Perfume Harmful: সর্বনাশ ডেকে আনতে পারে এক বোতল পারফিউম! গবেষণায় বেরোল চাঞ্চল্যকর রিপোর্ট

রাসায়নিক উপাদান এবং গ্যাসই ডেকে নিয়ে আসতে পারে মৃত্যু। সমীক্ষা বলছে, বিশেষ উপাদান ও গ্যাসের কয়েকটি পারফিউম হার্ট অ্যাটাকের কারণও হয়ে ওঠে।

Sahely Sen | Published : Dec 19, 2023 9:40 AM IST

দেশ-বিদেশের নামিদামি পারফিউমের মধ্যেই কোনও একটি পারফিউম কেড়ে নিতে পারে আপনার প্রাণ। স্বাস্থ্য বিষয়ক গবেষণায় দেখা গেছে, বিশেষ ধরনের কিছু সুগন্ধিতে এমন কিছু বিষাক্ত রাসায়নিক উপাদান এবং গ্যাস রয়েছে, যেগুলি মানুষের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর।

-

এইসব রাসায়নিক উপাদান এবং গ্যাসই ডেকে নিয়ে আসতে পারে মৃত্যু। সমীক্ষা বলছে, বিশেষ উপাদান ও গ্যাসের কয়েকটি পারফিউম হার্ট অ্যাটাকের কারণও হয়ে ওঠে। এমন ধরনের পারফিউম ব্যবহার করে মৃত্যুর ঘটনার নজিরও রয়েছে পৃথিবীতে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্বারা প্রকাশিত এক প্রতিবেদনের তথ্য বলছে, ২০২২ সালের মে মাসে ইংল্যান্ডের ডার্বি শহরের এক দম্পতির ১৪ বছর বয়সী মেয়ের মৃত্যু হয় এই সুগন্ধি বা পারফিউম ব্যবহারে।
-

১৪ বছরের কিশোরী জর্জিয়া গ্রিন অন্যসব দিনের মতোই পোশাক পরার আগে গায়ে সুগন্ধি মেখেছিল। সে সময় টেলিভিশনে বিজ্ঞাপনের দৃশ্য দেখে অনুপ্রাণিত হয়ে নিজের ঘরের মধ্যেও সুগন্ধি ছড়ানোর কথা মাথায় আসে তার। এরপর বদ্ধ ঘরের মধ্যে পারফিউমের বিশেষ রাসায়নিক উপাদান ও গ্যাস নিশ্বাসের মাধ্যমে শরীরে প্রবেশ করে জর্জিয়ার।

কিছুক্ষণের মধ্যেই অটিজমে আক্রান্ত জর্জিয়া হঠাৎ অচেতন হয়ে পড়ে। পাশের ঘর থেকে বাবা-মা কোনো সাড়াশব্দ না পেয়ে জর্জিয়ার রুমে ছুটে যান।

অচেতন মেয়েকে ফ্লোরে পড়ে থাকতে দেখে প্রথমে তাকে বিছানায় শুইয়ে দেন। মেয়ের নিশ্বাস আর পালস খুঁজে না পাওয়ায় দিশেহারা হয়ে তখনই হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তি করানো হয় জর্জিয়াকে।

দায়িত্বরত চিকিৎসক জর্জিয়াকে মৃত ঘোষণা করেন। মৃত্যুর কারণ হিসেবে জানা যায়, শরীরে পারফিউমের রাসায়নিক উপাদান ও গ্যাসের অস্তিত্ব, যা মুহূর্তেই জর্জিয়ার হার্ট অ্যাটাকের কারণ হয়ে উঠেছিল।

তাই রাসায়নিক উপাদান পরিমাণে কম ও গ্যাসমুক্ত পারফিউম ব্যবহার প্রাণনাশের কারণ হবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা। প্রয়োজনের অতিরিক্ত পারফিউম ব্যবহার করা থেকেও বিরত থাকার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

-

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!