নেপচুন গ্রহ থেকে উধাও মেঘ! এর পিছনে রয়েছে মজার খেলা, কী বলছেন বিজ্ঞানীরা

বিজ্ঞানীরা ২০১৯ সালের শুরুতে একটি অদ্ভুত প্যাটার্ন লক্ষ্য করেছিলেন। গ্রহের মধ্য অক্ষাংশের চারপাশে মেঘের উপস্থিতি কমতে শুরু করেছে। স্পেস ডট কম-এর উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে যে সমস্ত মেঘ অবশেষে গ্রহ থেকে অদৃশ্য হয়ে গেছে।

Parna Sengupta | Published : Aug 22, 2023 2:46 PM IST

নেপচুন আমাদের সৌরজগতের শেষ গ্রহ থেকে প্রথম গ্রহ। বিজ্ঞানীরা এই গ্রহ সম্পর্কে একটি চমকপ্রদ তথ্য শেয়ার করেছেন। বলা হচ্ছে নেপচুনের সব মেঘ মিলিয়ে গেছে। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, তিন দশকের মধ্যে প্রথমবারের মতো, নেপচুন গ্রহটি প্রায় সম্পূর্ণরূপে মেঘমুক্ত। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, বিজ্ঞানীরা যখন ১৯৯৪ সাল থেকে ২০২২ সালের মধ্যে নেপচুন গ্রহের ছবি দেখেন, তখন তারা চমকপ্রদ তথ্য পান।

বিজ্ঞানীরা ২০১৯ সালের শুরুতে একটি অদ্ভুত প্যাটার্ন লক্ষ্য করেছিলেন। গ্রহের মধ্য অক্ষাংশের চারপাশে মেঘের উপস্থিতি কমতে শুরু করেছে। স্পেস ডট কম-এর উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে যে সমস্ত মেঘ অবশেষে গ্রহ থেকে অদৃশ্য হয়ে গেছে। ২০১৯ সাল থেকে বিজ্ঞানীরা এই গ্রহের দক্ষিণ মেরুর চারপাশে কেবল একটি সাদা টুকরো ভেসে যেতে দেখেছেন। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানের অধ্যাপক ইমকে ডি প্যাটার নেপচুন থেকে মেঘের অদৃশ্য হয়ে যাওয়ায় বিস্ময় প্রকাশ করেছেন। ইমকে ডি প্যাটার এই গবেষণার সিনিয়র লেখক।

বিষয়টি বিস্তারিতভাবে বোঝার জন্য, বিজ্ঞানীরা নেপচুনকে আরও তদন্ত করার সিদ্ধান্ত নেন। তারা ২০২২ এবং ২০২৩-এর মধ্যে কেক অবজারভেটরি দ্বারা তোলা চিত্রগুলি দেখেছিল। এছাড়াও, হাবল টেলিস্কোপ এবং লিক অবজারভেটরি থেকে ডেটাও দেখা হয়েছিল। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে নেপচুনের মেঘের এই আচরণ আমাদের সূর্যের ১১ বছরের সৌর চক্রের সাথে সম্পর্কিত।

উল্লেখযোগ্যভাবে, আমাদের সূর্য এখনও তার ১১ বছরের সৌর চক্রের মধ্য দিয়ে যাচ্ছে এবং একটি খুব সক্রিয় পর্যায়ে রয়েছে। এই কারণে, পৃথিবী সহ সমস্ত গ্রহে সোলার ফ্লেয়ার, করোনাল ম্যাস ইজেকশন (সিএমই) এর ঘটনাগুলি দেখা যাচ্ছে। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন যে সূর্য যখন খুব সক্রিয় থাকে, তখন নেপচুনে আরও মেঘ তৈরি হতে শুরু করে এবং যখন সূর্য কম সক্রিয় থাকে তখন তার মেঘগুলি ছড়িয়ে পড়ে। এই ফলাফলগুলি Icarus জার্নালে প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য, নেপচুন সৌরজগতের অষ্টম গ্রহ এবং সূর্য থেকে সবচেয়ে দূরবর্তী গ্রহ যা রোমান সমুদ্র দেবতা নেপচুনের নামে নামাঙ্কিত হয়েছে। নেপচুন পরিধিতে চতুর্থ এবং ভরে তৃতীয় সর্ববৃহৎ গ্রহ;পৃথিবীর ভরের ১৭ গুণ। গ্রহটি প্রতি ১৬৪.৮ বছরে একবার ৩০৩০ AU (৪.৫ মিলিয়ন কিমি; ২.৮ বিলিয়ন মাইল) দূরত্বে সূর্যকে প্রদক্ষিণ করে।

সূর্য থেকে সবচেয়ে দূরবর্তী গ্রহ হওয়ায় অন্যসকল গ্রহ থেকে এই গ্রহের তাপমাত্রা সবচেয়ে কম। যদিও এর আগে প্লুটোকে সর্বশেষ গ্রহ ধরা হতো এবং তার তাপমাত্রাকেই গ্রহদের মধ্যে সবচেয়ে নিম্ন তাপমাত্রার ধরা হতো। কিন্তু সম্প্রতি গ্রহ তালিকা থেকে প্লুটো বাদ পড়ায় নেপচুনই সৌরজগতের সবচেয়ে শীতলতম গ্রহ। তবে এখনো পর্যন্ত নেপচুনের মতো গ্যাস জায়ান্টের মধ্যে ঢুকে তার সঠিক তাপমাত্রা রেকর্ড করা সম্ভব হয়নি।

Share this article
click me!