'নিষ্ঠুর ও নৃশংস ঘটনা'- মণিপুর কান্ডে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিল মার্কিন যুক্তরাষ্ট্র

এ ঘটনা সামনে আসার পর জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সবার দৃষ্টি নিবদ্ধ হয়। মহিলাদের সম্পর্কিত ভিডিওটি গত সপ্তাহে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল, যার পরে পুলিশ কিছু ব্যক্তিকে গ্রেপ্তারও করেছে।

 

Parna Sengupta | Published : Jul 24, 2023 5:40 PM IST

রবিবার ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে দুই নারীকে নগ্ন করে হাঁটানোর ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই ঘটনা সম্পর্কিত ভাইরাল ভিডিওর প্রতিবেদনে আমেরিকা খুবই উদ্বিগ্ন। মার্কিন বিদেশ দফতরের একজন মুখপাত্র এই ঘটনাকে নৃশংস ও ভয়ঙ্কর বলে বর্ণনা করেছেন এবং বলেছেন, যুক্তরাষ্ট্র নিহতদের প্রতি সমবেদনা জানিয়েছে।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরের ঘটনাটি যৌন নিপীড়নের ঘটনা। এ ঘটনা গোটা জাতিকে ক্ষুব্ধ করেছে। এটা ছিল এক ধরনের আক্রমণ। এতে উত্তেজিত জনতা নারীদের ধর্ষণ করে এবং নগ্ন নারীদের হাঁটানো হয়। ঘটনাটি দুই মাস আগের। এ ঘটনা সামনে আসার পর জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সবার দৃষ্টি নিবদ্ধ হয়। মহিলাদের সম্পর্কিত ভিডিওটি গত সপ্তাহে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল, যার পরে পুলিশ কিছু ব্যক্তিকে গ্রেপ্তারও করেছে।

ভারত সরকারের প্রতি আহ্বান জানিয়েছে আমেরিকা

স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র মণিপুর হিংসার শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক সমাধানের পক্ষে। তিনি ভারত সরকারকে সব দল, বাড়ি এবং উপাসনালয় রক্ষা করে মানবিক প্রয়োজনে সাড়া দেওয়ার আহ্বান জানিয়েছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার হামলার নিন্দা করেছেন, এটিকে লজ্জাজনক বলে অভিহিত করেছেন এবং কঠোর ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

মণিপুরে কুকি ও মেইতি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ

কুকিদের দেওয়া অর্থনৈতিক সুবিধার সম্ভাব্য পরিবর্তনকে কেন্দ্র করে উপজাতীয় কুকি জনগণ এবং সংখ্যাগরিষ্ঠ জাতিগত মেইতিদের মধ্যে মে মাসে মণিপুরে তীব্র জাতিগত সংঘাত শুরু হয়েছে। এই সংগ্রামের মধ্যে, ২১ থেকে ১৯ বছর বয়সী মহিলাদের সাথে খারাপ আচরণ করা হয়েছিল। তবে এ হামলার সঙ্গে জড়িত প্রধান আসামিকে গ্রেপ্তার করা হয়েছে।

ভারত সরকার ৩.২ মিলিয়ন জনসংখ্যার রাজ্যে হাজার হাজার আধাসামরিক ও সেনা ইউনিট পাঠিয়েছে। এর পর পরিস্থিতি শান্ত হয়। যাইহোক, বিক্ষিপ্ত সহিংসতা এবং হত্যাকাণ্ডের শীঘ্রই আবার শুরু হয় এবং তখন থেকেই রাজ্যে উত্তেজনা রয়ে গেছে। মণিপুরে হিংসা শুরু হওয়ার পর থেকে কমপক্ষে ১২৫ জন নিহত হয়েছে এবং ৪০ হাজারেরও বেশি লোক তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

এদিকে, এদিনও সংসদ উত্তপ্ত হয় মণিপুর ইস্যুকে কেন্দ্র করে। বিরোধীরা মণিপুর ইস্যুতে আলোচনার পাশাপাশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিবৃতি দাবি করে ক্রমাগত স্লোগান দিতে শুরু করে। শেষপর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা অধিবেশন মুলতবি করে দেন। যদিও এদিনও সংসদে আমিত শাহ জানান সরকার মণিপুর ইস্যুতে আলোচনার জন্য প্রস্তুত।

Share this article
click me!