মহাকাশে যদি কোনও মহাকাশচারীর মৃত্যু হয়? জানুন সেই কী করা হয় সেই অভিযাত্রীর দেহ

গত ৬০ বছর ধরেই বিশ্বের একাধিক দেশ মহাকাশে অনুসন্ধান চালাচ্ছে। এখনও পর্যন্ত ২০ জনের মৃত্যু হয়েছে। কোনও মহাকাশচারী মৃত্যু হলে বা অসুস্থ হয়ে পড়লে কী করতে হবে- তার জন্য রইল প্রোটোকল।

 

Web Desk - ANB | Published : Aug 2, 2023 2:09 PM IST

19
মহাকাশে মৃত ২০

৬০ বছর ধরেই মহাকাশে অভিযান চালাচ্ছে মানুষ। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২০ জনের। যারমধ্যে ১৯৮৬ ২০০৩ নাসার স্পেস শাটল ট্র্যাজেডিতে ১৪ জন মারা গেছে। ১৯৭১ সুয়জ ১১ মিশনে তিন মহাকাশচারীর ও ১৯৬৭ সালে অ্যাপোলো ১ লঞ্চ প্যাডে তিন জনের মৃত্যু হয়েছে।

29
আগামী দিনে বিপদের আশঙ্কা বেশি

আগামী দিনে আরও বাড়বে মহাকাশ অভিযান। কারণ নাশা ইতিমধ্যেই মঙ্গল ও চাঁদ অভিযানের প্রস্তুতি শুরু করেছে। এই অবস্থাতেই প্রশ্ন উঠছে কী হতে পারে মহাকাশে কোনও মহাকাশচারীর মৃত্যু হলে।

39
নাসার গাইডলাইন

মহাকাশ অভিযানে কোনও মহাকাশচারীর মৃত্যু হলে কী করতে হবে তার জন্যই স্পষ্ট করেছে নাসা তার গাইডলাইনে। প্রোটোকলও তৈরি করেছে। বাণিজ্যিক ল্পেসফ্লাইটও নিয়মিত হয়ে যাচ্ছে। সেই কারণেই এই প্রোটোকল অত্যান্ত জরুরি।

49
চাঁদ ও মঙ্গলে

একজন স্পেস মেডিক্যাল ডাক্তার জানিয়েছেন, মহাকাশচারীদের কেউ যদি আর্থ অর্বিটারি মিশনে মারা যায় তাহলে মৃতের দেহ সংরক্ষণ করে পৃথিবীতে ফিরিয়ে নিয়ে আসার ব্যবস্থা রয়েছে।

59
দেহ ফিরিয়ে আনার নিয়ম

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে কেউ মারা গেলে সেই দেহ দ্রুত ফিরিয়ে আনা হয়। দেহ মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই পৃথিবীতে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়।

69
চাঁদ বা অন্যত্র মৃত্যু

চাঁদে যদি মৃত্যু হয় তাহলে দেহ একটি ব্যাগে সংরক্ষণ করা হয়। সেটি কয়েক দিনের মধ্যেই ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়। কিন্তু মৃত্যু যদি মঙ্গল গ্রহে হয় তাগলে ৩০০ মিলিয়ন দূর থেকে দেহ ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয় না। মিশন শেষে বাকি মহাকাশচারীদের সঙ্গেই দেহ ফিরিয়ে আনা হয়।

79
শেষকৃত্য মঙ্গল বা চাঁদের মাটিতে নয়

নাসার নিয়ম অনুযায়ী অন্য গ্রহ বা চাঁদের মাটিতে মৃত মহাকাশচারীর দেহের শেষকৃত্য করা হবে না। কারণ সেখানে দুষণ ছড়ানোর সম্ভাবনা রয়েছে।

89
মহাকাশচারীর স্পেসস্যুট

নাসার প্রোটোকল অনুযায়ী স্পেসস্যুট ছাড়া চাঁদ বা মঙ্গলের মাটিতে পা রাখা সম্ভব নয়। যদি পা রাখেন তাহলেই বিপদ। মঙ্গলের বায়ু মণ্ডল পালতা। কোনও অক্সিজেন নেই - তাই মৃত্যু অবধারিত। প্রায় একই অবস্থা চাঁদের।

99
মৃত্যুর সঙ্গে মোকাবিলা

মহাকাশে মহাকাশচারীদের সুরক্ষা দিতে ও সুস্থ রাখতে এক বিজ্ঞানী চিকিৎসক গবেষণা করছেন। কিন্তু এখনও পর্যন্ত কোনও সমাধান নেই। তাই মৃত্যুর ঘটনা ঘটতে পারে। সেই কারণে নাসার প্রোটোকল অত্যান্ত জরুরি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos