হোয়াইট হাউসে সংবর্ধনা পেয়ে খুশি, আতিথেয়তার জন্য বাইডেন দম্পতিকে ধন্যবাদজ্ঞাপন মোদীর

জো বাইডেন, জিল বাইডেন এবং প্রধানমন্ত্রী মোদী হোয়াইট হাউসে মোদীর সম্মানে আয়োজিত একটি নৃত্যানুষ্ঠান উপভোগ করেছেন। এটি ভারতীয় নৃত্য স্টুডিও ধুম-এর যুব নৃত্যশিল্পীদের দ্বারা উপস্থাপিত হয়।

Parna Sengupta | Published : Jun 22, 2023 3:48 PM IST

তিন দিনের আমেরিকা সফরে আসা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দ্বিতীয় দিনে হোয়াইট হাউসে এক ব্যক্তিগত নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছিলেন রাষ্ট্রপতি জো বাইডেন এবং তাঁর স্ত্রী জিল বাইডেন। হোয়াইট হাউসে সংবর্ধনা নিয়ে আনন্দ প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকার রাষ্ট্রপতির পরিবারকে ধন্যবাদ জানিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করেছেন এবং মার্কিন প্রেসিডেন্ট বাইডেন এবং তার স্ত্রী জিল বাইডেনকে তাদের আতিথেয়তার জন্য ধন্যবাদ জানিয়েছেন। হোয়াইট হাউসের সুন্দর মুহূর্তের ভিডিও-ও শেয়ার করেছেন প্রধানমন্ত্রী মোদী।

একান্ত নৈশভোজে হোয়াইট হাউসে পৌঁছন প্রধানমন্ত্রী মোদী

তিন দিনের আমেরিকা সফরে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সফরের প্রথম দিনে তিনি নিউইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সদর দপ্তরে আয়োজিত যোগব্যায়াম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এর পর প্রধানমন্ত্রী ওয়াশিংটন ডিসির উদ্দেশে রওনা হন। এর আগে নিউইয়র্কে, প্রধানমন্ত্রী মোদী আমেরিকার সিইও এবং সমস্ত প্রবাসী ভারতীয়দের সাথে দেখা করেছিলেন। ওয়াশিংটনে পৌঁছে প্রেসিডেন্ট বিডেনের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী মোদি। হোয়াইট হাউসে রাষ্ট্রপতির পরিবারের ব্যক্তিগত আমন্ত্রণে পৌঁছন।

জো বাইডেন, জিল বাইডেন এবং প্রধানমন্ত্রী মোদী হোয়াইট হাউসে মোদীর সম্মানে আয়োজিত একটি নৃত্যানুষ্ঠান উপভোগ করেছেন। এটি ভারতীয় নৃত্য স্টুডিও ধুম-এর যুব নৃত্যশিল্পীদের দ্বারা উপস্থাপিত হয়। নতুন প্রজন্মকে ভারতীয় নৃত্যের প্রাণবন্ত সংস্কৃতির সাথে যোগ করতে এই অনুষ্ঠান সাহায্য করবে বলে মন্তব্য করেন মোদী।

 

 

বাইডেন দম্পতির হাতে প্রধানমন্ত্রীর উপহার

নৈশভোজের সময়, মোদী আমেরিকার ফার্স্ট লেডি জিল বাইডেনকে ভারতীয়দের ল্যাবে তৈরি ৭.৫-ক্যারেটের পরিবেশ-বান্ধব সবুজ হীরা উপহার দেন। মহীশূর থেকে চন্দন কাঠের তৈরি একটি বিশেষ বাক্স বাইডেনকে উপহার দেন মোদী। এটি জয়পুরের কারিগররা তৈরি করেছেন। বাক্সটিতে গণেশের একটি মূর্তি এবং একটি প্রদীপ সহ ১০টি দান রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাকে একটি চন্দনের বাক্সে দশটি জিনিস দিয়েছেন যা সহস্র চন্দ্র দর্শনামের পূজায় ব্যবহৃত হয়। এই সব উপহার কর্ণাটকের মহীশূর থেকে আনা একটি চন্দন কাঠের বাক্সে গেছে। ভিতরে ১০টি ছোট রূপার বাক্স রয়েছে। এছাড়াও এই উপলক্ষে গণেশের পূজা করার প্রথা রয়েছে, তাই একটি গণেশ মূর্তি এবং প্রদীপও দেওয়া হয়। এই অনুষ্ঠানে এনএসএ অজিত ডোভাল, আমেরিকায় ভারতীয় রাষ্ট্রদূত তারাঞ্জিত সিং সান্ধু এবং ভারতে আমেরিকান রাষ্ট্রদূত এরিক গারসেটিও উপস্থিত ছিলেন।

কেন এই উপহার বিশেষ

এই বিশেষ চন্দন কাঠের উপহার বাক্সটি হিন্দু ঐতিহ্যে পবিত্রতা এবং মানসিক শান্তিরও প্রতীক। কিন্তু এখানে চন্দন কাঠের তৈরি বাক্স ভূদান হিসেবে ব্যবহার করা হয়। একইভাবে, এই চন্দন কাঠের বাক্সে ভগবান গণেশের একটি মূর্তি রয়েছে, যাকে বাধা অপসারণকারী হিসাবে বিবেচনা করা হয় এবং সমস্ত দেবতাদের মধ্যে প্রথমে পূজা করা হয়। হিরণ্যদানের এই বাক্সে ২৪ ক্যারেট বিশুদ্ধ স্বর্ণের মুদ্রা রয়েছে। একটি রৌপ্য মুদ্রাও দান হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

Read more Articles on
Share this article
click me!