"রামকে বিদ্রূপ করা হয়েছে!" পুদুচেরির পর এবার বম্বে আইআইটি বিশ্ববিদ্যালয়ের নাটক নিয়ে তোলপাড়

 রামায়ণের বিকৃত রূপ! পুদুচেরি বিশ্ববিদ্যালয়ের একটি নাটক নিয়ে তুমুল হইচই ….

Anulekha Kar | Published : Apr 6, 2024 2:37 PM IST / Updated: Apr 06 2024, 08:22 PM IST

বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক অনুষ্ঠানে হিন্দু দেবদেবী ও মহাকাব্যের নাট্যরূপ দেখানো নিয়ে ইতিমধ্যেই প্রবল বিতর্ক শুরু হয়ে গিয়েছে দেশ জুড়ে। সম্প্রতি পুদুচেরি বিশ্ববিদ্যালয়ের একটি নাটক নিয়ে তুমুল হইচই পড়ে গিয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে উপস্থাপিত নাটকে রামায়ণের চরিত্রগুলি এমনভাবে চিত্রিত করা হয়েছে যা অনেকের কাছে আপত্তিকর বলে মনে করা হয়েছে। এই একই ধরণের ঘটনা ঘটেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) বোম্বেতেও।

আইআইটি বোম্বে সাংস্কৃতিক উৎসবের মাঝখানে ৩১ মার্চ পারফর্মিং আর্টস ফেস্টিভ্যালের (পিএএফ) অংশ হিসাবে "রাহোভান" নামে একটি নাটক পরিবেশিত হয়। রামায়ণের উপর ভিত্তি করে নির্মিত এই নাটকটিও মহাকাব্যকে বিকৃত করেছে বলে দাবি তুলেছেন অনেকে। এই অনুষ্ঠানের ভিডিওগুলিই সোশ্যাল মিডিয়া ভাইরাল হয়েছে, যা শৈল্পিক স্বাধীনতা বনাম ধর্মীয় অনুভূতি নিয়ে তুমুল বিতর্কিত হয়েছে।

নাটকটিতে হিন্দু দেব-দেবীদের, বিশেষত ভগবান রাম, দেবী সীতা এবং রামায়ণের অন্যান্য চরিত্রদের বিদ্রূপ ও অসম্মান করা হয়েছে বলে অভিযোগ । নাটকে, চরিত্রগুলির নাম পরিবর্তন করে মহাকাব্যের একটি "জাগ্রত" এবং "নারীবাদী" ব্যাখ্যা উপস্থাপন করার চেষ্টা করা হয়েছিল বলে জানা গিয়েছে । তবে এই উপস্থাপনাটিকে অসম্মানজনক বলেই দাবি করেছেন অনেকে।

বিভিন্ন রাজনীতিবিদ ও ছাত্র সংগঠনসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠন এই নাটকের তীব্র নিন্দা জানায় এবং আয়োজক ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি করেছে। এই নাটকেরই বিভিন্ন দৃশ্য ভাইরাল হয়ে গিয়েছে সামাজিক মাধ্যমে।

গত ২৯ মার্চ পন্ডিচেরি বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সাংস্কৃতিক উৎসব 'এঝিনী টু কে২৪'-এ পারফরম্যান্সের পর আইআইটি-বম্বের 'রাভোহন' নাটক নিয়েই তুমুল চর্চা শুরু হয়ে গিয়েছে সামাজিক মাধ্যমে।

 

 

স্থানীয় সংবাদমাধ্যমের সূত্র থেকে জানা গিয়েছে যে, এবিভিপির অভিযোগের ভিত্তিতে মামলা দায়ের করেছে পুদুচেরি পুলিশ। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানকে সাময়িক পদত্যাগের দাবি জানানো হয়েছে। এই ঘটনা তদন্তের জন্য একটি অভ্যন্তরীণ কমিটিও গঠন করা হয়েছে বলে জানা গিয়েছে।

Share this article
click me!