চলতে ফিরতে মানুষের মাংস খেয়ে নিচ্ছে ব্যাকটেরিয়া! ২ দিনের মধ্যেই ধেয়ে আসছে মৃত্যু, কোভিডের পরে ছড়িয়ে পড়ল ভয়াবহ রোগ

চলতে ফিরতে মানুষের মাংস খেয়ে নিচ্ছে ব্যাকটেরিয়া! ২ দিনের মধ্যে মৃত্যু, কোভিডের পরে ছড়িয়ে পড়ল ভয়াবহ রোগ

Anulekha Kar | Published : Jun 16, 2024 8:29 AM IST

বাসে বা ট্রেনে বসে রয়েছেন হঠাৎ যদি দেখেন আপনার মাংস নিজের থেকে উঠে যাচ্ছে কেমন লাগবে? বা অদৃশ্য কিছু আপনার মাংস খেয়ে নিচ্ছে তখন কেমন লাগবে?

বাস্তবেও হতে পারে এমন ভয়াবহ ঘটনা। অদৃশ্য কিছুতে খেয়ে নিতে পারে মাংস। এমনই ঘটনা ঘটছে জাপানে।

Latest Videos

অজান্তেই শরীরের মধ্যে ঢুকে যাচ্ছে ভয়ঙ্কর ব্যাকটেরিয়া। যে ব্যাকটেরিয়া চিবিয়ে খাচ্ছে মানুষের মাংস। দু'দিনের মধ্যেই মৃত্যু হচ্ছে আক্রান্তের। এই নিয়েই তুমুল শোরগোল শুরু হয়েছে জাপানে।

ডাক্তারি পরিভাষায় এর নাম 'স্ট্রেপটোকোকাল টক্সিক শক সিন্ড্রোম'। ১৯৯৯ সাল থেকে এই রোগ নিয়ে চর্চা করছে ন্যাশনাল ইন্সটিটিউট অফ ইনফেকশস ডিজিজ। চলতি বছরে ২ জুন পর্যন্ত ইতিমধ্যেই এই রোগে আক্রান্ত হয়েছেন ৯৭৭ জন। এই রোগে শিশুরাই বেশি আক্রান্ত হয়েছেন।

এই রোগ হলে গায়ে ব়্যাশ বেরোয় বা গলা ধরে যায়। এ ছাড়াও বুকে, পেটে ব্যথা, লো ব্লাড প্রেশার, জ্বর ও শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা দেয়।

এরপর ৪৮ ঘণ্টার মধ্যে শরীরের বিভিন্ন অঙ্গ বিকল হতে শুরু করে। শেষমেষ মৃত্যু হয় আক্রান্তের। ৫০ বছরের বেশি বয়সের মানুষদের এই রোগে মৃত্যু হওয়ার ঝুঁকি সবথেকে বেশি।

টোকিও ওয়েমেন মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এক গবেষক জানিয়েছেন, " কোনও রোগীর পায়ের পাতায় এই ব্যাকটেরিয়া আক্রমণ করলে তবে দুপুরের মধ্যে হাঁচু পর্যন্ত খাওয়া শুরু করবে এই অদ্ভুত ব্যাকটেরিয়া। এরপর ধীরে ধীরে আরও শারীরিক অসুস্থতা দেখা দেবে এবং রোগীর ৪৮ ঘণ্টার মধ্যমে মৃত্যু হবে। চলতি বছরে প্রায় ২৫০০ জন লোক এই রোগে আক্রান্ত হতে পারেন বলে জানিয়েছেন গবেষকেরা। এই রোগ প্রসঙ্গে হু জানিয়েছে, কোভিড বিধি উঠিয়ে দেওয়ার ফলেই এইসব রোগ বাড়বাড়ন্ত হচ্ছে ।

Share this article
click me!

Latest Videos

সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
'ও তো নেতা, মন্ত্রী নয়, ১৬ মাস জেল খাটিয়েছে, আমি পাপের শাস্তি পেয়েছি' | Anubrata Mondal
Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical