৫৮ মিনিটের বক্তৃতায় ৭৯ বার হাততালিতে মার্কিন পার্লামেন্টে মোদী ম্য়াজিক

মোদী সবার সামনে ভারতের বর্তমান থেকে ভবিষ্যত নীতির রূপরেখাও তুলে ধরেন। সন্ত্রাসবাদ, শান্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কথা বলা থেকে শুরু করে বর্তমান ভারত কী তা স্পষ্ট করেই তিনি সবাইকে জানিয়েছেন।

Parna Sengupta | Published : Jun 23, 2023 11:32 AM IST

দেশের প্রতিটি সমাবেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাগ্মীতার ভক্তদের দেখা মেলে। কিন্তু বৃহস্পতিবার গভীর রাতে (ভারতীয় সময়) যখন প্রধানমন্ত্রী মোদী মার্কিন পার্লামেন্টে ভাষণ দেন, তখন সেখানকার পরিবেশও 'মোদীময়' হয়ে ওঠে। আমেরিকান সাংসদের উপর মোদীর প্রভাব যেভাবে দেখা যাচ্ছিল, তা তাঁর ৫৮ মিনিটের বক্তৃতায় ৭৯ বার হাততালির ঝড়ে, 'মোদী-মোদী' স্লোগানে স্পষ্ট চোখে পড়েছে। শুধু তাই নয়, বক্তৃতার পরেও, নরেন্দ্র মোদীর অটোগ্রাফ নেওয়া এবং তাঁর সাথে সেলফি তোলার জন্য মার্কিন সাংসদদের মধ্যে এতটাই উত্সাহ ছিল যেন তিনি হলিউডের সেলিব্রিটি। এই সময়, মোদী সবার সামনে ভারতের বর্তমান থেকে ভবিষ্যত নীতির রূপরেখাও তুলে ধরেন। সন্ত্রাসবাদ, শান্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কথা বলা থেকে শুরু করে বর্তমান ভারত কী তা স্পষ্ট করেই তিনি সবাইকে জানিয়েছেন।

আসুন জেনে নিই প্রধানমন্ত্রী মোদীর ভাষণের ৫টি পয়েন্ট

১. AI মানে আমেরিকা এবং ভারত

মার্কিন পার্লামেন্টকে ধন্যবাদ জানিয়ে ভাষণ শুরু করেন প্রধানমন্ত্রী মোদী। মার্কিন কংগ্রেসে ভাষণ দেওয়া সম্মানের বিষয়, তিনি বলেন। আমি ভারতের ১.৪ বিলিয়ন মানুষের পক্ষ থেকে আমার আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। তাঁর ভাষণে তিনি ভারত-আমেরিকা সম্পর্কের বিষয়ে সকলের সামনে তাঁর নীতিও স্পষ্ট করেছেন। তিনি বলেন, আজকের তারিখে এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) নিয়ে অনেক কথা হচ্ছে। আমার মতে AI মানে আমেরিকা এবং ভারত। তিনি বলেন, ভারত ও আমেরিকায় মহাত্মা গান্ধী ও মার্টিন লুথার কিং-এর প্রভাব রয়েছে।

২. ভারতের বৈচিত্র্য সবাইকে ব্যাখ্যা

ভারতের বৈচিত্র্য সম্পর্কে মার্কিন আইনপ্রণেতাদের জানান প্রধানমন্ত্রী মোদি। তিনি বলেন, আমাদের এখানে আড়াই হাজার দল আছে। ২২টি সরকারী ভাষা সহ হাজার হাজার উপভাষা। খাবার প্রতি ১০০ মাইলে পরিবর্তিত হয়। গত বছর আমরা ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন করেছি। হাজার বছরের বিদেশি শাসনের পর আমরা স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ করেছি। এটি কেবল গণতন্ত্রের উদযাপনই নয়, বৈচিত্র্যেরও ছিল।

৩. সন্ত্রাস ভালো বা খারাপ নয়, শুধুমাত্র খারাপ

সন্ত্রাসবাদের ইস্যুতে পাকিস্তান ও চিনের নাম না নিয়েই কড়া আক্রমণ করেছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, ভালো সন্ত্রাস ও খারাপ সন্ত্রাস নেই। সন্ত্রাস শুধু খারাপ। তিনি বলেন, মুম্বাইয়ে ৯/১১ হামলা ও ২৬/১১ হামলার এক দশক পরও মৌলবাদ-সন্ত্রাস বিশ্বের জন্য মারাত্মক হুমকি। মতাদর্শ নতুন পরিচয় ও নতুন রূপ ধারণ করতে থাকে কিন্তু তাদের উদ্দেশ্য বদলায় না। তারা মানবতার শত্রু। তাদের সাথে মোকাবিলা করার ক্ষেত্রে কোনও গাফিলতি বরদাস্ত করা যায় না। তিনি বলেন, সন্ত্রাস ও মৌলবাদের বিরুদ্ধে ভারত-আমেরিকা একসঙ্গে। এ বিষয়ে ব্যবস্থা নেওয়া জরুরি। যেসব শক্তি সন্ত্রাস বাড়ায় তাদের নিয়ন্ত্রণ করতে হবে। আমরা পারস্পরিকভাবে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদের বিরুদ্ধে দৃঢ় পদক্ষেপের বিষয়ে একমত হয়েছি। ভারত-আমেরিকার যৌথ অগ্রাধিকার হল ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল যেন শান্তিপূর্ণ ও নিরাপদ থাকে।

৪. প্রথমে আমরা স্বাধীনতা দিয়ে অনুপ্রাণিত করেছি, এখন আমরা অগ্রগতির সাথে করব

প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে গত শতাব্দীতে ভারতের স্বাধীনতা অন্যান্য দেশকে স্বাধীন হতে অনুপ্রাণিত করেছিল। বিশ্বের জনসংখ্যার এক-ষষ্ঠাংশ ভারত এই শতাব্দীতে অগ্রগতির একটি মানদণ্ড তৈরি করবে, যা বিশ্বকে অনুপ্রাণিত করবে। আমাদের চিন্তা সবার সহযোগিতা, সবার উন্নয়ন, সবার বিশ্বাস এবং সবার প্রচেষ্টা।

৫. ইতিহাসে ভিন্ন কিন্তু দৃষ্টিতে একই

প্রধানমন্ত্রী মোদি বলেন, ভারত-আমেরিকার পরিস্থিতি ও ইতিহাস ভিন্ন, কিন্তু আমাদের চিন্তাভাবনা ও দৃষ্টিভঙ্গি একই। এ কারণে আমরা ঐক্যবদ্ধ। আমাদের অংশীদারিত্ব উদ্ভাবন চালায়। বিজ্ঞানের নতুন সুযোগ উন্মোচিত হবে, যা মানবজাতিকে উপকৃত করবে। এটি আমাদের অংশীদারিত্বের মিশন।

Read more Articles on
Share this article
click me!