্ষেপণগুলি সনাক্ত করা হয়েছে। তবে এখনও পর্যন্ত পুরো পরিস্থিতি বিশ্লেষণ করা হয়নি। তবে উত্তর কোরিয়ার এই যুদ্ধং দোহী মনোভাব জাপান সরকার যে ভালভাবে নিচ্ছে না তাও স্পষ্ট করে দেওয়া হয়।
 

তবে উত্তর কোরিয়া এখনও পর্যন্ত এই বিষয়ে কিছু জানায়নি। তবে সিওয়ের একটি সংবাদপত্র ক্ষেপনাস্ত্র পরীক্ষার ফুটেজ প্রকাশ করেছে। দক্ষিণ কোরিয়া জানিয়েছে উত্তর কোরিয়ার পরমাণ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। তারপরই তারা জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ করেছে। পাশাপাশি উত্তর কোরিয়াকে অস্ত্র পরীক্ষা বন্ধ করার জন্য তিনটি দেশ একত্রিত হয়ে চাপ দেবে - এমন পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছেন সিওল। 

উত্তর কোরিয়া দূরপাল্লার কৌশলগত জোড়া ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। দেশের কৌশলগত পারমাণবিক হামলার সফল প্রদর্শনে আরও একবার সফল হলেন  কিম জং উন ।  বৃহস্পতিবার সকালে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে কেসিএনএ জানিয়েছে, বুধবার সকালে  পরমাণু অস্ত্রবহনে ক্ষমতাসম্পন্ন জোড়া ক্ষেপনাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। তাতে সফলও হয়েছে। এই পরীক্ষার মূল উদ্দেশ্যই ছিল কোরিয়ান পিপিলস আর্মিতে আগামী দিনে ক্রুজ ক্ষেপণাস্ত্র যুক্ত করা। যা উত্তর কোরিয়ার সেনাবাহিনীকে আরও সফল করবে। গোটা পরীক্ষা ব্যবস্থাটি তিনি দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখেন উত্তর কোরিয়ার একচ্ছত্রনেতা কিম জং উন।


উত্তর কোরিয়া পাশাপাশি দাবি করেছে, তাদের ক্রুজ মিসাইলের সফল উৎক্ষেপণ দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের মত প্রতিবেশী দেশগুলিকে একটি সতর্কবার্তাও দিয়েছে। কারণ বিশ্ব পারমাণবিক অস্ত্রধারী উত্তর কোরিয়া আরও শক্তিশালী হয়েছে। 

উত্তর কোরিয়া জানিয়েছে, পরমাণু অস্ত্র বহনের ক্ষমতাসম্পন্ন ২ হাডার কিলোমিটার পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়েছে। কেসিএনএর দেওয়া তথ্য অনুযায়ী এটি সমুদ্রের ওপর দিয়ে ২ হাজার কিলোমিটার দূরে গিয়ে যে কোনও লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। পরীক্ষা শেষে কিম জং উন বলেছেন,'পরীক্ষাটি শত্রুদের জন্য আরও একটি সুস্পষ্ট সতর্কবাণী।' উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, যে কোনও গুরুত্বপূর্ণ সামরিক ও যুদ্ধ সংকটকে দৃঢ়়ভাবে মোকাবিলা করার জন্য এই পারমাণবিক অস্ত্র দেশের সেনাবাহিনীকে আরও সাহায্য করবে। 

কিশোরীকে পার্টিতে মদ খাইয়ে বেহুঁশ করে গণধর্ষণ, নাম জড়াল রাজ্যের মন্ত্রীর ছেলের

পর্নোগ্রাফি একটি পাপ- এর সঙ্গে যুক্ত যাজক ও সন্ন্যাসীরাও, বিস্ফোরক মন্তব্য পোপ ফ্রান্সিসের

ইমরানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ISI-র, সাংবাদিক বৈঠক করে বোমা ফাটালেন গোয়েন্দা প্রধান

Share this article
click me!