বিমান দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯, শোকের ছায়া তানজানিয়া জুড়ে

পাইলট-সহ প্রায় ৪৩ জন যাত্রী এই বিমানে ছিলেন বলেও জানানো হচ্ছে। ইতিমধ্যে ১৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে এখনও খোঁজ মেলেনি অনেকের।

Web Desk - ANB | Published : Nov 6, 2022 4:13 PM IST

তানজানিয়া বিমান দুর্ঘটনায় সলিল সমাধি ১৯ জনের। উদ্ধার করা হয়েছে কমপক্ষে ২৬ জনকে। এখনও কত জন আটকে রয়েছে সেবিষয় কোনও খবর মেলেনি। রবিবার তানজানিয়ার বুকোবা শহরের কাছে ভেঙ্গে পড়ে একটি যাত্রীবাহী বিমান। খারাপ আবহাওয়ার জেরে গন্তব্যের আগেই ভিক্টোরিয়া লেকের উপর ভেঙে পড়ে বিমাটি। পাইলট-সহ প্রায় ৪৩ জন যাত্রী এই বিমানে ছিলেন বলেও জানানো হচ্ছে। ইতিমধ্যে ১৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে এখনও খোঁজ মেলেনি অনেকের।

ঘটনায় শোকপ্রকাশ করেছেন তানজানিয়ার প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া। তিনি বলেন, 'দুর্ঘটনায় নিহত ১৯ জনের জন্য শোকস্তব্ধ তানজানিয়া। সমস্ত তানজানিয়াবাসী তাঁদের পরিজনদের পাশে আছে।'

রবিবার আফ্রিকার সবচেয়ে বড় হ্রদের উপর ভেঙে পড়ল একযাত্রীবাহী বিমান। রবিবার ভোরে তানজানিয়ার রাজধানী শহর থেকে উড়ান শুরু করেছিল এই বিমান। খারাপ আবহাওয়ার জেরে অবরতণের ক্ষেত্রে সমস্যায় পড়তে হয়েছিল বিমানটিকে। কিন্তুই মাঝপথে বিপুল ঝড় বৃষ্টির মধ্যে পড়ে গন্তব্যের আগেই অবতরণের চেষ্টা করেছিল বিমানটি। তখনই ঘটে এই দুর্ঘটনা।

সূত্র মারফত জানা যাচ্ছে বিমানটিতে দু'জন পাইলট ও দু'জন কেবিন ক্রু-সহ মোট ৪৩ জন ছিল। দুর্ঘটনার জেরে হতাহতের এখনও কোনও খবর মেলেনি। তবে বিমানের নীচের অংশ জলের তলায় আটকে থাকায় আটকে রয়েছেন বহু যাত্রী। ইতিমধ্যে উদ্ধারকাজ শুরু করেছে উদ্ধারকারী দল। তবে এখন ঠিক কতজন আটকে রয়েছে সে বিষয় কিছু জানা যায়নি।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, বুকাবু বিমানবন্দরের কাছে ভেঙে পড়ে তানজানিয়ার সবচেয়ে বড় বেসরকারি বিমান সংস্থা ‘প্রিসিশন এয়ার’-এর বিমানটি। ভেঙে পড়ার সঙ্গে সঙ্গেই জলের তলায় ডুবে যায় বিমাটি। কেবলমাত্র বিমানের লেজের অংশটা জলের উপর দৃশ্যমান অবস্থায় ছিল।

ঘটনায় শোকপ্রকাশ করেছেন তানজানিয়ার প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান। তিনি জানিয়েছেন যত দ্রুত সম্ভব উদ্ধারকাজ চলছে। ঘটনা প্রসঙ্গে প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান বললেন,'ধৈর্য্য ধরুন, যাত্রীদের দ্রুত উদ্ধার করার চেষ্টা চলছে। ঈশ্বরের কাছে প্রার্থনা করি সকলে যেন সুস্থভাবে ফিরে আসেন।

আরও পড়ুন - 

৪৩ জন যাত্রী-সহ তানজানিয়ার ভিক্টোরিয়া হ্রদে ভেঙে পড়ল বিমান, হতাহতের সংখ্যা এখনও স্পষ্ট নয়

তুতেনখামেনে সমাধি সৌধ আবিষ্কারের ১০০ বছর পূর্তি, একগুচ্ছ পরিকল্পনা মিশর সরকারের

রাশিয়ার কোস্ট্রোমা শহরের এক ক্যাফেতে ভয়াবহ আগুন, নিহত ১৫ , আহতের সংখ্যাও ৭

Share this article
click me!