কোভিড -লকডাউন নিয়ে জিংপিং সরকারের সমালোচনায় সরব চিন, কিন্তু গ্রেফতারি এড়াতে নিল অন্য ব্যবস্থা

কোভিড পরিস্থিতি তৈরি করার জন্য এবার চীন সরকারের সমালোচনায় সোচ্চার চীনা নাগরিকরা। সামাজিক মাধ্যমে ম্যানড্রিয়ান নয় ক্যান্টোনিজ ভাষার স্ল্যাং ব্যবহার করে সরকারের সমালোচনা করলো নাগরিকরা

Bhaswati Mukherjee | Published : Nov 12, 2022 5:53 PM IST

কোভিড পরিস্থিতি তৈরি করার জন্য এবার চীন সরকারের সমালোচনায় সোচ্চার হলো চীনা নাগরিকরা। এবার তারা কোনো লিখিত পোস্টের মাধ্যমে সমালোচনা না করে তারা বার করলো অন্য পন্থা। সরকারের জিরো-কোভিড নীতির সমালোচনা করার জন্য ম্যান্ডারিনের পরিবর্তে ক্যান্টনিজ স্ল্যাং ব্যবহার করলো চীনা নাগরিকরা। চীনা সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট ওয়াইবো সাধারণত ম্যানড্রিয়ান স্ল্যাং কে সেন্সর করতে পারে। কিন্তু ক্যান্টোনিজ শব্দগুলি পুরোপুরি বুঝতে তাদের যথেষ্ট সময় লাগে তাই ক্ষোভ প্রকাশ করার জন্য ওই ভাষাকেই বেঁচে নিলো চীনা নাগরিকরা। যেহেতু ক্যান্টোনিজ ভাষাটিকে বানান করে চিনতে অসুবিধে হয় অ্যাপটির তাই এই ভাষার কিছু কড়া সমালোচনার অস্তিত্ব এখনো পাওয়া যায় অ্যাপটিতে।

ক্যান্টোনিজ ভাষা ২০১৯ সালে হংকং এ সরকার বিরোধী স্লোগান দেওয়ার জন্য ব্যবহার করা হতো , এছাড়া মূল ভূখণ্ড চীনের সম্ভাব্য নজরদারি থেকে রক্ষার জন্যও ক্যান্টোনিজ শব্দ প্লে ব্যবহৃত হতো। গুয়ানজুং এর পাশের প্রদেশ গুয়াংডং এর থেকে উৎপন্ন এই স্ল্যাং গুলো এখন সারা দক্ষিণ চীন জুড়েই ব্যবহৃত হয়। আর সম্প্রতি ওয়াইবোর এই পোস্ট গুলি এতটাই জনপ্রিয় হয়েছে যে দক্ষিণ চীনের প্রায় কয়েক মিলিয়ন লোকের মুখে ঘোরাঘুরি করছে এই শব্দভিত্তিক সমালোচলাগুলি।

চীন অনলাইন মাধ্যমগুলোকে চীন সরকার এমন কঠোর বিধিনিষেধে বেঁধেছে যে চীনের মানুষরা এখন সমালোচনার সীমাবদ্ধতা লঙ্ঘন করে বিভিন্ন উপভাষা বা ইমোজিকেই নিজেদের ভাবের আদান-প্রদানের প্রধান মাধ্যম হিসাবে বেছে নিচ্ছেন। বাধ্যতামূলক কোভিড টেস্টিং, স্ন্যাপ লকডাউন, কোয়ারেন্টাইন এবং বিস্তৃত যোগাযোগ-ট্রেসিং-এর মতো বেশ কয়েকটি বিষয় নিয়ে সরকারের প্রতি হতাশা প্রকাশ করার জন্য এখন চীন নাগরিকদের ক্যান্টোনিজ ভাষার আড়ালে লুকোতে হচ্ছে সন্তর্পনে। এছাড়া নানা বিষয় বোঝানোর জন্য ইমোজির উপরও নির্ভরশীল হতে দেখা যাচ্ছে বেশি বৃহৎ সংখ্যক চীন নাগরিকদের।

চীন শুক্রবার তার কিছু কঠোর কোভিড নিয়ম শিথিল করেছে। যার মধ্যে আছে সংক্রামিত ব্যক্তিরা তাদের কাছের মানুষদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। অভ্যন্তরীণ ভ্রমণকারীরা দুই দিনের জন্য ভ্রমণ করতে যেতেই পারেন। এয়ারলাইনগুলির উপর লাগু হাওয়া জরিমানাও অপসারণ করা হয়েছে । চীনের বিরুদ্ধে মামলার সংখ্যা এপ্রিলের পর থেকে সর্বোচ্চ বেড়ে যায়। সেই বিষয়েও এখন দেখা যাচ্ছে শিথিলতা।

আরও পড়ুন

আপনার সাহস থাকলে আপনি পলিগ্রাফি টেস্ট করান , কেজরিওয়ালকে হুমকি সুরেশ চন্দ্রশেখরের

দক্ষিণের প্রথম বন্দে ভরত এক্সপ্রেস যাত্রার সূচনা করলেন প্রধানমন্ত্রী মোদী, কাশী দর্শনের জন্য চালু হল ভারত গৌরত ট্রেন

ফের খবরের শিরোনামে টুইটার , ৮ ডলার দিলেই মিলবে ব্লু-টিক, ঘোষণা এলন মাস্কের

Share this article
click me!