রাজনৈতিক অস্থিরতার মধ্যেই কাবুলে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৪.৫

এক সপ্তাহে পবরপর দুবার ভূমিকম্প আফগানিস্তানে। বৃহস্পতিবার সকালে ভূমিকম্প হয় কাবুলে। রিখটার স্কেলে মাত্রা ৪.৫। আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয়রা।
 

Asianet News Bangla | Published : Aug 19, 2021 7:15 AM IST / Updated: Aug 19 2021, 01:06 PM IST

একই রাজনৈতিক অস্থিরতায় জেরবার আফগানিস্তান। দেশের দখল নিয়েছে তালিবানরা। মুখে শান্তির কথা বললেও চলছে লাগাতার হিংসা ও সন্ত্রাস। দেশ ছেড়ে প্রাণে বাঁচতে চাইছেন আফগানবাসীরা। এরই মধ্যে একের পর এক ভূমিকম্পে আতঙ্ক আরও বেড়েছে আফগানিস্তানের বাসিন্দাদের। বৃহস্পতিবার সকালে আফগানিস্তানের কাবুল থেকে ১২২ কিলোমিটার উত্তর-পূর্বে  ভূমিকম্প  হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা  ছিল ৪.৫। 

 

 

বৃহস্পতিবার সকালে কম্পন অনুভত হতেই আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন সকলেই। এই নিয়ে একই সপ্তাহে পরপর দ্বিতীয়বার ভূমিকম্প হল আফগানিস্তানে। এর আগে  মঙ্গলবার সকালেও আফগানিস্তানের ফয়জাবাদ থেকে ৮৩ কিলোমিটার দক্ষিণ -পূর্বে ভূমিকম্প হয়েছিল। সেই ভূমিকম্পও রিখটার স্কেলে মাত্রা ছিল ৪.৫। এদিনের ভূমিকম্প খুব বেশি সম স্থায়ী না হওয়ায় খুব একটা ক্ষতি হয়নি।

প্রসঙ্গত, এমনিতেই আফগানিস্তান জুড়ে এখন বারুদের গন্ধ।  আমেরিকার সেমা আফগানিস্তান ত্যাগের পর থেকেই দেশ জুড়ে তাণ্ডব শুরু করে তালিবানরা। দেশের মসনদেও বসেছে তালিবান। প্রেসিডেন্ট আশরফ ঘানি আশ্রয় নিয়েছেন অন্য দেশে। ক্ষমতা হাতে পেতেই শুরু হয়েছে তালিবানি হিংসা। প্রাণ হারিয়েছেন অনেক মানুষ। এই পরিস্থিতিতে আফগানবাসীর কাছে এখন প্রাকৃতিক দুর্যোগের থেকেও বড় হয়ে দেখা দিয়েছে তালিবান আতঙ্ক।

Share this article
click me!