Birmingham Bankruptcy: দেউলিয়া ব্রিটেনের দ্বিতীয় বৃহত্তম শহর বার্মিংহাম! পাক নাগরিকদের জন্যই কি এমন কাণ্ড?

ব্রিটেনের দ্বিতীয় বৃহত্তম শহর বার্মিংহাম দেউলিয়া! মারাত্মক এই অর্থ সংকট সামাল দিতে জারি হয়েছে ১৪৪ ধারা

Ishanee Dhar | Published : Sep 16, 2023 9:06 AM IST

ব্রিটেনের দ্বিতীয় বৃহত্তম শহর বার্মিংহাম দেউলিয়া! মারাত্মক এই অর্থ সংকট সামাল দিতে জারি হয়েছে ১৪৪ ধারা। কিন্তু কীভাবে হল এমন কাণ্ড? বার্মিংহাম সিটি কাউন্সিলের রিপোর্ট বলছে অর্থ সংকটের নেপথ্যে হাত পাকিস্তানের। কিন্তু কীভাবে? রিপোর্ট অনুযায়ী ব্রিটিশ শহরগুলির মধ্যে বার্মিংহামেই সবচেয়ে বেশি পাক নাগরিকের বাস। দেউলিয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে স্থানীয় সিটি কাউন্সিল দায়ী করছে এই পাক নাগরিকদেরই। প্রধানমন্ত্রী ঋষি সুনকের ১০ ডাউনিং স্ট্রিটের দফতরে একটি রিপোর্টও পাঠিয়েছে এই সংস্থা।

বার্মিংহাম সিটি কাউন্সিলের এই রিপোর্ট অনুযায়ী পাক নাগরিকদের শিক্ষাগত যোগ্যতা ও বিভিন্ন বিষয় পারদর্শীতাই কাল হয়েছে ব্রিটিশদের। সেখানকার কর্মক্ষম বাসিন্দাদের মধ্যে ৬৫ শতাংশ কোনও না কোনও কাজের সঙ্গে যুক্ত। যা সারা দেশের অন্য় শহরগুলির তুলনায় সর্বনিম্ন। ফলে গোটা শহরের অর্থনীতিতে এই পাক নাগরিকরা বড় প্রভাব ফেলছে। ব্রিটেনের শহরগুলির বেকারত্বের হার মাত্র ২৬ শতাংশ। সেখানে বার্মিংহামের ক্ষেত্রে বেকারত্বের সংখ্যা ৩৫ শতাংশ। এরা করের আওতার বাইরে থাকায় বার্মিংহামের অর্থনীতি বিশালভাবে প্রভাবিত হয়।

এই রিপোর্ট অনুযায়ী পাক নাগরিকদের অধিকাংশেরই কোনও শিক্ষাগত যোগ্যতা খুবই কম। ফলত কর্মহীন হয়ে পড়ায় তাঁদের খাদ্য ও স্বাস্থ্যর পিছনে বিপুল অর্থ খরচ হয় বার্মিংহাম সিটি কাউন্সিলকে। এই ফলেই বেহাল অবস্থা সংস্থার তহবিলের।

Share this article
click me!