আফগানিস্তান দখল করেই জারি নতুন ফতোয়া, ভারতের সঙ্গে আমদানি-রফতানি বন্ধ করল তালিবান

রবিবার আফগানিস্তান দখল করে তালিবানরা। আর দখল নেওয়ার পরই ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করতে তৎপর হয়ে ওঠে তারা। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন। 

Asianet News Bangla | Published : Aug 19, 2021 5:28 AM IST / Updated: Aug 19 2021, 11:12 AM IST

আফগানিস্তান দখল করা পর এক সপ্তাহ কাটেনি, তার আগেই স্বমূর্তি ধরতে শুরু করে দিয়েছে তালিবান। ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক ছিন্ন করল তারা। ভারতের সঙ্গে যাবতীয় আমদানি ও রফতানি বন্ধের ফতোয়া জারি করেছে। 

রবিবার আফগানিস্তান দখল করে তালিবানরা। আর দখল নেওয়ার পরই ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করতে তৎপর হয়ে ওঠে তারা। এ প্রসঙ্গে ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন (এফআইইও)–র ডিরেক্টর জেনারেল ড. অজয় সহাই বলেন, "এই মুহূর্তে পাকিস্তানের মধ্যে দিয়ে সব ট্রানজিট রুটে পণ্য পরিবহন বন্ধ করে দিয়েছে তালিবান। ফলে ওই দেশ থেকে আমদানি বন্ধ হয়ে গিয়েছে। আমরা আফগানিস্তানের পরিস্থিতির উফর নজর রেখেছি। আসলে সেখান থেকে পণ্য আমদানি হয় পাকিস্তানের মধ্যে দিয়ে। এই মুহূর্তে তালিবানরা পাকিস্তানের দিকে পণ্য পরিবহন বন্ধ করে দিয়েছে। সেই কারণেই বন্ধ হয়ে গিয়েছে আমদানি।"

আরও পড়ুন- 'দেশে ফিরব, কথা চলছে' - আফগানিস্তানের কাহিনি কী বদলাতে চলেছে, আত্মপ্রকাশ করলেন ঘানি

বাণিজ্য ও লগ্নির ক্ষেত্রে ভারতের সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক দীর্ঘদিনের। আফগানিস্তানের একাধিক ক্ষেত্রে বিনিয়োগ করেছে ভারত। এ প্রসঙ্গে সহাই বলেন, "আফগানিস্তানের সঙ্গে বাণিজ্যের অন্যতম বড় শরিক ভারত। ২০২১ সালে আফগানিস্তানে ভারতের রফতানির পরিমাণ প্রায় ৮৩৫ মিলিয়ন ডলার। আর আমদানির পরিমাণ প্রায় ৫১০ মিলিয়ন ডলার। বাণিজ্যের বাইরেও আফগানিস্তানে প্রচুর লগ্নি কয়েছে ভারত। এই লগ্নির পরিমাণ প্রায় তিন বিলিয়ন ডলার। প্রায় ৪০০টি পুরোনো প্রকল্প রয়েছে যেগুলির কাজ এখনও সেদেশে চলছে।" 

আরও পড়ুন- 'গণতন্ত্র ফিরছে না', আফগানিস্তানে তালিবান জমানার একটুকরো ছবি দিলেন দলের নেতা

তিনি আরও বলেন, "তবে কিছু পণ্য যেগুলির রপ্তানি আন্তর্জাতিক উত্তর-দক্ষিণ ট্রান্সপোর্ট করিডোর দিয়ে হয় সেগুলি এখনও ঠিক রয়েছে। এছাড়া কিছু জিনিস দুবাই দিয়ে পরিবহণ করা হয়। সেগুলিও এখনও পর্যন্ত ঠিক রয়েছে। মূলত চিনি, ওষুধ, পোশাক, চা, কফি, মশলা ও ট্রান্সমিশন টাওয়ায়ের মতো জিনিস আফগানিস্তানে রফতানি করে ভারত। পরিবর্তে তাদের থেকে মূলত শুকনো ফল (dry fruits) ও পিয়াঁজ আমদানি করে ভারতে।" সেখানার পরিস্থিতি এখন অত্যন্ত সংকটজনক। কিন্তু, তা সত্ত্বেও ভারত-আফগান বাণিজ্যিক সম্পর্ক নিয়ে আশাবাদী এফআইইও। 

আরও পড়ুন- তালিবানদের সমর্থন করে কোপের মুখে ভারতীয় সাংসদ, রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ দায়ের

এ প্রসঙ্গে সহাই বলেন, "আমি নিশ্চিত যে সময়ের সঙ্গে সঙ্গে আফগানিস্তান বুঝতে পারবে যে অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমেই একমাত্র এগিয়ে যাওয়া সম্ভব। আর তারপরই তারা ফের আমদানি-রপ্তানি শুরু করার নির্দেশ দেবে।" তবে শুকনো ফলের আমদানি বন্ধ হয়ে যাওয়ার ফলে আগামীদিনে ভারতে এগুলির দাম আরও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন। 

Share this article
click me!