শিশুদের নিরাপত্তার জন্য তিনটি পর্ন সাইটের ওপর কঠোর নিয়ম আরোপ ইউরোপীয় ইউনিয়নের, বয়স যাচাই জরুরি

২০২১ সালের তথ্যপ্রযুক্তি আইনের আওতায় ৬৩টি পর্ন সাইট ব্লক করতে ইন্টারনেট প্রদানকারীদের নির্দেশ দিয়েছিল কেন্দ্রের টেলি যোগাযোগ বিভাগ। ফোন, ল্যাপটপ, ডেস্কটপ থেকেও ওই সাইটগুলি বন্ধ করা হয়েছিল।

Parna Sengupta | Published : Dec 21, 2023 5:41 AM IST

ইউরোপীয় ইউনিয়ন বুধবার নতুন অনলাইন সামগ্রীর জন্য কঠোর নিয়মের তালিকায় তিনটি প্রাপ্তবয়স্ক সামগ্রী সংস্থা ও পর্ন সাইটকে অন্তর্ভুক্ত করেছে। এই সংস্থাগুলি হল পর্নহাব, স্ট্রিপচ্যাট এবং এক্সভিডিও। কঠোর নিয়ম মেনে কোম্পানির তালিকায় স্থান পেয়েছে এসব কোম্পানি।

তিনটি প্রাপ্তবয়স্ক বিষয়বস্তুর সাইট পর্যবেক্ষণ করা হবে

ডিজিটাল সার্ভিসেস অ্যাক্ট (DSA) কোম্পানিগুলিকে রিস্ক ম্যানেজমেন্ট, অভ্যন্তরীণ এবং বহিরাগত অডিটিং সমীক্ষার জন্য কর্তৃপক্ষ এবং গবেষকদের সঙ্গে ডেটা ভাগ করে নেওয়ার কথা বলেছে। গত এপ্রিলে, ইউরোপীয় ইউনিয়নের অধীনে ১৯টি কোম্পানির মধ্যে ৫টি অ্যালফাবেট সাবসিডিয়ারি কোম্পানি, দুটি মেটা প্ল্যাটফর্ম ইউনিট, দুটি মাইক্রোসফ্ট ব্যবসা, এক্স এবং আলিবাবার আলি এক্সপ্রেস মনোনীত হয়েছিল।

শিশুদের জন্য নিরাপদ অনলাইন প্ল্যাটফর্ম দেওয়ার দায়িত্বে থাকা DSA-এর থিয়েরি ব্রেটন বলেছেন, পর্নহাব, স্ট্রিপচ্যাট এবং এক্সভিডিওগুলি DSA-এর বিধিনিষেধের আওতায় থাকা ব্যবহারকারীদের সীমাবদ্ধতা পূরণ করে। শিশুদের জন্য নিরাপদ অনলাইন প্ল্যাটফর্ম দেওয়া ডিজিটাল পরিষেবা আইনের দায়িত্বের মধ্যে পড়ে।

কানাডার পর্নহাব বলেছে যে ৩১ জুলাই পর্যন্ত এটির ৩৩ মিলিয়ন গড় মাসিক ব্যবহারকারী ছিল। কমিশন কর্মকর্তার মতে, এই তথ্য শুধুমাত্র কোম্পানির রিপোর্ট করা ব্যবহারকারীর সংখ্যার উপর ভিত্তি করে নয় বরং তৃতীয় পক্ষ বা বিকল্প উত্স থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে। এর আগে, XVideos দাবি করেছিল যে ইউরোপীয় ইউনিয়নে এদের ১৬০ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে। অন্যদিকে স্ট্রিপচ্যাট দাবি করেছে যে এদের বিশ্বব্যাপী ৫০০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে।

প্রসঙ্গত, উত্তরাখণ্ড হাই কোর্টের নির্দেশের পর ২০১৮ সালে ৮০০টিরও বেশি পর্ন সাইট নিষিদ্ধ ঘোষণা করেছিল ভারত সরকার। ২০২১ সালের তথ্যপ্রযুক্তি আইনের আওতায় ৬৩টি পর্ন সাইট ব্লক করতে ইন্টারনেট প্রদানকারীদের নির্দেশ দিয়েছিল কেন্দ্রের টেলি যোগাযোগ বিভাগ। ফোন, ল্যাপটপ, ডেস্কটপ থেকেও ওই সাইটগুলি বন্ধ করা হয়েছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!