Evergrande Group: ঋণের ভারে দেউলিয়া হবার জোগাড়, আমেরিকার সাহায্য চাইছে চিনের এভারগ্র্যান্ড গ্রুপ

বিশ্বের তাবড় ঋণদাতাদের সাথে মাল্টি-বিলিয়ন ডলারের চুক্তিতে কাজ করার পর ব্যাপক পরিমাণে দেনার বোঝা জুটেছে এই কোম্পানির ওপর।

Sahely Sen | Published : Aug 18, 2023 3:00 AM IST

আগে থেকেই আর্থিক সংকটে ভুগছিল চিনের রিয়েল এস্টেট সংস্থা এভারগ্র্যান্ড গ্রুপ। দেউলিয়া হয়ে যাওয়ার থেকে রক্ষা পাওয়ার জন্য এবার মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে সুরক্ষার জন্য আবেদন করল এই ধনকুবের গোষ্ঠী। বিশ্বের তাবড় ঋণদাতাদের সাথে মাল্টি-বিলিয়ন ডলারের চুক্তিতে কাজ করার পর ব্যাপক পরিমাণে দেনার বোঝা জুটেছে এই কোম্পানির ওপর। মার্কিন যুক্তরাষ্ট্র এর সম্পদ রক্ষা করার অনুমতি দেবে বলেই জানা গেছে।

২০২১ সাল থেকে Evergrande সালে তার বিশাল ঋণের বোঝা সামাল দিতে পারেনি। বিশ্বব্যাপী আর্থিক বাজারেও এর ক্ষতি এক বড়সড় ধাক্কা। চিনের সম্পত্তি বাজারের সমস্যা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি নিয়ে উদ্বেগ বাড়িয়েছে। চিনা এভারগ্র্যান্ড গ্রুপ বৃহস্পতিবার নিউইয়র্কের ম্যানহ্যাটন আদালতে দেউলিয়াত্ব সুরক্ষা পাওয়ার জন্য ১৫টি অধ্যায় দাখিল করেছে।

বিশ্ব অর্থায়ন অব্যাহত রাখতে এই বিদেশী কোম্পানির সম্পদ রক্ষা করবে আমেরিকা (United States)। এর মাধ্যমেই ঋণ মেটানোর কাজ চলবে। ঋণদাতাদের সাথে করা চুক্তিগুলি পুনরায় আলোচনা করার জন্য কাজ করছে Evergrand Group। মোট তিনশো বিলিয়ন ডলারেও বেশি আনুমানিক ঋণের বোঝা রয়েছে। বর্তমানে এটাই সারা পৃথিবীতে সবথেকে বেশি ঋণ। ২০২২ সালের মার্চ মাস থেকে এর শেয়ার লেনদেন থেকে স্থগিত করা হয়েছে।

আরও পড়ুন-

Weather News: নিম্নচাপের ফাঁড়া কাটলেও বৃষ্টি অব্যাহত, শুক্রবার পশ্চিমবঙ্গে কেমন থাকবে আবহাওয়া?
পুজো করার সময় চোখ থেকে জল পড়া বা হাত পুড়ে যাওয়া কি অশুভ লক্ষণ? জেনে নিন এখনই
Gold Price: শুক্রবার এক ধাক্কায় অনেকটা কমে গেল সোনা রুপোর দাম, দেখে নিন লেটেস্ট আপডেট
Astrological Tips: সকালে ঘুম থেকে উঠেই এই ৫টি কাজ একেবারেই করবেন না, সারাটা দিন খারাপ যাওয়ার সম্ভাবনা থাকে

Share this article
click me!