Dangerous বালির ঝড় চিনে , 'ভয়ঙ্কর সুন্দর' ভিডিওটি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

বালির ঝড়ে ঢাকা পড়ছে চিন। সেই ভিডিও মন কেড়ে নিয়েছেন সোশ্যাল মিডিয়ায়। 

Asianet News Bangla | Published : Jul 26, 2021 6:07 PM IST

কবির কল্পনায় একেই বোধহয় বলে 'ভয়ঙ্কর সুন্দর'। যা রীতিমত লন্ডভন্ড করে দিতে পারে আধুনিক সভ্যতাকে। চিনের ডানহুয়াং এলাকার বাসিন্দারা তেমনই এক ভয়ঙ্কর প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হয়েছেন। রাশি রাশি বালি যে হাঁ করে গিলতে আসছে আধুনিক সত্যতাকে। কল্পকথায় পড়া অনেকটা দৈত্যেরই মত তার চেয়ারা। চিনের সেই প্রাকৃতিক তাণ্ডবের ছবি নিমেষেই ভাইরাল হয়ে যায় নেটদুনিয়ায়। চিনের প্রাচির টপকে তা  দ্রুত ছড়িয়ে ভারত, বাংলাদেশ থেকে শুরু করে মার্কিন যুক্তরাষ্ট্রেও। 

বালির ঝড়। প্রায় ৩০০ মিটার উঁচু বালির পাহাড় তৈরি হয়েছে। ধীরে ধীরে গোটা এলাকা ঢেকে ফেলছে। বলা ভালো গিলে ফেলছে। শুনশান রাস্তাঘাট। বন্ধ বাড়ির দরজা জানলা। স্থানীয় প্রশাসন জানিয়েছে ঝড়ের সময় গোটা শহরের দৃশ্যমানতা  ২০ ফুটেরও কম ছিল। পরিস্থিতি সামলা দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছিল যানচলাচল।  সম্প্রতি ভয়ঙ্কর এক বন্যার মুখোমুখি হয়েছিল চিন। তারপর এই বালির ঝড়- যা আজও বুঝিয়ে দিচ্ছে প্রকৃতির কাছে কতটাই অসহায় মানুষ। 

পাঁচ দিনের দিল্লি সফরে মমতা বন্দ্যোপাধ্যায়, নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ মঙ্গলেই

গোগরা-হটস্প্রিং থেকে সরে যাক চিন, ১২তম সামরিক বৈঠকের আগেই এটাই দাবি ভারতের
এলাকার কাছেই রয়েছে গোবি মরুভূমি। বালির ঝড় সেখানেই তৈরি হয়েছে। ধীরে ধীরে তা বিস্তীর্ণ এলাকা ছেড়ে ফেলেছিল। পরিস্থিতি মোকাবিলায় চিনের পুশিলও কড়া পদক্ষেপ গ্রহণ করেছিল।  

Share this article
click me!