US Visa: প্রায় দেড় লক্ষ ভারতীয় পড়ুয়াকে ভিসা দিয়েছে আমেরিকান দূতাবাস, সবচেয়ে বেশি ছাত্র-ভিসা দেওয়ার সর্বকালীন রেকর্ড

ব্যবসা এবং পর্যটনের জন্য প্রায় ৮ মিলিয়ন ভিজিটর ভিসা জারি করেছে মার্কিন দূতাবাস। 

Sahely Sen | Published : Nov 29, 2023 3:35 AM IST / Updated: Nov 29 2023, 09:14 AM IST

ভিসা দেওয়ার কাজ অতি দ্রুত সম্পন্ন করার লক্ষ্যমাত্রা নিয়েছে আমেরিকা, সেই লক্ষ্যপূরণে এবার হাসি ফুটল প্রায় দেড় লক্ষ ভারতীয় ছাত্রছাত্রীর মুখে। ১ লক্ষ ৪০ হাজারেরও বেশি ভারতীয় পড়ুয়াদের ভিসা দিয়েছে আমেরিকার কনস্যুলেট। সম্প্রতি ২০২২ সাল থেকে ২০২৩ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে এত বেশি ছাত্র ভিসা দেওয়ার সর্বকালের রেকর্ড প্রকাশিত হয়েছে, ২৮ নভেম্বর, মঙ্গলবার এই বিরাট সাফল্যের কথা ঘোষণা করেছে মার্কিন পররাষ্ট্র দফতর।

-

ইউএস স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে যে, ২০২২ সালের অক্টোবর মাস থেকে ২০২৩ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত (২০২৩ ফেডেরাল ফিসকেল ইয়ার), স্টেট ডিপার্টমেন্ট বিশ্বব্যাপী ১০ মিলিয়নেরও বেশি নন-ইমিগ্র্যান্ট ভিসা জারি করেছে।
 

মার্কিন দূতাবাস আগের চেয়ে অনেক বেশি নন-ইমিগ্র্যান্ট ভিসা নিয়েও রায় দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে যে, শুধুমাত্র পড়াশোনা নয়, ব্যবসা এবং পর্যটনের জন্যও প্রায় ৮ মিলিয়ন ভিজিটর ভিসা জারি করেছে আমেরিকান পররাষ্ট্র দফতর, যা ২০১৫ সাল থেকে যেকোনও অর্থবছরের তুলনায় বহুগুন বেশি। 
 

মার্কিন দূতাবাস এবং কনস্যুলেটগুলি ৬ লক্ষেরও বেশি স্টুডেন্ট ভিসা জারি করেছে, যা ২০১৭ সালের অর্থবছরের পর যে কোনও বছরে সর্বোচ্চ সংখ্যক।


বিবৃতিতে আরও জানানো হয়েছে যে, এই সাফল্যগুলি নতুন নতুন উন্নত উদ্ভাবনী সমাধানের কারণে সম্ভব হয়েছে। যেমন ইন্টারভিউ ওয়েভার কর্তৃপক্ষের সম্প্রসারণ, যা জাতীয় নিরাপত্তা মান পূরণ করা ঘন ঘন ভ্রমণকারীদের ভিসা সহজে পুনর্নবীকরণ করার অনুমতি দেয় দূতাবাস বা কনস্যুলেটে উপস্থিত না হয়েই। 

-
ভারতে অবস্থিত মার্কিন দূতাবাস এবং কনস্যুলেটগুলি একটি বিবৃতিতে বলেছে যে, ২০২২ সালে ১.২ মিলিয়নেরও বেশি ভারতীয় মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন, এটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী ভ্রমণ সম্পর্কগুলির মধ্যে অন্যতম। 

এই কারণে, মার্কিন দূতাবাস বলেছে যে, ভারতীয়রা এখন বিশ্বব্যাপী সমস্ত ভিসা আবেদনকারীদের ১০ শতাংশেরও বেশি প্রতিনিধিত্ব করে, যার মধ্যে সমস্ত ছাত্র ভিসা আবেদনকারীদের ২০ শতাংশ এবং সমস্ত H&L-শ্রেণীর (কর্মসংস্থান) ভিসা আবেদনকারীদের ৬৫ শতাংশ-ও রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এই বৃদ্ধিকে স্বাগত জানায়। 

 
-

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!