PM Modi In USA: হোয়াইট হাউসে বর্ণাঢ্য রাষ্ট্রীয় নৈশভোজ, ভারতীয় ছোঁয়া থাকার খাবারের মেনুতে চোখ রাখুন

মোদীকে সম্মান জানিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কাজ হাত লাগিয়েছেন মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন। আর হোয়াইট হাউসের রান্নাঘরের দায়িত্বে থেকছেন সেখানেরই প্রধান শেপ নিনা কার্টিস।

 

Saborni Mitra | Published : Jun 22, 2023 8:26 AM IST / Updated: Jun 22 2023, 02:18 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মার্কিন সফরের দ্বিতীয় দিন। এদিনও মোদীকে বিশেষ সম্মান জানিয়েছে হোয়াইট হাউসে রাষ্ট্রীয় নৈশভোজের আয়োজন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নৈশভোজের আসর পরিচালনার দায়িত্বে রয়েছে মার্কিন প্রথম দম্পতি। অর্থাৎ মোদীকে সম্মান জানিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কাজ হাত লাগিয়েছেন মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন। আর হোয়াইট হাউসের রান্নাঘরের দায়িত্বে থেকছেন সেখানেরই প্রধান শেপ নিনা কার্টিস।

মার্কিন রাষ্ট্রীয় ডিনার বা রাষ্ট্রীয় নৈশভোজ জুড়ে থাবকে ভারতীয়ত্বের ছোঁয়া। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশাপাশি ভারতকে সম্মান জানানই মূল উদ্দেশ্যে মার্কিন প্রেসিডেন্ট দম্পতির। আর সেই কারণে ভারতের জাতীয় ফুল পুদ্ম আর জাতীয় পাখি ময়ূর স্থান রেয়েছে নৈশভোজে। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আদ্যান্ত নিরামিশাষি। সেই কথা মাথায় রেখেই তৈরি হয়েছে ডিনারের মেনু।

মর্যাদাপূর্ণ নৈশভোজের খাবারের মেনু

স্টেট ডিনার শুরু হবে সুস্বাদু ম্যারিনেট করা বাজরা দিয়ে। এটাই স্টার্টার বলে জানিয়েছেন নিনা। সঙ্গে থাকবে গ্রিল করা কর্ন কার্নেল স্যালাড, তরমুজ আর ট্যাঞ্জি অ্যাভোকাডো সস। এবার আর মূল খাবারের তালিকা। ৪০০ জন অতিথিকে স্বাগত জানান হবে স্টাফড পোর্টোবেলো মাশরুম দিয়ে। সঙ্গে থাকবে ক্রিমি জাফরান ইনফিউজয় রিসোটো। বিকল্প হিসেবে মাছের ব্যবস্থাও থাকছে। রোস্টেড স্যুমকের সঙ্গে লেমন ডিল ইয়োগার্ট সস থাকবে। আর থাবকে কুঁচি করা বাজরা কেক। সঙ্গে গ্রীষ্ণকালীন স্কোয়াশ। শেষপাতে বা ডের্জাটের জন্য থাকবে গোলাপ ও এলাক দেওয়া স্ট্রবেরি শর্টকেক।

ওয়াইনের ব্যবস্থা রয়েছে। ক্রিস্টি ২০২১, PATEL রেড ব্লেন্ড ২০১৯ ও ডোমেন কার্নেরোস ব্রুট রোজ।

হোয়াইট হাউসের হেডশেফ নিনা জানিয়েছে,আমেরিকান রন্ধন প্রাণালীর সঙ্গে ভারতীয় স্বাদের মেলবন্ধ ঘটানোই তাঁর মূল লক্ষ্য। পাশাপাশি ভারত বাজারকে গুরুত্ব দিচ্ছে। আর সেই কারণে মেনুতে বাজরাকে যুক্ত করা হয়েছে। মোদীকে সম্মানের পাশাপাশি ভারত আর ভারতবাসীকেও আমেরিকা সম্মান জানাতে চায়। তাই তুলে ধরা হবে রাষ্ট্রীয় ডিনারে। মোট ৪০০ জন অতিথির রান্না করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি। নিনা আরও জানিয়েছেন জিল বাইডেনের সঙ্গে এই প্রথম কাজ করলেন তিনি। যা তাঁর কাছে যথেষ্ট রোমাঞ্চকর।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেসব উপহার নিয়ে গেছেন তার মধ্যে রয়েছে একটি বই। বাইডেনের প্রিয় কবি আইরিশ কবি উইলিয়াম বাটলার ইয়েটসেরর লেখা কবিতার বই। প্রধানমন্ত্রী বাই়ডেনতে বাটলার কবিতার বইয়ের প্রথম সংস্করণের মুদ্রণের একটি অনুলিপি উপহার দেন। লন্ডনের ফ্যাবার অ্যান্ড ফেবার লিমিটেড এই বই প্রকাশ করেছিল। বইটির নাম ‘দশ প্রিন্সিপাল উপনিষদ'। ব্রিটিশ কবির সঙ্গে করিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের দূর্দান্ত সম্পর্ক ছিল। বাটলার ভারতীয় আধ্যাত্মিকতা নিয়ে চর্চাও করেছিলেন। এছড়াও তিনি ভারতীয় ঐতিহ্যের প্রতীক একটি চন্দন কাঠের বাক্সে রাখা রুপোর ভগবান গণেশের মূর্তি ও প্রদীপ উপহার দিয়েছেন মার্কিন প্রেসিডেন্টকে। এটি তৈরি করেছে জয়পুরের দক্ষ কারিগররা। মূর্তি ও প্রদীপটি কলকাতার পঞ্চম প্রজন্মের রৌপ্যশিল্পীদের একটি পরিবারের হাতে তৈরি ।

আরও পড়ুনঃ

পঞ্চায়েত ভোট নিয়ে সিবিআই তদন্তের রায়কে চ্যালেঞ্জ, হাইকোর্টের ডিভিশন বেঞ্চে রাজ্য

সাজোঁয়া যুদ্ধযান থেকে শুরু করে M777 বন্দুক- ভারতীয় প্রতিরক্ষায় গুরুত্বপূর্ণ মোদীর মার্কিন সফর

PM Modi In USA: ওয়াংশিংটনে বাইডেনের ব্যক্তিগত নৈশভোজে মোদী, মেনুতে ছিল বাজরা আর মারশুমের বাহারি পদ

 

Read more Articles on
Share this article
click me!