'হেল্প, তালিবান আসছে', দেশ ছাড়তে মরিয়া আফগান মহিলাদের করুণ আর্তি

কাবুল বিমানবন্দরে ঢুকতে দেওয়ার জন্য কাঁদতে দেখা গেল কয়েকজন মহিলাকে। স্থানীয় ভাষায় বিমানবন্দরে মোতায়েন সেনা জওয়ানদের কাছে সাহায্য চাইতে দেখা গিয়েছে তাঁদের। 

Asianet News Bangla | Published : Aug 19, 2021 11:24 AM IST / Updated: Aug 19 2021, 04:59 PM IST

আফগানিস্তান তালিবানের দখলে আসার পর থেকেই একের পর এক দৃশ্য সামনে এসেছে। যা নৃশংস, ভয়ঙ্কর, মর্মান্তিক, হৃদয়বিদারক। আর তালিবানি শাসনে মহিলাদের অবস্থা কী হতে পারে, তা ভেবে আতঙ্কিত অনেকেই। সেই আতঙ্কেরই এক ভিডিও সামনে এসেছে। ভাইরাল হওয়া সেই ভিডিওতে আফগান মহিলাদের বিমানবন্দরের দিকে ছুটে যেতে দেখা যাচ্ছে। বিমানবন্দরের গেট ধরে কাঁদতেও দেখা যাচ্ছে অনেককে। বলতে শোনা যাচ্ছে, 'হেল্প আস, হেল্প আস, তালিবান আসছে' (ভিডিওর সত্যতা যাচাই করেনি এশিয়ানেট নিউজ বাংলা)। 

তালিবান শাসিত আফগানিস্তানে অনেকেই থাকতে চাইছেন না। আর তাই গত কয়েকদিনে নানা ধরনের ছবি সামনে এসেছে। যেখানে দেশ ছাড়তে মরিয়া চেষ্টা করতে দেখা গিয়েছে আফগান নাগরিকদের। বিমানের চাকার উপর বসে দেশ থেকে পালানোর বৃথা চেষ্টা করতে দেখা গিয়েছে অনেককে। বিমান থেকে পড়ে মৃত্যুও হয়েছে কয়েকজনের। এবার বিমানবন্দরে ঢুকতে দেওয়ার জন্য কাঁদতে দেখা গেল কয়েকজন মহিলাকে। স্থানীয় ভাষায় বিমানবন্দরে মোতায়েন সেনা জওয়ানদের কাছে সাহায্য চাইতে দেখা গিয়েছে তাঁদের। 

 

 

এদিকে কাবুল বিমানবন্দরে ব্রিটিশ ও আমেরিকার সেনা জওয়ানদের কীরকম অভিজ্ঞতার মুখোমুখি হতে হচ্ছে তা কয়েকটি সংবাদমাধ্যমকে তাঁরা নিজেরাই জানিয়েছেন। এক ব্রিটিশ সেনা আধিকারিক সাংবাদিকদের জানিয়েছেন, কাঁটাতারের একপাশ থেকে একরত্তি শিশুকে তাঁদের দিকে ছুড়ে দিতে চাইছেন মহিলারা। আর সেই দৃশ্য দেখে সারারাত তাঁরা কেঁদেছেন। তিনি বলেন, 'এটা ভয়ঙ্কর। মহিলারা তাঁদের সন্তানদের ছুড়ে দিচ্ছে যাতে আমরা ধরতে পারি। কেউ কেউ কাঁটাতারেই আটকে গিয়েছে।'(ভিডিওর সত্যতা যাচাই করেনি এশিয়ানেট নিউজ বাংলা)    

 

 

এর সঙ্গে আরও কয়েকটি ভয়ঙ্কর ছবি সামনে এসেছে । বুধবার বিমানবন্দরে গেটে পৌছনোর জন্য লাইনে দাঁড়িয়েছিলেন অস্ট্রেলিয়ার এক দোভাষী । সেই সময়, তাঁর পায়ে গুলি করা হয় ।

আরও পড়ুন- গুরুদ্বারে গিয়ে শিখ ও হিন্দুদের নিরাপত্তার আশ্বাস তালিবানদের, দাবি অকালি নেতার

আরও পড়ুন- আফগানিস্তান দখল করেই জারি নতুন ফতোয়া, ভারতের সঙ্গে আমদানি-রফতানি বন্ধ করল তালিবান

তালিবান অফগানিস্তানের দখল নেওয়ার পর থেকেই বিনিদ্র রাত কাটাচ্ছেন অনেকেই। ভাবছেন, কীভাবে সেখান থেকে পালিয়ে আসবেন। সেখানে আটকে থেকে অন্য দেশের নাগরিকদের পরিবারের দিনও দুশ্চিন্তায় কাটছে। তালিবানরা মুখে এক বার্তা দিলেও মহিলাদের জন্য তাদের শাসন যে কী ভয়াবহ হতে চলেছে এই কয়েকদিনে তার প্রমাণ পাওয়া গিয়েছে। ইতিমধ্যেই হোর্ডিংয়ে থাকা মহিলাদের মুখ মুছে দিতে দেখা গিয়েছে। তাই দেশ ছাড়তে মরিয়া হয়ে উঠেছেন অনেকেই। আর সেই চেষ্টার একের পর এক ছবি ভাইরাল হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। যা দেখলে যে কারও চোখে জল আসতে বাধ্য।

আরও পড়ুন- 'দেশে ফিরব, কথা চলছে' - আফগানিস্তানের কাহিনি কী বদলাতে চলেছে, আত্মপ্রকাশ করলেন ঘানি

Share this article
click me!