চাঁদের মাটিতে ভেঙে পড়ল রাশিয়ার চন্দ্রযান লুনা-২৫, গতিতে ভারতকে টেক্কা দেওয়ার হতাশাজনক পরিণতি

লুনা-২৫ নির্ধারিত সময়ের আগেই চাঁদের কক্ষপথে অবস্থান করছিল। সেই সময়ই রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমস জানিয়েছিল জটিল পর্যায়ে রয়েছে চন্দ্র অভিযান মিশন

 

Saborni Mitra | Published : Aug 20, 2023 9:46 AM IST / Updated: Aug 20 2023, 03:45 PM IST

মহাকাশে চুরমার হয়ে হয়ে রাশিয়ার প্রধান ভ্লাদিমির পুতিনের অহংকার। অবতরণের ঠিক আগেই নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়ে চাঁদের মাটিতে ভেঙে পড়ল রাশিয়ার মহাকাশযান লুনা -২৫। সঙ্গে সঙ্গে মস্কো চন্দ্র অভিযানের সমাপ্তি ঘোষণা করেছে। প্রায় অর্ধ শতক পরে চন্দ্র অভিযানে সামিল হয়েছিল রাশিয়া। ভারতের থেকেও দ্রুত চন্দ্রযান পাঠাতে চেয়েছিল। কিন্তু তার হতাশাজনক পরিণতি সামনে এল।

লুনা-২৫ নির্ধারিত সময়ের আগেই চাঁদের কক্ষপথে অবস্থান করছিল। সেই সময়ই রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমস জানিয়েছিল জটিল পর্যায়ে রয়েছে চন্দ্র অভিযান মিশন। সমস্যার কারণে রাশিয়ার সঙ্গে মহাকাশযানের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। তবে যোগাযোগ স্থাপনের চেষ্টা করা হচ্ছে বলেও জানান হয়েছিল। রাশিয়া বলেছিল তাদের মহাকাশযান একটি অপ্রত্যাশিত কক্ষপথে চলে গেছে। চাঁদের পৃষ্ঠের সঙ্গে সংঘর্ষের ফলে অস্তিত্ব বন্ধ হয়ে গেছে। রসকসমস তারপরই জানিয়ে দেয় লুনা -২৫ মিশন শেষ হয়েছে। আকস্মিক এবং অপ্রত্যাশিত পরিণতি রাশিয়ার মহাকাশ অনুসন্ধানের উচ্চাকাঙ্ক্ষার জন্য একটি উল্লেখযোগ্য ধাক্কা এবং বিশ্বব্যাপী বৈজ্ঞানিক ও মহাকাশ সম্প্রদায়কে হতবাক করে দিয়েছে।

একটি অফিসিয়াল বিবৃতিতে রসকসমস বলেছেন, ১৯ অগাস্ট লুনা-২৫ মহাকাশযান ফ্লাইট প্রোদগ্রাম অনুসারে এটির প্রি-ল্যান্ডিং উপবৃত্তাকার কক্ষপথ গঠনের জন্য পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু রাশিয়ার শনিবারই মহাকাশযানের সঙ্গে আর সংযোগ স্থাপন করতে পারেনি। ১৯ ও ২০ আগাস্ট একাধিকবার চেষ্ঠা করেও কিছু করা যায়নি। তাই মিশনের ইতি ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুনঃ

Delhi Rape: বন্ধুর মেয়েকে বারবার ধর্ষণ দিল্লির অফিসারের, স্বামীর কুকীর্তি ঢাকতে নাবালিকাকে গর্ভনিরোধক বড়ি স্ত্রীর

Health News: সেকেন্ডহ্যান্ড ধূমপান শিশুদের জন্য মারাত্মক, বলছে মার্কিন গবেষণা

শিশু খুনই নার্সের নেশা! সিরিয়াল কিরাল লুসি লেটবির কাণ্ডকারখানার কারণ খুঁজতে নাজেহাল ব্রিটেন পুলিশ

লুনা-২৫ ও ভারতকে টেক্কা দিয়ে ২১ অগাস্ট তারিখে চাঁদে নামার লক্ষ্যমাত্রা রেখেছিল। এই যানটিও চাঁদের দক্ষিণ মেরুতেই পা রাখতে চলেছিল, যেখানে নামার লক্ষ্য রেখেছে চন্দ্রযান ৩। এখন প্রশ্ন হল, তাহলে ভারত এবং রাশিয়া, ISRO এবং ROSCOSMOS-এর মধ্যে কাদের চন্দ্রযান আগে চাঁদের ভূমি স্পর্শ করে দক্ষিণমেরুতে পৌঁছতে পারার ইতিহাস সৃষ্টি করবে? রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা যা জানাচ্ছে, তাতে কিন্তু স্পষ্ট রয়েছে হতাশার বার্তা।

রসকসমসের তরফে জানানো হয়েছিল, একেবারে শেষ ধাপে এসে তৈরি হয়েছে ‘জরুরি অবস্থা’। লুনা ২৫-এর শেষ লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। চাঁদে অবতরণের ঠিক আগেই ম্যানুভারের (Manoeuvre) সময়ে সঙ্কট তৈরি হয়েছে। ১৯ অগাস্ট শনিবার চাঁদে ল্যান্ড করার একেবারে পূর্ব মুহূর্তের কক্ষপথে পৌঁছনোর কথা ছিল লুনা ২৫-এর। সেই অনুযায়ী তাকে পরিচালনা করেছিলেন রাশিয়ার বিজ্ঞানীরা। কিন্তু, জানা যাচ্ছে যে, সঠিক নির্দেশ মেনে কাজ করেনি লুনা-২৫। যান্ত্রিক গোলযোগের কারণেই এমন ঘটেছে বলে জানানো হচ্ছে। সেজন্য পরিকল্পনা অনুযায়ী কক্ষপক্ষ বদল করতে পারেনি Luna 25। তাহলে কি অন্য পথ অনুসরণ করে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে লুনা? সেক্ষেত্রে ভারতের তুলনায় অবতরণ করতে দেরি হবে কিনা, অথবা বিজ্ঞানীরা এর অবতরণ অসম্ভব বলেই মনে করছেন কিনা, সে বিষয়ে অবশ্য ROSCOSMOS-এর তরফ থেকে কিছু জানানো হয়নি।

Share this article
click me!