নারীদের ইচ্ছেমতো পোশাক পরিধানে বাধা, আফগানিস্তানে কাজে যাওয়াও বন্ধ করে দিল তালিবান

কিছু মহিলা কর্মচারী সঠিকভাবে মাথায় ইসলামিক স্কার্ফ অথবা হিজাব পরছেন না, এই বিষয়ে তালিবান সরকারের কাছে ‘গুরুতর অভিযোগ’ আসছে। সেই কারণেই এবার থেকে কাজে যাওয়া বন্ধ। 

Web Desk - ANB | Published : Dec 25, 2022 3:48 PM IST

২০২১ সালে দ্বিতীয়বারের জন্য আফগানিস্তান দখল করার পর তালিবান প্রতিশ্রুতি দিয়েছিল, ১৯৯৬-এর মতো নিয়মকানুন এবারে আর জারি করা হবে না, কারণ, তারা এখন বদলে গিয়েছে। আধুনিক সময়ের সঙ্গে সামঞ্জস্য রেখেই দেশে শরিয়া আইন প্রণয়ন করা হবে। কিন্তু সেটা যে একেবারেই ভুয়ো আশ্বাস, তার প্রমাণ মিলছে বারংবার। সম্প্রতিই আফগানিস্তানের মহিলাদের উচ্চশিক্ষার অধিকার রদ করেছে তালিবান শাসক। এই ফতোয়া ঘিরে সারা বিশ্বে তৈরি হয়েছে বিতর্ক। সমগ্র আফগানিস্তান জুড়েও শুরু হয়েছে প্রতিবাদ। তার মধ্যেই আরও একবার এল নতুন নির্দেশ। সমস্ত স্থানীয় ও বিদেশি বেসরকারি অলাভজনক সংস্থা যেন মহিলাদের আর কাজে না নেন। যে সমস্ত মহিলারা এনজিও-তে কাজ করেন, তাদেরও যাতে কাজে আসতে বারণ করে দেওয়া হয়, সেই নির্দেশই দেওয়া হয়েছে তালিব সরকারের তরফে।

শনিবার তালিবান শাসিত আফগানিস্তান সরকারের অর্থনীতি মন্ত্রকের তরফে চিঠি পাঠানো হয় দেশের সমস্ত অলাভজনক সংগঠনগুলিতে। সেই চিঠিতে বলা হয়, মহিলা কর্মীদের কাজে আসতে বারণ করে দিতে। পরবর্তী নির্দেশ না আসা অবধি মহিলাদের কাজের অধিকার দেওয়া হবে না।

চিঠির মাধ্যমে অর্থনীতি মন্ত্রকের মুখপাত্র আবদুল রহমান হাবিব বিবৃতি দিয়ে জানিয়েছেন, ইসলামিক নিয়ম অনুযায়ী মহিলাদের যে পোশাকবিধি জারি করা হয়েছে, তা অনুসরণ করে চলছেন না আফগান মহিলারা। কিছু মহিলা কর্মচারী সঠিকভাবে মাথায় ইসলামিক স্কার্ফ অথবা হিজাব পরছেন না, এই বিষয়ে তালিবান সরকারের কাছে ‘গুরুতর অভিযোগ’ আসছে। সেই কারণেই পরবর্তী নির্দেশ না আসা অবধি এনজিও-এ কর্মরত মহিলাদের কাজে যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আদেশটি অর্থনীতি মন্ত্রী কারি দিন মোহাম্মদ হানিফের লেখা একটি চিঠিতে এসেছে, যেখানে বলা হয়েছে যে, কোনও এনজিও আদেশ মেনে না নিলে আফগানিস্তানে তাদের অপারেটিং লাইসেন্স বাতিল করা হবে। চিঠিটির বিষয়বস্তু মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল রহমান হাবিব নিশ্চিত করেছেন। তবে, এই আদেশটি আফগানিস্তানের এনজিওতে কর্মরত সমস্ত মহিলাদের জন্য, নাকি শুধুমাত্র আফগান মহিলাদের জন্য প্রযোজ্য, তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার করে বলা হয়নি।

আরও পড়ুন-
রাশিয়ার সঙ্গে সুসম্পর্কের মাঝেই ইউক্রেনকে অস্ত্র পাঠাচ্ছে পাকিস্তান, চাঞ্চল্যকর তথ্য উঠে এল রুশ সংবাদমাধ্যমে
করোনার আশঙ্কার মাঝেই এবার বুস্টার ডোজ নিয়ে কেন্দ্রের অনীহা, ৩ মাস ধরে বন্ধ প্রতিষেধক পাঠানো
ভারত জুড়ে করোনাভাইরাসের ব্যাপক আশঙ্কা, বাংলায় এসেও বিজেপির জনসভায় আসবেন না নরেন্দ্র মোদী

Share this article
click me!