বাড়ি নয়- এবার একটা আস্ত গ্রামই বিক্রি হয়ে যাবে, কিনতে চাইলে জানুন বিস্তারিত তথ্য

গত ৩০ বছরেরও বেশি জনবসতিহীন একটি স্প্যানিশ গ্রাম মাত্র ২,২৭,০০০ ইউরোতে বিক্রি করার সিদ্ধান্ত নিলো ওই গ্রামের বর্তমান মালিক।পর্তুগাল সীমান্তের এই গ্রাম এখন নজর কেড়েছে নেটিজেনদের ।

Bhaswati Mukherjee | Published : Nov 13, 2022 2:17 PM IST

বাড়ি বা ভিলা কেনার স্বপ্ন আমরা দেখি অনেকেই। এর আগেও দ্বীপ কিনে খবরের শিরোনামেও এসেছেন রোনাল্ডো থেকে জনি ডেপের মতো একাধিক তারকরা। কিন্তু গোটা একটা আস্ত গ্রাম কেনার কথা শুনেছেন কখনও ? গত ৩০ বছরেরও বেশি জনবসতিহীন একটি স্প্যানিশ গ্রাম ২,২৭,০০০ ইউরোতে বিক্রি করার সিদ্ধান্ত নিলো সরকার। বিবিসির প্রতিবেদন অনুসারে গ্রামটি পর্তুগাল সীমান্তের জামোরা প্রদেশের সাল্টো দে কাস্ত্রো নামে একটি জায়গায় অবস্থিত। স্পেনের মাদ্রিদ থেকে এই গ্রাম মাত্র তিন ঘন্টার পথ। এই গ্রামটিতে আছে ৪৪ টি বাড়ি , একটি হোটেল , একটি গির্জা ,একটি স্কুল , একটি পুরসভার সুইমিং পুল এবং একটি বিল্ডিং যা প্রধানত ওই গ্রামটিকে গার্ড করার জন্য ব্যবহৃত হতো একটাসময়ে।

২০০০ সালের গোড়ার দিকে এক ব্যাক্তি ওই গ্রামটি কিনেছিলো বিশেষত ওই স্থানে আকর্ষণীয় পর্যটনকেন্দ্র গড়ে তোলার লক্ষ্যে। তবে নানা ভৌগোলিক অবস্থানের জটিলতার জন্য তা সম্ভবপর হয়নি। ওই মালিকের সংস্থা সূত্রে একটি অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি করা হয় সম্প্রতি। সেই বিজ্ঞপ্তিতে বলা হয় যে ,'মালিক এই গ্রামটি বিশেষত কিনেছিলেন এখানে একটি হোটেল করার উদেশ্যে কিন্তু তার সেই প্রকল্পকে বাস্তবায়িত করতে দেওয়া হয়নি।কূনৈতিকভাবেই সেটিকে আটকে দেওয়া হয়েছে বার বার। '

 

এই গ্রামটিকে এখন বিক্রির জন্য একটি বিখ্যাত স্প্যানিশ প্রপার্টি-ওয়েবসাইট 'আইডিয়ালিস্তাতে' তালিকাভুক্ত করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন যে এই গ্রামের ১০০ শতাংশ সংস্কার করার জন্য বর্তমানে ২ বিলিয়ান ইউরোর প্রয়োজন। গ্রামটির বর্তমান মালিক তা খরচ করতে আগ্রহী নন মোটেই ।সেই কারনেই তার মালিকানাধিন এই গ্রাম বিক্রি করার সিদ্ধান্ত নেন তিনি । তবে এই গ্রাম, যে ওয়েবসাইটে বিক্রির জন্য প্রকাশিত হয়েছে, সেই ওয়েবসাইট পেজটি ইতিমধ্যেই ভাইরাল নেটদুনিয়ায় । এখনও পর্যন্ত ৫০,০০০ এরও বেশি ভিউ কুড়িয়েছে এই পেজ ।বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ৩০০-এরও বেশিজন এই গ্রাম কেনার জন্য আগ্রহ দেখিয়েছেন। ব্রিটেন, ফ্রান্স, বেলজিয়াম এবং রাশিয়ার ব্যাবসায়িরা এদের মধ্যে অন্যতম। একজন সম্ভাব্য ক্রেতা ইতিমধ্যেই এই গ্রাম কেনার জন্য কিছু অর্থ ডাউন পেমেন্টও করেছেন। ১৯৮০ থেকে পরিত্যক্ত এই গ্রামে কি তাহলে আবার ফিরে আসবে আলোর রোশনাই ? আশায় বুক বাঁধছেন অনেকেই।

আরও পড়ুন

কোভিড -লকডাউন নিয়ে জিংপিং সরকারের সমালোচনায় সরব চিন, কিন্তু গ্রেফতারি এড়াতে নিল অন্য ব্যবস্থা

আইয়াপ্পা মন্দিরে পুজো দিতে গিয়ে বিপত্তি, ফেরার পথে ট্রাকের ধাক্কায় মৃত ৫

অযোধ্যায় মসজিদ নির্মাণ ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হবে, দাবি IICF ট্রাস্টের

Share this article
click me!