হামাসের পাশে হিজবুল্লাহ প্রধান- জানালেন ত্যাগের জন্য প্রস্তুত, ইজরায়েলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন

হিজবুল্লাহ প্রধান যুদ্ধে হামাসের পক্ষ থেকে ইজরায়েলের বিরুদ্ধে তোপ দেগেছেন। অন্যদিকে যুদ্ধে মানবিক বিরতির দাবি নিয়ে বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে আলোচনা করার জন্য শুক্রবারই ইজরায়েল পৌঁছেছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

 

Saborni Mitra | Published : Nov 3, 2023 6:06 PM IST

ইজরায়েল - প্যালেস্টাইন যুদ্ধ নিয়ে এই প্রথম মুখ খুলেন হিজবুল্লাহ প্রধান সইয়দ হাসান নাসরুল্লাহ। তিনি এই যুদ্ধে হামাসের পক্ষ থেকে ইজরায়েলের বিরুদ্ধে তোপ দেগেছেন। অন্যদিকে যুদ্ধে মানবিক বিরতির দাবি নিয়ে বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে আলোচনা করার জন্য শুক্রবারই ইজরায়েল পৌঁছেছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনা করতে জর্ডনও যাবেন। যদিও এখনও যুদ্ধ বিরতি নিয়ে কোনও কথা বলেননি বেঞ্জামিন নেতানিয়াহু।

হিজবুল্লাহ প্রধানের বক্তব্য-

সইদ হাসান নাসরুল্লাহ বলেছেন, এই যুদ্ধে তারা পুরোপুরি হামাসের পক্ষে। যুদ্ধে ইজরায়েলের দুর্বলা প্রকাশ পেয়েছে। গত ৭ অক্টোবর হামাসরা যে হামলা চালিয়েছিল ইজরায়েলকে লক্ষ্য করে তা ১০০ শতাংশ প্যালেস্টাইনীয়। এই যুদ্ধকে পবিত্র যুদ্ধ বলে অভিহিত করে তিনি জানিয়েছেন, তার দল ত্যাগের জন্য প্রস্তুত রয়েছে। অর্থাৎ তিনি ও তাঁর দল যে আগামী দিনে যুদ্ধ সরাসরি যোগ দেবে তারও ইঙ্গিত দিয়েছেন।

তবে যুদ্ধে ইতি টানার পথও বাতলেছেন তিনি। বলেছেন, অবিলম্বে গাজার ওপর হামলা বন্ধ করতে হবে। হামাসদের এই যুদ্ধে জয়ী ঘোষণা করতে হবে। অন্যদিকে গোটা পরিস্থিতির জন্য তিনি ইজরায়েলের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রকেও দায়ী করেছেন। হিজবুল্লাহের পিছনে রয়েছে ইরানের সামরিক বাহিনীর মদত।

ইজরায়েলে অ্যান্টনি

অন্যদিকে ইজরায়েলে শুক্রবার পৌঁছেছেন মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। যুদ্ধে মানবিক বিরতি চেয়ে রাষ্ট্রপতি জো বাইডেনের বার্তা নিয়ে এসেছেন। বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে আলোচনায় বলতে চান। যদিও আগেই নেতানিয়াহু বলেছেন, 'আমরা অগ্রসর হচ্ছি। কিছুই আমাদের বাধা দেবে না।' গাজায় হামাসের শাসন উৎখাত করারও সংকল্পের কথা জানিয়েছেন তিনি। তিনি জর্ডনও যাবেন।

ইজরায়েল প্যালেস্টাইন যুদ্ধে এখনও পর্যন্ত ৯ হাজার মানুষের মৃত্যু হয়েছে। যার মধ্যে সাধারণ মানুষের সংখ্যাই বেশি। বৃহস্পতিবার গাজার বুরেজ শরণার্থি শিবিরে ইজরায়েলের হামলার নিহত ১৫ জন। এই শহরে প্রায় ৪০ হাজার মানুষের বাস। কিন্তু হামাসদের উৎখাতে গোটা শহরই বর্তমানে আক্রমণের নিশানা ইজরায়েলের।

আরও পড়ুনঃ

Breaking News: বিস্ফোরণে কেঁপে উঠল পাকিস্তান,সীমান্তবর্তী শহরে পুলিশ টহল কেন্দ্রকে লক্ষ্য করে হামলা

মাঝ আকাশে হামলা! ক্রুজ মিসাইলকে F-35I Adir দিয়ে ধ্বংসের ভিডিও প্রকাশ ইজরায়েলের

সাবধান! অতিরিক্ত মোবাইন ফোনের ব্যবহারে বিপদ পুরুষদের, কমতে পারে শুক্রাণুর সংখ্যা

 

Read more Articles on
Share this article
click me!