9/11 Attacks: ২২ বছরে ফিরে দেখা ৯/১১ হামলা, ধ্বংসযজ্ঞে আহুতি মানবতা

দেখতে দেখতে ২২ বছর হয়ে গেলে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংসের। ১১ সেপ্টেম্বর বা ৯/১১-এর সেই সেই ভয়ঙ্কর দিনটা যা আজও আতঙ্কিত করে বিচলিত করে মার্কিনীদের। এখনও মৃতদেহ সনাক্তকরণের ঘটনা চলছে।

 

Saborni Mitra | Published : Sep 11, 2023 1:45 PM IST

110
৯/১১-র হামলা

১১ সেপ্টেম্বর ওসামাবিন লাদেনের আল-কায়দার হামলা ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। একাধারে মার্কিনদের গর্বের জোড়া টাওর। মৃত্যু হয়েছেলি ৩ হাজার মানুষের।

210
১১ সেপ্টেম্বরের হামলা

হামলার ঘটনায় মৃত আরও দুই ব্যক্তির দেহ সনাক্ত করা হয়েছে ২২ বছর পরে। ডিএনএ পরীক্ষার মাধ্যমে দেহ চিহ্নিত করা হয়েছে। যদিও পরিবারের সদস্যদের চাপে পরিচয় প্রকাশ করেনি মার্কিন প্রশাসন।

310
নিহত দুই জন

একটি সংবাদ সংস্থার খবর অনুযায়ী নিহত দুই জনের মধ্যে একজন পুরুষ অন্যজন মহিলা। এখনও পর্যন্ত হামলার ঘটনায় মৃতদের মধ্যে থেকে ১৬৪৮ জনকে সনাক্ত করা গিয়েছে।

410
আল কায়দার হামলা

নিউইয়র্কে টুইন টাওয়াহের দুটি হাইজ্যাকড বেসামরিক যাত্রীবাহী বিমান হামলা চালায়। আল কায়দার তরফ থেকেই হামলার দায়ভার স্বীকার করা হয়েছিল। সবমিলিয়ে মৃত্যু হয়েছিল ২৯৭৭জনের।

510
হামলার ক্ষত

আল কায়দার হামলার ক্ষত এখনও বহন করছে মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দারা। ২২ বছর আগের ভয়ঙ্কর ঘটনা স্মরণ করে সমাধিক্ষেত্রে আসেন। হিসেব বলথছে এখনও এক হাজার মৃতকে সনাক্ত করা যায়নি।

610
হামলার রেশ

মার্কিন টুইন টাওয়ার ধ্বংসের ছবি শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রকে নয়। নাড়িয়ে দিয়েছিল গোটা বিশ্বকে। মার্কিন যুক্তরাষ্ট্রের মত শক্তিশালী দেশেও হামলা চালাতে পারে সন্ত্রাসবাদীরা- এই আকঙ্ক দানা বাঁধতে শুরু করেছিল।

710
দুই দেহ সনাক্তকরণে স্বস্তি

স্থানীয় প্রশাসন জানিয়েছে দুই দেহ সনাক্তকরণে ক্ষতিগ্রস্তদের পরিবারগুলি স্বস্তি পেয়েছে। স্থানীয় প্রশাসন এখনও মৃতদের সনাক্তকরণের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

810
সনাক্তকরণের প্রক্রিয়া

রিপোর্ট অনুযায়ী দুই ভুক্তভোগীকে পরবর্তী প্রদন্মের সিকোয়েন্সিং প্রযুক্ত প্রচলিত ডিএনএ কৌশলগুলির থেকে বেশি সংবেদনশীল ও দ্রুত ব্যহারের মাধ্যমে সনাক্ত করা হয়েছে। দেহাবশেষ আগেই সংগ্রহ করা হয়েছিল।

910
দুই বছর আগে সনাক্তকরণ

এর আগে দুই জনকে সনাক্ত করা গিয়েছিল ২ বছর আগে, ২০২১ সালে। এখনও পর্যন্ত ১১০৪ জনকে সনাক্ত করা গিয়েছে।

1010
সনাক্তকরণে সময় লাগার কারণ

২০০১ সালের ট্যাজেডি হাজার হাজার জীবন শেষ করে দিয়েছিল। কিন্তু হামলা এতটাও ভয়ঙ্কর আর বিস্তৃত ছিল যে ২২ বছরে পরেও নিখোঁজদের সনাক্তকরণযোগ্য চিহ্ন খুঁজে পাওয়া যায় না।

Share this Photo Gallery
click me!
Recommended Photos