কাতর আর্জিতেও কর্ণপাত করেনি কেউ! ১৪ জন পুলিশকর্মীকে নির্মম হত্যা, কী হয়েছিল সেদিন?

উত্তাল বাংলাদেশে (Bangladesh) আক্রমণের শিকার হচ্ছেন পুলিশকর্মীরাও। এমনিতেই কোটা বিরোধী আন্দোলনে গুলি চালানোর ঘটনায় তাদের উপর রাগ রয়েছে আন্দোলনকারীদের। ফলে, শেখ হাসিনার (Sheikh Hasina) পদত্যাগের পরেও পরিস্থিতি কিছুতেই যেন স্বাভাবিক হচ্ছে না।

Subhankar Das | Published : Aug 6, 2024 1:45 PM IST

উত্তাল বাংলাদেশে (Bangladesh) আক্রমণের শিকার হচ্ছেন পুলিশকর্মীরাও (Police Officials)। এমনিতেই কোটা বিরোধী আন্দোলনে গুলি চালানোর ঘটনায় তাদের উপর রাগ রয়েছে আন্দোলনকারীদের। ফলে, শেখ হাসিনার (Sheikh Hasina) পদত্যাগের পরেও পরিস্থিতি কিছুতেই যেন স্বাভাবিক হচ্ছে না।

এই আন্দোলনকে কেন্দ্র করে ওপার বাংলার এনায়েতপুর থানার ১৪ জন পুলিশকর্মীর প্রাণ গেছে। সূত্র মারফৎ জানা যাচ্ছে, প্রাণ বাঁচাতে আন্দোলনকারীদের সামনে আত্মসমপর্ণও করতে চেয়েছিলেন সেই পুলিশকর্মীরা। কিন্তু তাদের কাতর আর্জিতে কোনও লাভ হয়নি। তাদের ডাকে সাড়া দেয়নি কেউ। কার্যত, পিটিয়ে হত্যা করা হয়েছে একই থানার ১৪ জন পুলিশকর্মীকে।

Latest Videos

জানা যাচ্ছে, দুটি বড় মিছিল জড়ো হয় এনায়েতপুর থানার সামনে। সেই মিছিল থেকে থানা লক্ষ্য করে ইট ছুঁড়তে শুরু করেন আন্দোলনকারীরা। সেই ইটবৃষ্টির পরিপ্রেক্ষিতে পাল্টা কাঁদানে গ্যাসের শেল ফাটাতে শুরু করেন পুলিশকর্মীরা। এমনকি, ছোঁড়া হয় রাবার বুলেট।

সেই সময় থানায় উপস্থিত ছিলেন পুলিশ পরিদর্শক শাহিনুর আলম। তাঁর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এই হামলার সময়ে অন্তত ৪০ জন পুলিশকর্মী থানায় ছিলেন। একটা সময় এমন আসে যে, তারা প্রাণ বাঁচাতে রীতিমতো আত্মসমপর্ণ করতে চান। কিন্তু আন্দোলনকারীরা তাদের কথায় কর্ণপাত করেনি। এমনকি, পুলিশকর্মীরা যে যেদিকে পারেন পালাতে শুরু করেন।

আন্দোলনকারীদের ভয়ে কেউ থানার ছাদে, কেউ আবার জলের ট্যাঙ্কের পিছনে কিংবা আশেপাশের বাড়িতে গিয়ে আশ্রয় নেন। এরপর থানার ভিতরে তাণ্ডব চালাতে থাকেন হামলাকারীরা। তারপর খুঁজে খুঁজে বের করে সেইসব পুলিশকর্মীদের উপর হামলা চালানো হয়। পোশাক বদলেও কোনও লাভ হয়নি। একেবারে পিটিয়ে খুন করা হয় উর্দিধারী পুলিশকর্মীদের।

এদিকে এই প্রসঙ্গে, পুলিশকর্মীদের উপর আক্রমণ না চালানোর অনুরোধ জানিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ–আল–মামুন। তাঁর কথায়, “রাজনৈতিক নেতা এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা যেন পুলিশকর্মীদের উপর আক্রমণ না চালান। পুলিশের সকল সদস্যকে দৃঢ় মনোবল নিয়ে এবং ধৈর্য সহকারে নিজের নিরাপত্তা বজায় রেখে দায়িত্ব পালনের জন্য বিশেষভাবে অনুরোধ করছি। আশা করছি, সকলের সহযোগিতায় দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠবে।”

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
Suvendu Adhikari Live : কি ফাঁস হতে চলেছে! সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী, সরাসরি
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |