'এটা তো ৩৪ বছর আগের', বাইডেনের মোবাইল ফোনের কোন ছবি দেখে এমনটা বলেছিলেন শি জিংপিং

সোশ্যাল মিডিয়ায় প্রথমে ছবিটি শেয়ার করেছিলেন চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনয়িং। সেখানেই তিনি বলেছেন, জো বাইডেন তাঁর সেলফোনে থেকে শিকে এই ছবিটি দেখিয়েছিলেন।

Saborni Mitra | Published : Nov 18, 2023 10:14 AM IST / Updated: Nov 18 2023, 03:48 PM IST

দ্বিতীয়বারের মত মার্কিন যুক্তরাষ্ট্র সফরে রয়েছে চিনা প্রেসিডেন্ট শিং জিংপিং। এই অবস্থাতেই শি জিংপিং -এর একটি পুরনো ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ছবিটি মার্কিন যুক্তরাষ্ট্রের গোল্ডেন গেট ব্রিজের সামনে তোলা হয়েছিল। যেখানে ছোট্ট শি জিংপিং রীতিমত পোজ দিয়ে দাঁড়িয়েছেন। তাঁর মুখে রয়েছে একটি শিশুসুলভ হাসি। ব্যাকগ্রাউন্ডে রয়েছে আমেরিকার গোল্ডেন ব্রিজ।

সোশ্যাল মিডিয়ায় প্রথমে ছবিটি শেয়ার করেছিলেন চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনয়িং। সেখানেই তিনি বলেছেন, জো বাইডেন তাঁর সেলফোনে থেকে শিকে এই ছবিটি দেখিয়েছিলেন। ব্যাকগ্রাউন্ডে গোল্ডেন গেট ব্রিট রয়েছে। রাষ্ট্রপতি জো সেই সময় চিনা প্রেসিডেন্টকে জিজ্ঞাসা করেছিলেন, 'আপনিকি এই যুবককে চেনেন?' তার উত্তরে শি বলেছিলেন, 'ও হ্যাঁ! এটি ৩৪ বছর আগের ছবি'। আপিনিও দেখুন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া শি জিংপিং এর পুরনো একটি ছবি। সেই সময় অবশ্য ডিজিটাল ফোটোগ্রাফি ছিল না।

 

 

চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ছবিটি শেয়ার করার পরই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল শি-এর ছোটবেলার ছবি। ১.১ মিলিয়নেরও বেশি ভিউ পেয়েচে। ৭৫০০টিরও বেশি লাইক সংগ্রহ করেছে ছবিটি। সোশ্যাল মিডিয়ায় রীতিমত আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে ছবিটি। যদিও সেখানে চিনা প্রেসিডেন্টের থেকেও বেশি আলোচনা হয়েছে চিন-মার্কিন সম্পর্ক নিয়ে। এক ব্যবহারকারী বলেছেন, তিনি আশা করেছেন চিন-মার্কিন সম্পর্ক ভাল হবে। যা বিশ্বশান্তির জন্য মঙ্গলময়। এক ব্যবহারকারী আবার বলেছেন, দুই শক্তিশালী নেতার মধ্যে বোঝাপড়া আর সহযোগিতার প্রয়োজন রয়েছে। যা বিশ্বের উন্নয়নের কাজে লাগবে।

Cyclone Midhili: ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে রাত থেকেই বৃষ্টির সম্ভাবনা রাজ্যে, মৎস্যজীবীদের জন্য জারি সতর্কতা

Viral Video: কীভাবে বন্দুকের ডগায় আফগানিস্তান শাসন করছে তালিবানরা? দেখুন ভাইরাল ভিডিওতে

সান ফ্রান্সিকোতে চিনা- মার্কিন প্রেসিডেন্ট গত ১৫ নভেম্বর বৈঠক করেন। এক বছরেরও বেশি সময় পরে এই বৈঠক হয়েছিল। যার মধ্যে গাজা -ইজরায়েল যুদ্ধ , রাশিয়া-ইউক্রেন যুদ্ধ হয়ে গেছে। বিশ্বের একাধিক দেশে আর্থিক মন্দা দেখা দিয়েছে। আর সেই কারণে দুই রাষ্ট্রনেতার বৈঠক যথেষ্ট গুরুত্বপূর্ণ ছিল। তাদের বৈঠকে তারা উচ্চ পর্যায়ের সামরিক যোগাযোগ পুনরুদ্ধার নিয়ে আলোচনা হয়েছে। আলোচনায় কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)ও স্থান পেয়েছে।

পাকিস্তানের করাচি বন্দরে চিনা সাবমেরিন , ভারতের সীমান্ত ঘেঁসে এক সপ্তাহের মহড়া

 

Share this article
click me!