সেনা জওয়ানদের চোখ থেকে রক্ত পড়ছে! আতঙ্ক তৈরি করে দ্রুত ছড়াচ্ছে 'মাউস ফিভার'

মাউস ফিভার হল স্ট্রেপ্টোকোকাল সংক্রমণের কারণে তৈরি হওয়া একটি রোগ, যা ইঁদুরের সংস্পর্শে বা ইঁদুরের মলের দুর্গন্ধের কারণে মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে।

Parna Sengupta | Published : Dec 21, 2023 3:08 AM IST

নয়া আতঙ্ক রুশ সেনার মধ্যে। ইউক্রেন দাবি করেছে, রুশ সেনাদের মধ্যে মাউস ফিভার ছড়িয়ে পড়েছে। এ কারণে তাদের প্রচণ্ড মাথাব্যথা, বমি এবং কিছু গুরুতর ক্ষেত্রে চোখে রক্তপাত হচ্ছে। ইউক্রেনের গোয়েন্দা সংস্থা ইন্টেলিজেন্স ডিরেক্টরেট এ দাবি করেছে। ইউক্রেন বলছে, কুপিয়ানস্ক এলাকায় মোতায়েন রুশ সেনাদের মধ্যে মাউস ফিভার ছড়িয়ে পড়েছে। তবে এ বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে এখনো কোনো বিবৃতি দেওয়া হয়নি।

মাউস জ্বর কি?

জেনে রাখা ভালো যে মাউস ফিভার হল স্ট্রেপ্টোকোকাল সংক্রমণের কারণে তৈরি হওয়া একটি রোগ, যা ইঁদুরের সংস্পর্শে বা ইঁদুরের মলের দুর্গন্ধের কারণে মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে। মাউস ফিভারে আক্রান্ত ব্যক্তি প্রচণ্ড মাথাব্যথা, প্রচন্ড জ্বর, ত্বকে লাল ফুসকুড়ি, নিম্ন রক্তচাপ, চোখে রক্তক্ষরণ, সর্দি ও বমিতে ভোগেন। ইউক্রেনের গোয়েন্দা সংস্থা দাবি করেছে যে রুশ সেনাদের মধ্যে মাউস ফিভার ছড়িয়ে পড়ছে কিন্তু রুশ সেনা কমান্ডাররা তা উপেক্ষা করছেন।

'রাশিয়ান কমান্ডাররা উপেক্ষা করছে'

ইউক্রেন দাবি করেছে যে রুশ কমান্ডাররা যুদ্ধ এড়াতে সেনাদের জন্য এটি একটি অজুহাত হিসাবে মনে করছে। ইউক্রেনের কর্মকর্তাদের উদ্ধৃত করে কয়েকটি গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। একদিকে যেখানে ইউক্রেন রুশ সেনাদের মধ্যে মাউস ফিভার ছড়িয়ে পড়ার কথা বলছে, অন্যদিকে রাশিয়ান সেনাবাহিনী স্পষ্টভাবে বলছে যে তাদের লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত তারা যুদ্ধবিরতি করবে না। রাশিয়া তার সৈন্যদের মধ্যে মাউস জ্বর ছড়িয়ে পড়ার বিষয়ে কোনো বিবৃতি দেয়নি।

রাশিয়া যুদ্ধ থামাতে কথা বলতে অস্বীকার করে

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর দীর্ঘ ২২ মাস হয়ে গেছে কিন্তু রাশিয়া স্পষ্টভাবে যুদ্ধ থামাতে আলোচনা করার কথা অস্বীকার করেছে এবং বলেছে যে ইউক্রেনের সঙ্গে কোনও আলোচনায় তারা বসবে না।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!