লাভের আশা করে লোকসানেই ভুগছে টুইটার, ইলন মাস্কের অধীনে ৪০ শতাংশ আয় সংকট

সিঙ্গাপুরের ২২ হাজার স্কোয়ারফুটের অফিসটির ভাড়াই মেটাতে পারছিলেন না ইলন মাস্ক। এই বিষয়টি তখন থেকেই নিশ্চিত হয়ে গিয়েছিল যে, তিনি মালিকানা নেওয়ার পর একেবারেই লাভের মুখ দেখছে না টুইটার। 

Web Desk - ANB | Published : Jan 20, 2023 11:56 AM IST

ইলন মাস্কের হাতে মালিকানা হস্তান্তরিত হওয়ার পর টুইটারের ব্যবসা বৃদ্ধি নিয়ে যে আশা দেখেছিল গোটা বিশ্ব, এক বছরের মধ্যে সেই আশা পূরণ তো হলই না, উলটে সংস্থার ব্যবসায়িক ক্ষতি হয়ে গেল প্রায় অর্ধেকের কাছাকাছি। আন্তর্জাতিক সংবাদ সংস্থার সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, গোটা এক বছরে টুইটারের আয় কমেছে প্রায় ৪০ শতাংশ। এই রিপোর্ট পেশ করে সংবাদ সংস্থার তরফে টুইটারেই একটি বিবৃতি দেওয়া হয়েছে।

সংবাদ সংস্থাটির দাবি, যতটা বিপুল পরিমাণের ঋণ ইলন মাস্কের পরিশোধ করার কথা ছিল, সেটাও শোধ করা এখনও বাকি রয়েছে। ঋণ শোধের আগেই টুইটারের এতখানি আয় কমে যাওয়ার খবর পেয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন এই সংস্থার বহু কর্মী। সম্প্রতি সিঙ্গাপুরে অবস্থিত টুইটারের সদর দফতর বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছেন মাস্ক। সেখানকার কর্মীদের ওয়ার্ক ফ্রম হোম করার নির্দেশ দেওয়া হয়। তার পরেই অনেকে আশঙ্কা করেছিলেন যে, এবার এশিয়া প্যাসিফিকে টুইটারের সদর দফতর হয়তো বন্ধ হতে চলেছে।

সিঙ্গাপুরে কর্মরত কর্মীদের অতি দ্রুত অফিস ছাড়ার নোটিস দেওয়া হয়েছিল। এই খবরও আন্তর্জাতিক মহলে প্রকাশ হয়ে পড়েছিল যে, ২২ হাজার স্কোয়ারফুটের ওই অফিসটির ভাড়াই মেটাতে পারছিলেন না ইলন মাস্ক। ফলত, কর্মীদের তড়িঘড়ি বের করে দেন অফিসের মালিক। এই বিষয়টি তখন থেকেই কোম্পানির অন্দরে নিশ্চিত হয়ে গিয়েছিল যে, ইলন মালিকানা নেওয়ার পর একেবারেই লাভের মুখ দেখছে না মাইক্রোব্লগিং সাইট। সেই জল্পনায় শিলমোহর পড়ে গেল আন্তর্জাতিক সংবাদ সংস্থার টুইটের দ্বারা। যদিও এই বিষয়ে টুইটারের তরফ থেকে এখনও পর্যন্ত থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

টুইটারে বাক্‌স্বাধীনতা ফেরাবেন আশ্বাস দিয়ে সেই সংস্থা কিনেছিলেন আমেরিকার ধনকুবের মাস্ক। তবে টুইটারের মালিকানা বদল হওয়ার পর থেকেই ব্যাপক টানাপড়েন চলছে, যা সারা দুনিয়ার কাছে এখন আলোচনার বিষয়। বহু কর্মী চাকরি হারিয়েছেন। সেই তালিকায় অনেক ভারতীয়রাও রয়েছেন। টুইটারের নীতি এবং চালনা পদ্ধতিতেও অনেক বদল আনা হয়েছে। টুইটারের ভাগ্য বদলে দেওয়ার অঙ্গীকার নিয়ে ময়দানে নামলেও ইলন মাস্কের অধীনে থাকাকালীন টুইটারের ব্যবসা যে কার্যত নাকানিচোবানি খাচ্ছে, তা স্পষ্ট করে দিয়েছে বহুল প্রচলিত সংবাদ সংস্থার এই টুইট।

আরও পড়ুন-

মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘দিদির দূত’ কর্মসূচিকে ‘দুয়ারে ভূত’ বলে কটাক্ষ রুদ্রনীল ঘোষের, নিশানায় শতাব্দী রায়ও
কোটি কোটি টাকা লাভের চেষ্টা, উত্তরবঙ্গে হাতির দাঁত পাচার করতে গিয়ে পুলিশের জালে শিলিগুড়ির ৩ বাসিন্দা
ভারত-নেপাল সীমান্তে চিনের বিশাল বাঁধ, গঙ্গার গতিপথে প্রভাব পড়লে কী হবে উত্তর ভারতের পরিস্থিতি?

Share this article
click me!