Work From Home আর নিরাপদ নয়, কর্মীদের বেতনে কোপ দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে google

মহামারিকালে এবার বেতনেও কোপ পড়তে চলেছে। বাড়িতে বসে অফিস আর নিরাপদ নয়। 

Asianet News Bangla | Published : Aug 10, 2021 6:21 PM IST

বাড়িতে বসে চাকরি (Work From Home) করার সিদ্ধান্ত যাঁরা নিয়েছেন তাঁদের বেতনে কোপ পড়তে চলেছে। অতিমারির সময় এমনই কঠিন সিদ্ধান্ত নিয়েছে গুগল (Google)। সংবাদ সংস্থা দাবি করেছে কর্মীদের বেতন হিসেব করতে একটি বিশেষ ক্যালকুলেটর তৈরি করেছে সংস্থা। যার মাধ্যমে একজন কর্মী কর্মী অফিস থেকে কতটা দূরে থাকে, সেই এলাকার জীবনযাত্রার মান কী-এই সব হিসেবে নিকেশ করেই নতুন বেতন ধার্য করা হবে। 

সিলিকন ভ্যালির একাধিক তথ্য প্রযুক্ত সংস্থা ইতিমধ্যেই কর্মীদের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে। ফেসবুক ও টুইটার ইতিমধ্যেই নতুন বেতন মডেল কার্যকর করেছে। দূরবর্তী স্থানে যেসব কর্মীরা চলে গিয়ে বাড়িতে বসে কাজ করছেন তাঁদের বেতন কমানের সিদ্ধান্ত নিয়েছে। এই দুই সংস্থার কর্মী, যাঁরা এমন জায়গায় চলে গেছেন যেখানে জীবন ধারনের জন্য তুলনামূলকভাবে কম খরচ হয় তাদের বেতনে কোপ পড়েছে।  এবার সেই একই পথে হাঁটতে শুরু করেছে গুগল। 

TMC বনাম TMC, ৭ তৃণমূল নেতার বিরুদ্ধে মানহানির মামলা দলের বিধায়কের

গুগলের মুখপাত্র জানিয়েছেন কর্মীদের বাসস্থানের ওপর নির্ভর করেই সংস্থা বেতন কাঠামো নির্ধারণ করে। যেখানে কর্মীর বাড়ি সেই অঞ্চলের মধ্যে সেরা বেতনই সংস্থা দেওয়ার চেষ্টা করে। একই সঙ্গে তিনি জানিয়েছেন শহর আর প্রদেশের মধ্যে পার্থক্য অনুযায়ী আগেও বেতন পাল্টেছে, এখনও পাল্টাবে। এটার মধ্যে নতুন কিছু নেই বলেও জানিয়েছন তিনি। একটি সূত্র বলছে অ্যালফাবেট ইনক গুগল কর্মীদের ক্যালকুলেটর প্রদান করে। যা তাদের কাজ, জীবনধারনের খরচ, অফিস থেকে দূরত্ব -সবই নির্ধারণ করে। তাই কর্মীদের ঠিকানা বদল না হলেও বেতন কমতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। 

ঋতুস্রাবের দিনগুলি কঠিন, সেই চ্যালেঞ্জ মোকাবিলায় জৈব প্যাড তৈরি করে মহিলাদের ত্রাতা এক তরুণ

করোনাভাইরাসের অতিমারির সময় অনেক কর্মীও বাড়িতে বসে কাজ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। অনেক সংস্থা আবার কর্মীদের বাড়ি থেকে কাজ করার পরামর্শও দিয়েছিল। কিন্তু গুগলের এই সিদ্ধান্ত স্বাভাবিকভাবেই খুশি নন অনেক কর্মী। তাই তাঁরা বাড়িতে বসে কাজ করার পরিবর্তে জীবনের ঝুঁকি নিয়ে অফিসে যাতায়াত শুরু করার চিন্তাভাবনা করছেন। গুগলের এক কর্মী নাম প্রকাশ না করার শর্তে জানিয়এছেন, সম্প্রতি তাঁর পদোন্নতি হয়েছে। কঠোর পরিশ্রম করার পরেই বেতন বেড়েছে। কিন্তু বেতন কাটা গেলে আগের অবস্থায় ফিরে যেতে হবে। সেই কারণেই তিনি আবারও অফিস যাওয়া শুরু করেছেন। প্রায় ২ঘণ্টা যাতায়াত করতে হয় তাঁকে। 

ভারতের আসল পাসপোর্ট নিয়ে পাকিস্তানে গিয়ে নিখোঁজ, সেই জঙ্গি নিহত এনকাউন্টারে

সমাজ বিজ্ঞানের অধ্যাপক জ্যাক রোজেনফেন্ড, বেতন নিয়েই গবেষণা করেন, তিনি বলেছেন, গুগলের বেতন কাঠামো পরিবর্তন বেশ প্রভাব ফেলবে। তবে গুগল পূর্ববর্তী মজুরির ১০০ শতাংশ প্রদান করেছে। সেই কারণেই কিছুটা সমস্যা তৈরি হয়েছে। 
 

Share this article
click me!