'রাশিয়া আইএসআইএস-এর মতো কাজ করছে', মেয়রের অপহরণের অভিযোগ তুলে মন্তব্য জেলেনস্কির

ইউক্রেনের পার্লামেন্টের তরফে একটি বিবৃতিতে জারি করা হয়। সেখানে জানানো হয়েছে, শুক্রবার আশ্রয়কেন্দ্রে নাগরিকদের সাহায্য করার সময় অপহৃত হন মেলিটোপোলের মেয়র। তাঁকে ১০ জন রুশ সেনা বন্দি করে নিয়ে যায়। ওই শহরও রুশ সেনা কব্জা করার চেষ্টা করছে বলে খবর।

Web Desk - ANB | Published : Mar 12, 2022 6:49 AM IST / Updated: Mar 12 2022, 12:51 PM IST

রাশিয়া (Russia) ও ইউক্রেনের (Ukraine) যুদ্ধ আজ ১৭ দিনে পা দিয়েছে। আর এই পরিস্থিতির মধ্যে এবার দক্ষিণ ইউক্রেনের মেলিটোপোলের (Melitopol) মেয়রকে অপহরণের অভিযোগ উঠল রুশ সেনার (Russian Army) বিরুদ্ধে। রাশিয়ার বিরুদ্ধে এই অভিযোগ তুলেছেন খোদ ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লোদিমির জেলেনস্কি (Volodymyr Zelensky)। তাঁর অভিযোগ, রাশিয়া মেলিটোপোল শহরের মেয়র ইভান ফেডোরভকে (Ivan Fedorov) অপহরণ (Kidnapped) করা হয়েছে। 

ইউক্রেনের পার্লামেন্টের (Ukraine's parliament) তরফে একটি বিবৃতিতে জারি করা হয়। সেখানে জানানো হয়েছে, শুক্রবার আশ্রয়কেন্দ্রে নাগরিকদের সাহায্য করার সময় অপহৃত হন মেলিটোপোলের মেয়র (Mayor of Melitopol)। তাঁকে ১০ জন রুশ সেনা বন্দি করে নিয়ে যায়। ওই শহরও রুশ সেনা (Russian Army) কব্জা করার চেষ্টা করছে বলে খবর। এই ঘটনাকে বর্বরোচিত এবং ভয়াবহ বলে উল্লেখ করেছেন জেলেনস্কি। সেই সঙ্গে তাঁর অভিযোগ, এই ঘটনা আইএসআইএস জঙ্গিদের কার্যকলাপের মতো।

Latest Videos

আরও পড়ুন- ইউক্রেনের গবেষণাগারে কি লুকিয়ে জৈব অস্ত্র, কোন রোগ-জীবানু ধ্বংসের নির্দেশ দিল 'হু'

মেয়রের অপহরণের ঘটনায় জেলেনস্কি একটি ভিডিও বার্তায় বলেন, "এক মেয়র যিনি সাহসের সঙ্গে তাঁর নগরবাসীকে রক্ষা করছিলেন তাঁকে অপহরণ করা হয়েছে। এই কাজ করে নিজেদের দুর্বলতার পরিচয় দিয়েছে আক্রমণকারীরা। এরা সন্ত্রাসের নয়া স্তরে উপনীত হয়েছে যেখানে ইউক্রেন প্রশাসনের ব্যক্তিত্বকেও নির্মূল করে দিতে চাইছে ওরা। আমাদের মেয়রকে বন্দি করে অপরাধ করেছে রাশিয়া। এই অপরাধ কেবল এক জন ব্যক্তির সঙ্গে নয়, গোটা ইউক্রেনের গণতন্ত্রের সঙ্গে করা হয়েছে।" পাশাপাশি রুশ সেনার এই আগ্রাসনকে "ইসলামি সন্ত্রাসবাদ" বলে মন্তব্য করেছেন জেলেনস্কি।

আরও পড়ুন- তৃতীয় বিশ্ব যুদ্ধের জন্য উস্কানি নয়, রাসায়নিক অস্ত্র নিয়ে রাশিয়াকে সতর্ক করলেন বাইডেন

প্রশাসনের কর্তাদেরও শারীরিক ভাবে নিগ্রহ করা হচ্ছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। ইউক্রেনের পার্লামেন্ট একটি টুইট বার্তায় এই খবর নিশ্চিত করেছে। টুইট বার্তা পার্লামেন্টের তরফে জানানো হয়েছে ১০ জনের একটি দল মেলিটোপোলের মেয়র ইভান ফেডোরভকে অপহরণ করেছে। শহরের ক্রাইসিস সেন্টারে গিয়েছিলেন তিনি। সেখানে খাবার ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রীর সরবরাহে কিছু সমস্যা দেখা দিয়েছিল, তা দূর করতেই গিয়েছিলেন। এমন সময়ই রুশ বাহিনী তাঁকে অপহরণ করে। 

আরও পড়ুন- ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ, সিরিয়ান ভাড়াটে সৈন্যদের সাহায্য নেবে রাশিয়া

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করেন ইউক্রেন প্রেসিডেন্টের অফিসের ডেপুটি হেড কিরিল্লো তিমোশেনকো। সেই ভিডিওতে দেখা গিয়েছে, কালো কাপড়ে মুখ ঢেকে ও কালো পোশাক পরে এক ব্যক্তিকে একটি বাড়ি থেকে বার করে নিয়ে যাচ্ছে কয়েক জন রুশ সেনা। আর এই ভিডিওটিকেই মেয়রের অপহরণের সময় শুট করা ভিডিও বলে দাবি করা হচ্ছে ইউক্রেনের তরফে। 

Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News