ব্রা পরে মহিলারা মডেলিং করতে পারবেন না, চিন সরকারের সিদ্ধান্তের বিরোধিতা করে এবার মহিলাদের অন্তর্বাস পরে বেরোচ্ছেন পুরুষরাই

পুরুষ মডেলরা শুধু ব্রা পরছেন, তা-ই নয়, ব্রা প্রস্তুতকারক সংস্থাগুলিও নিজেদের ক্ষতি এড়াতে পুরুষদের ব্রা পরে ফটোশ্যুট করাতেই সম্মত হয়ে গেছে।

Web Desk - ANB | Published : Mar 5, 2023 9:27 AM IST / Updated: Mar 05 2023, 02:58 PM IST

অন্তর্বাস পরে ফটোশ্যুট করতে পারবেন না দেশের মহিলারা। মডেলদের প্রকাশ্যে অন্তর্বাস পরে আসায় নিষেধাজ্ঞা জারি করেছে চিন সরকার। তাহলে দেশের অন্তর্বাস ব্যবসার ভবিষ্যৎ কী হবে? এই দুশ্চিন্তার আবহে এবার আত্মপ্রকাশের চ্যালেঞ্জ নিয়ে নিলেন দেশের পুরুষরাই। মহিলাদের অন্তর্বাস বা ‘ব্রা’ পরে ক্যামেরার সামনে ধরা দিলেন চিনা পুরুষরা।

চিন দেশে ব্যানার বা ফেস্টুনের সঙ্গে, অথবা একেবারে সাধারণ লাঠির সঙ্গে ব্রা বেঁধে উঁচু করে ধরে প্রতিবাদ করতে দেখা যাচ্ছে দেশের পুরুষ সমাজকে। তা ছাড়াও, বিভিন্ন অনুষ্ঠানের সরাসরি সম্প্রচারে ব্রা পরে প্রকাশ্যে আসতে শুরু করেছেন চিনের পুরুষ মডেলরা। মহিলা মডেলদের প্রকাশ্যে ব্রা পরার বিরুদ্ধে সরকারি নির্দেশিকা জারি হওয়ার পর অন্তর্বাস তৈরির সংস্থাগুলিও এই কাজে পুরুষদের নিয়োগ করা শুরু করে দিয়েছে।

পুশ-আপ ব্রা থেকে শুরু করে বিভিন্ন ধরনের অন্তর্বাস এবং রাতপোশাক পরিহিত চিনা পুরুষ মডেলদের ছবি ছড়িয়ে পড়েছে চিনের সংবাদমাধ্যম এবং সমাজ মাধ্যমের দুনিয়ায়। অন্তর্বাস ব্যবসার সঙ্গে যুক্ত এক ব্যক্তি জানিয়েছেন, পুরুষ মডেলদের এ ভাবে সাজানো ছাড়া আমাদের সামনে বিজ্ঞাপনের আর কোনও উপায় নেই। কারণ আমাদের এখানে যে মহিলা কর্মীরা রয়েছেন, তাঁদের অন্তর্বাস পরে ক্যামেরার সামনে আসতে বলতে পারব না। অথচ সেগুলি ‌মহিলাদের জন্যই তৈরি করা। দেশের সরকারের এরূপ নীতির জন্য পুরুষ মডেলরাই ব্রা পরে প্রচার করতে বাধ্য হচ্ছেন।

 

চিন দেশীয়দের সমাজমাধ্যমে ব্রা পরা পুরুষ মডেলদের ছবি এবং ভিডিয়ো দেখে নেটিজেনদের তরফে বিবিধ মন্তব্য করা হয়েছে। বহু অজ্ঞাত মানুষ হাসি-তামাশায় মজে গিয়ে মন্তব্য করেছেন, ‘মহিলাদের চেয়ে পুরুষদেরই এই অন্তর্বাসে ভালো মানিয়েছে।’ কিন্তু, অনেকেই আবার পরিস্থিতির গুরুত্ব বুঝে সরকারি সিদ্ধান্তের সমালোচনা করে বলেছেন, ‘সরকারের এই সিদ্ধান্তে চিনা মহিলাদের কাজের সুযোগ হ্রাস পেয়েছে। এক শ্রেণির মহিলারা চাকরি থেকে বঞ্চিত হচ্ছেন।’

আরও পড়ুন-

নির্বাচন-পরবর্তী হিংসার জেরে রক্তাক্ত ত্রিপুরা, রাজ্য জুড়ে গুজবের জেরে আরও বেশি ছড়াচ্ছে অশান্তি
Earthquake News: সাতসকালে কেঁপে উঠল ভারতের মাটি, জম্মু-কাশ্মীরে আতঙ্কে সাধারণ মানুষ

দেশে সংবাদপত্রের স্বাধীনতা আছে: এশিয়ানেট নিউজের অফিসে এসএফআই-এর হামলার বিরুদ্ধে সরব বিজেপি নেতা

Share this article
click me!