Taliban: ব্যভিচারের শাস্তি হিসেবে পাথর মেরে হত্যা করা হবে মহিলাদের, ঘোষণা তালিবান প্রধানের

আফগানিস্তানে নতুন করে তালিবান ক্ষমতা দখল করার পর থেকেই মহিলাদের অবস্থা শোচনীয়। শিক্ষা, চাকরি-সহ সমাজের সব ক্ষেত্রেই মহিলাদের কোণঠাসা করে দিয়েছে তালিবান শাসকরা।

Soumya Gangully | Published : Mar 29, 2024 4:51 PM IST / Updated: Mar 29 2024, 11:27 PM IST

ব্যভিচার করলেই মহিলাদের পাথর মেরে হত্যা করা হবে। প্রকাশ্যে এই হত্যাকাণ্ড চলবে। প্রথমে বেত দিয়ে মারা হবে, তারপর পাথর ছুড়ে হত্যা করা হবে। এমনই ঘোষণা করল আফগানিস্তানের তালিবান প্রধান মোল্লা হিবাতুল্লাহ আখুন্দজাদা। সে এক অডিও বার্তায় মহিলাদের উপর অত্যাচারের নতুন হুঁশিয়ারি দিয়েছে। তালিবান শাসনে মেয়েদের উচ্চশিক্ষার অধিকার কেড়ে নেওয়া হয়েছে। মহিলাদের চাকরির ক্ষেত্রেও বিধিনিষেধ জারি করা হয়েছে। এবার মহিলাদের উপর অত্যাচারের নতুন ফিকির বের করল তালিবান। আফগানিস্তানে এখন পুরুষ সঙ্গী ছাড়া কোনও মহিলার বাড়ি থেকে বেরনো নিষেধ। পরিবারেও কড়া শাসনে থাকতে হয় আফগান মহিলাদের। সেখানে তাঁরা কীভাবে ব্যভিচারী হয়ে উঠবেন, সে বিষয়ে প্রশ্ন রয়েছে। তালিবানের নতুন ঘোষণায় অনেকেরই আশঙ্কা, মিথ্যা অভিযোগের ভিত্তিতে মহিলাদের পাথর মেরে খুন করা হতে পারে।

মহিলাদের অধিকার কেড়ে নেওয়ার হুঁশিয়ারি তালিবানের

পশ্চিমী গণতন্ত্র ও মহিলাদের অধিকারের বিরোধিতা করে তালিবান প্রধান বলেছে, 'আমরা যখন মহিলাদের পাথর মেরে হত্যা করি, তখন আপনারা বলেন, এর ফলে মহিলাদের অধিকার লঙ্ঘন করা হচ্ছে। কিন্তু আমরা শীঘ্রই ব্যভিচারের শাস্তি হিসেবে মহিলাদের পাথর মেরে হত্যা চালু করব। আমরা প্রকাশ্যে মহিলাদের বেত মারব। আমরা প্রকাশ্যে মহিলাদের পাথর মেরে হত্যা করব।' আফগানিস্তানের সরকারি টেলিভিশনে তালিবান প্রধানের অডিও বার্তা সম্প্রচার করা হয়েছে।

পশ্চিমী গণতন্ত্রের বিরুদ্ধে তালিবান

পশ্চিমী গণতন্ত্রের তীব্র বিরোধিতা করে তালিবান প্রধান বলেছে, ‘পশ্চিমীরা যে অধিকারের কথা বলছেন, মহিলারা কি সেই অধিকার চান? পশ্চিমীরা শরিয়া ও মৌলবীদের মতের বিরোধী। আমি মুজাহিদিনদের বলেছি, আমরা পশ্চিমীদের বলব, আমরা আপনাদের বিরুদ্ধে ২০ বছর ধরে লড়াই করেছি। আমরা আরও অনেক বছর আপনাদের বিরুদ্ধে লড়াই করব। এই লড়াই এখনও থামেনি। আমরা আফগানিস্তানে শরিয়া জারি করব।’

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

পাকিস্তানকে টিটিপি জঙ্গিদের হাত থেকে নিরাপত্তা দেবে আফগানের তালিবান সরকার! নয়া সমীকরণে বাড়ছে চিন্তা

মুম্বইয়ে জঙ্গি হামলা চালাতে পারে তালিবান সংগঠনের সদস্য, NIA দফতরে হুমকি চিঠি

চাবুক মারতে মারতে প্রকাশ্যে ৯ জনের হাত কেটে নিল তালিবান, সমকামিতার অপরাধে ভয়ঙ্কর ‘শাস্তি’

Share this article
click me!