Afghanistan: তালিবানি আফগানিস্তানে পুরনো ল্যান্ডমাইন বিস্ফোরণ, একই সঙ্গে গজনিতে প্রাণ গেল ৯ শিশুর

তালিবান মুখপাত্র হামিদুল্লাহ নিসার বলেছেন, রবিবারের বিস্ফোরণে ৫ থেকে ১০ বছর বয়সী পাঁচ ছেলে ও চার মেয়ে নিহত হয়। কয়েক দশক ধরে যুদ্ধে বিধ্বস্ত আফগানিস্তান।

 

Saborni Mitra | Published : Apr 1, 2024 4:29 PM IST / Updated: Apr 01 2024, 10:00 PM IST

মর্মান্তির ঘটনা তালিবানদের অফগানিস্তানে। পূর্ব গজনি প্রদেশের একটি গ্রাম সংলগ্ন এলাকায় পুরনো ল্যান্ডমাইন বিস্ফোরণে একই সঙ্গে ৯ শিশু নিহত হয়েছে। সোমবার তালিবানদের এক মুখপাত্র এই খবর জানিয়েছে। বলা হয়েছে পূর্ব গজনি প্রদেশে মাটি খুঁড়ে উদ্ধার করা হয়েছে একটি ল্যান্ডমাইন। তারপরই সেটিতে বিস্ফোরণ হয় ঘটনাস্থলেই ৯টি শিশু মারা গেছে।

তালিবান মুখপাত্র হামিদুল্লাহ নিসার বলেছেন, রবিবারের বিস্ফোরণে ৫ থেকে ১০ বছর বয়সী পাঁচ ছেলে ও চার মেয়ে নিহত হয়। কয়েক দশক ধরে যুদ্ধে বিধ্বস্ত আফগানিস্তান। আর্থিক সংকট চূড়ান্ত পর্যায় পৌঁছে গিয়েছে। অনেকেরই হাতে কাজ নেই। পরিবারের সদস্যদের খাবার জোগাড় করার জন্য যে যা পাচ্ছে বিক্রি করছে। সেই কারণে মাটি খুঁড়ে যখন ল্যান্ডমাইনটি উদ্ধার করা হয়েছিল তখন সেটির স্ক্র্যাপ ধাতু সংগ্রহের জন্য অনেকেই বিপজ্জনকভাবে ঝাঁপিয়ে পড়েছিল। তাতেই এই দুর্ঘটনা ঘটে।

সোমবার রাষ্ট্রসংঘ কাবুলের এই বিষয়টির দিকেও দৃষ্টি আকর্ষণ করেছে। বলা হয়েছে আফগানিস্তানে ল্যান্ডমাইন এবং যুদ্ধের বিস্ফোরক অবশিষ্টাংশের কারণে নারী ও শিশুসহ কয়েক হাজার সাধারণ মানুষ আহত হয়েছে। ভয়েস অব আমেরিকা বলেছে, আফগানিস্তানে আরও কাজ করা প্রয়োজন ছিল। কিন্তু আলিবানদের কারণে তা বাধাপ্রাপ্ত হয়েছে।

দীর্ঘ সময় ধরেই যুদ্ধ বিপর্যস্ত হয়ে পড়েছে আফগানিস্তান। ১৯৯০ সালে রাশিয়া সৈন্য প্রত্যাহার করে নেওয়ার পর থেকেই সেদেশে গৃহযুদ্ধ শুরু হয়েছিল। ক্ষমতা দখলের জন্য এগিয়ে এসেছিল কট্টরমৌলবাদী তালিবানরা। ১৯৯৬ সালের মধ্যে দেশের অধিকাংশ অংশই তাদের নিয়ন্ত্রণে ছিল। তবে ২০০১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ার ধ্বংসের পরই আমেরিকার বিষ নজরে পড়ে আফগানিস্তানের তালিবান শাসন। তারপর থেকে দীর্ঘদিনই মার্কিন সেনার দখলে ছিল আফগানিস্তান। কিন্তু বছর দুইয়ের আগে ২০২১ সালের অগাস্ট মাসে তালিবানরা পুরনায় আফগানিস্তানের দখল নেয়। তারপর থেকে তালিবানি শাসন চলছে।

Share this article
click me!