মার্কিন প্রেসিডেন্টকে হত্যার পরিকল্পনা, নাৎসি পতাকা দেওয়া ট্রাক সমেত এক তেলুগু যুবককে গ্রেফতার

তিনি ছয় মাস ধরে মার্কিন প্রেসিডেন্টের ওপর হামলার পরিকল্পনা করছিলেন। ফলে তার বিরুদ্ধে বেপরোয়া গাড়ি চালানো, সম্পত্তি ধ্বংস এবং রাষ্ট্রপতিকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে মামলা দায়ের করা হয়।

Web Desk - ANB | Published : May 24, 2023 11:48 AM IST

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে তেলেগু বংশোদ্ভূত এক যুবককে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার স্থানীয় সময় রাত ১০টার দিকে হোয়াইট হাউসের চারপাশে থাকা ব্যারিকেডের সঙ্গে লাগোয়া রাস্তায় নিয়ন্ত্রণহীন ভাবে ট্রাক চালাতে দেখা যায় এক যুবককে। পুলিশ তাকে আটক করে। এ সময় পুলিশ ট্রাকে একটি নাৎসি পতাকা দেখতে পায়। পুলিশ যুবককে আটক করে জিজ্ঞাসাবাদছে। পুলিশ ওই যুবককে সাইবর্ষিত কান্দুলা বলে শনাক্ত করেছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি স্বীকার করেন যে তিনি ছয় মাস ধরে মার্কিন প্রেসিডেন্টের ওপর হামলার পরিকল্পনা করছিলেন। ফলে তার বিরুদ্ধে বেপরোয়া গাড়ি চালানো, সম্পত্তি ধ্বংস এবং রাষ্ট্রপতিকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে মামলা দায়ের করা হয়।

যুক্তরাষ্ট্রের মিসৌরির চেস্টারফিল্ডে বসবাস করছেন সাই বর্ষিত কান্দুলা। তিনি ২০২২ সালে মারকুয়েট সিনিয়র হাই স্কুল থেকে স্নাতক হন। সাই সম্প্রতি মিসৌরি থেকে ওয়াশিংটন ডিসিতে আসেন, একটি ট্রাক ভাড়া করে সরাসরি হোয়াইট হাউসে চলে যান। পুলিশ প্রথমে তাকে ব্যারিকেড দিয়ে ধরে ফেলে। এ ঘটনায় কেউ হতাহত হয়নি। এদিকে মঙ্গলবার সকালে কর্মকর্তারা বিষয়টি বাইডেনের নজরে আনেন। তারা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের মাধ্যমে সাই বর্ষিত সম্পর্কে সম্পূর্ণ তথ্য সংগ্রহ করার চেষ্টা করছে।

খবরে বলা হয়েছে, সাই খুব দ্রুত গতিতে ট্রাকের সঙ্গে এসে হোয়াইট হাউসের কাছে ব্যারিকেডের সঙ্গে ধাক্কা মারে। এরপর তিনি ট্রাকটিকে পেছনে নিয়ে আবার ধাক্কা দেন। এ সময় তিনি স্বস্তিক প্রতীকের সঙ্গে নাৎসি পতাকাও দেখান।

পুলিশ জানিয়েছে, সংঘর্ষের পর সাই বলেছিলেন, 'রাষ্ট্রপতিকে হত্যার পর আমি ক্ষমতা নিজের হাতে নেব'। মিসৌরি পার্ক পুলিশ মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে যে ট্রাক চালকের নাম ১৯ বছর বয়সী সাই বর্ষিত কান্দুলা।

বাইডেনকে হত্যার জন্য ট্রাক ভাড়া করা হয়

পুলিশ জানায়, ঘটনাটি ঘটাতে তিনি একটি ট্রাক ভাড়া করে হোয়াইট হাউসে প্রবেশের চেষ্টা করেন। এতে হোয়াইট হাউসের কাছে আতঙ্কের সৃষ্টি হয়। তবে সঙ্গে সঙ্গে সেখানে মোতায়েন নিরাপত্তা বাহিনী তাকে হেফাজতে নিয়ে যায়।

জিজ্ঞাসাবাদে ষড়যন্ত্রের স্বীকারোক্তি

জিজ্ঞাসাবাদে সাই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে হত্যার ষড়যন্ত্রের কথা স্বীকার করেছেন। তিনি স্বীকার করেছেন যে তিনি গত ছয় মাস ধরে পরিকল্পনা করছেন। তবে তার কোনো অপরাধমূলক রেকর্ড নেই।

রাষ্ট্রপতিকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে মামলা দায়ের

তার বিরুদ্ধে বেপরোয়া গাড়ি চালানো এবং মার্কিন প্রেসিডেন্টকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। অভিযোগের মধ্যে রয়েছে বিপজ্জনক অস্ত্র দিয়ে হামলা, বেপরোয়া গাড়ি চালানো, রাষ্ট্রপতিকে হত্যা/অপহরণ/ক্ষতি করার হুমকি দেওয়া এবং সরকারি সম্পত্তি ধ্বংস করা।

Share this article
click me!