গৃহবন্দি করে রাখা হয়েছে চিনের প্রতিরক্ষামন্ত্রী শাংফুকে? ৩ সপ্তাহ ধরে নিখোঁজ থাকায় বাড়ছে জল্পনা

মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক চিনা কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে, প্রতিরক্ষামন্ত্রীকে জিজ্ঞাসাবাদের জন্য নেওয়া হয়েছে। অন্যদিকে জাপানে উপস্থিত মার্কিন রাষ্ট্রদূত ইমানুয়েল শাংফুকে গৃহবন্দি করার সম্ভাবনা প্রকাশ করেছেন।

Parna Sengupta | Published : Sep 16, 2023 8:42 AM IST

গত তিন সপ্তাহ ধরে নিখোঁজ চিনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। শাংফু সামরিক অস্ত্র কেনার মামলায় তদন্তের মুখোমুখি হচ্ছেন। ফিন্যান্সিয়াল টাইমস জানায়, মার্কিন সরকার শাংফুকেও পদ থেকে সরিয়ে দেওয়া হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক চিনা কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে, প্রতিরক্ষামন্ত্রীকে জিজ্ঞাসাবাদের জন্য নেওয়া হয়েছে। অন্যদিকে জাপানে উপস্থিত মার্কিন রাষ্ট্রদূত ইমানুয়েল শাংফুকে গৃহবন্দি করার সম্ভাবনা প্রকাশ করেছেন। ৭-৮ সেপ্টেম্বর ভিয়েতনাম এবং সিঙ্গাপুরের সাথে বৈঠক থেকে শাংফু নিখোঁজ ছিলেন।

২৯শে আগস্ট বেজিংয়ে আফ্রিকান দেশগুলোর সঙ্গে নিরাপত্তা ফোরামে বক্তৃতা দিতে তাকে শেষ দেখা গিয়েছিল। ওই মাসের শুরুতে তিনি রাশিয়া ও বেলারুশও সফর করেন। শাংফুর মতো চিনের বিদেশমন্ত্রী কিয়ান গ্যাংও জুলাইয়ে দীর্ঘদিন ধরে নিখোঁজ হয়েছিলেন। পরে তাকে মন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়। সূত্রের খবর জুলাই মাসে চিনের প্রতিরক্ষা মন্ত্রকের অস্ত্র সংগ্রহ ইউনিট একটি নোটিশ জারি করেছিল। এতে অস্ত্র কেনার দরপত্র প্রক্রিয়া থেকে অনিয়ম দূর করার কথা বলা হয়। ইউনিটটি প্রকাশ্যে প্রতিবেদন চেয়েছিল যাতে ভুলের প্রমাণ রয়েছে।

এই প্রতিবেদনটি ২০১৭ সালের অক্টোবর মাসের দিকে চাওয়া হয়েছিল। সে সময় লি শংফু অস্ত্র ক্রয় বিভাগের প্রধান ছিলেন। তিনি ২০২২ সালের অক্টোবর পর্যন্ত এই পদে ছিলেন। রয়টার্স জানায়, তদন্তে এই ইউনিটের আরও ৮ কর্মকর্তার নাম রয়েছে।

লি শাংফু কে?

৬৫ বছর বয়সী লি শাংফু ১৯৫৮ সালের ফেব্রুয়ারিতে জন্মগ্রহণ করেছিলেন। তিনি পিপলস লিবারেশন আর্মির কমান্ডার লি শাওজুর ছেলে। চিনা মিডিয়ার মতে, তিনি ১৯৮২ সালে পিএলএ'র ন্যাশনাল ইউনিভার্সিটি অফ ডিফেন্স টেকনোলজি থেকে ডিগ্রি লাভ করেন এবং পরে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ৩০ বছরেরও বেশি সময় ধরে সেনাবাহিনীর জি চ্যাং স্যাটেলাইট লঞ্চ সেন্টারে পোস্ট করেছিলেন। ২০১৬ সালে, লিকে স্ট্র্যাটেজিক সাপোর্ট ফোর্সের ডেপুটি কমান্ডার করা হয়। পরের বছর, তিনি সেনাবাহিনীর ক্রয় ইউনিটের প্রধান নিযুক্ত হন।

শাংফু পাঁচ স্টেট কাউন্সিলরদের একজন। এটি একটি চিনা মন্ত্রিসভা পদ যা সাধারণ মন্ত্রীদের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। ২০১৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্র লির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। রাশিয়ার সবচেয়ে বড় অস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান রোসোবোরন এক্সপোর্ট থেকে অস্ত্র কেনার অভিযোগ ছিল শাংফুর বিরুদ্ধে।

Share this article
click me!