একের পর এক গণধর্ষণ! এই দেশ জুড়ে কিশোরী ও তরুণীরা বেঁচে রয়েছে গর্ভনিরোধক পিল খেয়ে

সুদান জুড়ে ব্যাপক হারে ঘটে চলা গনধর্ষণের ঘটনা উদ্বেগের সৃষ্টি করেছে। গনধর্ষণের জেরে বহু কিশোরী ও তরুনী গর্ভবতী হয়ে পড়েছে। ধর্ষতা বা গনধর্ষিতা হতে হবে জেনে এখন সুদানি মেয়েরা আগাম গর্ভনিরোধক ওষুধ খেতে শুরু করেছে।

Parna Sengupta | Published : Jan 4, 2024 2:44 PM IST

যুদ্ধবিধ্বস্ত সুদান জুড়ে চলছে হিংসা। সুদানের জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে সুদানি সশস্ত্র বাহিনী এবং জেনারেল মোহাম্মদ হামদান "হেমেদতি" দাগালোর নেতৃত্বে আধা- সামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সের মধ্যে সংঘর্ষ চলছে। ২০২৩ সালের এপ্রিলে শুরু হওয়া গৃহযুদ্ধ এখন দেশের ৬০ শতাংশ এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছে।

এদিকে, সুদান জুড়ে ব্যাপক হারে ঘটে চলা গনধর্ষণের ঘটনা উদ্বেগের সৃষ্টি করেছে। গনধর্ষণের জেরে বহু কিশোরী ও তরুনী গর্ভবতী হয়ে পড়েছে। ধর্ষতা বা গনধর্ষিতা হতে হবে জেনে এখন সুদানি মেয়েরা আগাম গর্ভনিরোধক ওষুধ খেতে শুরু করেছে। যেকারণে জন্মনিয়ন্ত্রণ ওষুধের দাম প্রচুর বেড়ে গেছে সুদানে ।

মহিলাদের ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা ফুটে উঠেছে স্থানীয় সংবাদমাধ্যমে। সেখানে একটি ভিডিও পোস্ট করে নিজের অভিজ্ঞতার কথা বর্ণনা করেছিলেন এক মহিলা। তিনি লেখেন 'আমাদের এলাকায় ১৬ বছরের একটি মেয়ে ধর্ষণের শিকার হয়েছে। সন্ত্রাসীরা তাকে ধর্ষণ করার পর, তারা তাকে হত্যা করে কারণ সে ধর্ষণের প্রতিশোধ হিসেবে কাউকে মারধর করেছিল। তারা তার লাশ তার বাড়ির উপরে ঝুলিয়ে রেখেছিল এবং লিখেছিল যে তার ভাগ্যের কারনে কিশোরীকে মরতে হয়েছে ।'

জানা গিয়েছে সংঘাতবিধ্বস্ত এলাকায় অনেক সুদানি মহিলা জন্মনিয়ন্ত্রণ বড়ি খাচ্ছেন, যার দাম ১,০০০ গুণেরও বেশি বেড়েছে এবং সেগুলি পাওয়া যাচ্ছে না। তাই, আমরা প্রতিবেশী দেশ থেকে কিনে এনে স্বেচ্ছাসেবকদের সাহায্যে সুদানে সরবরাহ করার জন্য কাজ করছি । এখন পর্যন্ত, আমরা ১০,০০০ ডলারের বেশি সংগ্রহ করতে সক্ষম হয়েছি, যা অবশ্যই যথেষ্ট নয়, তবে এটি সুদানের অভ্যন্তরে কিছু মেয়ের সংকট সমাধান করতে পারে।'

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!