হোটেলে তৈরি হল নাটকীয় পরিস্থিতি, ভারতের দেওয়া প্রেসিডেন্ট স্যুট প্রত্যাখ্যান করলে জাস্টিন ট্রুডো

জি২০ সম্মেলনের জন্য ভারতে এসেছিলেন তিনি। তাঁর থাকার জন্য যে স্যুট রুমের ব্যবস্থা করা হয়েছিল, তা তিনি প্রত্যাখ্যান করেন।

Sayanita Chakraborty | Published : Sep 21, 2023 4:33 AM IST / Updated: Sep 21 2023, 10:27 AM IST

ফের খবরে জাস্টিন ট্রুডো। দিল্লির হোটেলে এক নাটকীয় পরিস্থিতি তৈরি করলেন কানাডার রাষ্ট্রপতি। জি২০ সম্মেলনের জন্য ভারতে এসেছিলেন তিনি। তাঁর থাকার জন্য যে স্যুট রুমের ব্যবস্থা করা হয়েছিল, তা তিনি প্রত্যাখ্যান করেন।

সেন্ট্রাল দিল্লির ললিত হোটেলে তাঁদের থাকার ব্যবস্থা করা হয়েছিল। রাখা হয়েছিল বিশেষ নিরাপত্তা। কিন্তু, ট্রুডোর প্রতিনিধি দল স্যুটে না থাকার সিদ্ধান্ত নেন। পরিবর্তে সাধারণ কক্ষ বেছে নেন। এই ভাবে ভারতীয় নিরাপত্তা কর্মীদের বিভ্রান্ত করেন তাঁরা।

তাঁর বরাদ্দ করা স্যুটে ছিল বুলেটপ্রুফ শিল্ড ও পলিকার্বোনেট প্লাস্টিকের এটি পুরু স্তর। ছিল বিশেষ ব্যবস্থা। কিন্তু, তারা থাকতে অস্বীকার করেন। এই নিয়ে বারে বারে ভারতের গোয়েন্দা সংস্থার সঙ্গে আলোচনা হয়। কিন্তু, তারা নিজেদের সিদ্ধান্ত থেকে পিছু হটেননি।

সম্প্রতি, জি২০ সম্মেলনে অংশ নিতে নয়াদিল্লি এসেছিলেন জাস্টিন ট্রুডো। পাঁচ দিনের সফরের জন্য দিল্লিরই একটি হোটেলে ছিলেন তিনি। ভারত সরকার অতিথিদের জন্য আলাদা আলাদা স্যুট বরাদ্দ করেন। কিন্তু, প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো তাঁর জন্য বরাদ্দ করা স্যুটে থাকার পরিবর্তে অন্য একটি ঘর বেছে নিন। ছিলেন একটি সাধারণ রূমে।

ভারত সরকার সমস্ত ভিভিআইপি-দের জন্য হোটেল বুক করেন। সেখানে ছিল বিস্তর নিরাপত্তা। দিল্লি পুলিশ এবং বিভিন্ন নিরাপত্তা সংস্থা সমস্ত রাষ্ট্রপতিদের স্যুটে ছিল। কিন্তু, জাস্টিন ট্রুডো সেই স্যুটে থাকাটা উপযুক্ত মনে করেননি। সদ্য সামনে এল এমন তথ্য। যা নিয়ে চলছে বিস্তর জলঘোলা।

মোদির সঙ্গে কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডোর সম্পর্ক যে তলানিতে ঠেকেছে তা সকলেরই জানা। এই নিয়ে ভারতে দ্বিতীবার এলেন জাস্টিন ট্রুডো। এর আগের বার এসেছিলেন ২০১৮ সালে। সেই সফরটিও খারাপ হয়েছে। এবার একেল ২০২৩ সালে। এবারও হোলেটের রুম নিয়ে এক সমস্যা সৃষ্টি হয়। সরকারের দেওয়া স্যুট প্রত্যাখ্যান করে সাধারণ ঘরে কেন থাকলে জাস্টিন ট্রুডো তা নিয়ে উঠেছে প্রশ্ন।

তেমনই বিমানের ত্রুটির কারণে জাস্টিন ট্রুডোকে অস্বস্তিতে পড়তে হয় ভারতে এসে। জানা গিয়েছে, ৮ সেপ্টেম্বর ভারত সফরে আসেন জাস্টিন ট্রুডো। তাঁর ফেরার কথা ছিল ১০ সেপ্টেম্বর। কিন্তু, বিমান বিকল হয়ে যাওয়ায় আরও ২ দিন ভারতে থাকতে হয় জাস্টিন ট্রুডোকে। কানাডা থেকে আরেকটি বিমান যায় নয়াদিল্লিতে। ১২ সেপ্টেম্বর সেই বিমানে ফেরেন জাস্টিন ট্রুডো। সব মিলিয়ে ফের জটিলতা বাড়ল মোদি ও জাস্টিন ট্রুডোর সম্পর্কে।

 

আরও পড়ুন

Donald Trump:'ডোনাল্ড ট্রাম্প প্রয়াত', জুনিয়ার ট্রাম্পের সোশ্যাল মিডিয়া পোস্ট ঘিরে তোলপাড় বিশ্ব

Mexico 's Alien: মেক্সিকর ভিনগ্রহীর শরীরে ডিম! অবিশ্বাস্য তথ্য বিজ্ঞানীদের হাতে

Bangladesh Hilsa: ইলিশ-যাত্রা বুধবার রাত থেকেই শুরু, বৃহস্পতিবারের মধ্যে ঢুকবে ৪০ টন পদ্মার ইলিশ

Share this article
click me!