'ক্যানসারে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ পুতিন', রাশিয়ার প্রেসিডেন্টকে নিয়ে বিস্ফোরক দাবি ইউক্রেনের

গুরুতর অসুস্থ রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন।  ক্যান্সারে আক্রান্ত হয়েছেন তিনি বলে জানি গিয়েছে।

Web Desk - ANB | Published : May 16, 2022 5:14 AM IST / Updated: May 16 2022, 02:11 PM IST

গুরুতর অসুস্থ রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। তাঁকে ক্ষমতাচ্যুত করার জন্য কৌশল করা হচ্ছে বলে একটি রিপোর্ট দাবি করেছে ইউক্রেন। উল্লেখ্য,রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সম্প্রতি একটি অনুষ্ঠানে দেখা গিয়েছিল, যেখানে তিনি কম্বল পায়ে টেনে বসেন। পাশপাশি আরও একটি ভিডিওতে দেখা যায়, এক প্রশাসনিক বৈঠকে তিনি শক্ত করে টেবিল ধরে বসে আছেন। স্বাভাবিকভাবেই এই খবরে উত্তাল রাজনৈতিক ক্ষেত্র।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শরীরিক অবস্থা নিয়ে তীব্র জল্পনার মধ্যে ইউক্রেনের সামরিক গোয়েন্দা বিভাগের প্রধান মেজর জেনারেল কিরিলো বুদানভ একান্ত সাক্ষাতকারে জানিয়েছেন, 'গুরুতর অসুস্থ পুতিন। রাশিয়ার নেতার ক্যান্সার-সহ বেশ কয়েকটি অসুস্থতা রয়েছে। তার বড় অস্ত্রোপটার হবে, সেজন্য তিনি নাকি কিছুদিনের জন্য প্রেসিডেন্টের দায়িত্ব থেকে সরেও দাঁড়াতে পারেন।' যদিও প্রাক্তন বিট্রিশ গুপ্তচর ক্রিস্টোফার স্টিল বলেন যে, পুতিনের অসুস্থতার স্পষ্ট নয়। তিনি দুরারোগ্য রোগে আক্রান্ত নাকি তা চিকিৎসাযোগ্য, 'সেসম্পর্কে কিছু জানা না গেলেও ইউক্রেনের উফর সামরিক অভিযান পুতিনের পরিকল্পনারই অংশ।' প্রাক্তন বিট্রিশ গুপ্তচর ক্রিস্টোফার স্টিল বলেন, 'রাশিয়া ও বিশ্বের অন্যান্য প্রান্ত থেকে যে খবর পাওয়া যাচ্ছে, তা অনুযায়ী ,গুরুতর অসুস্থ রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। কী রোগে আক্রান্ত হয়েছেন, তা নিয়ে জল্পনা থাকলেও, অসুস্থতার খবর পুরোপুরি সত্য।'

আরও পড়ুন, মাঝ আকাশ থেকে সটান ফ্লাইওভারে নেমেই গাড়িতে ধাক্কা বিমানের, দেখুন সেই হাড়হিম করা ভিডিওটি

আরও পড়ুন, বুদ্ধপূর্ণিমা উপলক্ষ্যে নেপালের লুম্বিনী যাবেন প্রধানমন্ত্রী মোদী, দুই দেশের সম্পর্ক আরও শক্ত করাই লক্ষ্য

ইউক্রেন যুদ্ধের পর থেকেই রাশিয়ান রাষ্ট্রপতির স্বাস্থ্য নিয়ে জল্পনা শুরু হয়েছে। এপ্রিল থেকেই একাধিক অনুষ্ঠানে পুতিনের অনুপস্থিতিতে তা আরও শক্তিশালী হয় । সোশ্যাল মিডিয়াতেও পুতিনের বেশ কিছু ছবি শেয়ার হয়েছে। যেখানে তাঁকে অসুস্থ হিসেবে দেখা যাচ্ছে। বোমারু জ্যাকেট পরে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন কাশছেন। পায়ে সবুজ আবরণের ছবি।  যা পুতিনের স্বাস্থ্য নিয়ে জল্পনা আরও বাড়িয়ে দিয়েছে। যদিও রুশ প্রশাসন এখনও এই বিষয়ে কোনও মন্তব্য করেনি।অলিগার্চ আরও জানিয়েছেন ইউক্রেন আক্রমণের কিছু আগেই পুতিনের পিঠে অস্ত্রোপচার করা হয়েছিল। যা ব্লাড ক্যান্সারের চিকিৎসার কারণে হয়েছিল । তিনি আরও বলেছেন রাষ্ট্রপতি রীতিমত জেদি একজন ব্যক্তি।  সম্প্রতি পুতিন ও রাশিয়ান প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর একটি ভিডিও ক্লিপ সামনে এসেছে। বারো মিনিটের ভিডিও ক্লিপে দেখা গিয়েছে, পুতিন একটি টেবিল শক্ত করে আঁকড়ে ধরে কথা বলছেন।  অলিগার্চ আরও জানিয়েছেন, রাষ্ট্রপতি পুতিনের বেঁচে থাকার সম্ভাবনা খুবই কম। তার মৃত্যু হওয়ার দ্রুত সম্ভাবনা রয়েছে।  তবে যুদ্ধের কারণে তিনি রুশ অর্থনীতি প্রায় ধ্বংস করে দিয়েছেন। পুতিনের এই মনোভাবের প্রভাব পড়েছে বিশ্ব অর্থনীতিতে বলেও  অভিযোগ করেছেন তিনি।

আরও পড়ুন, সাতসকালে আরনিয়ার আকাশে জ্বলজ্বল করে উঠল কি ? পাকিস্তানি ড্রোন করে লক্ষ্য গুলি চালাল বিএসএফ

Share this article
click me!