চাঁদের দক্ষিণ মেরুতে রয়েছে বিশাল গর্ত, ধ্বংসের আগেই আর কী কী পাঠিয়েছে রাশিয়ার লুনা-২৫

রাশিয়ার লুনা-২৫ অবতরণের মুখে যেসব ছবি পাঠিয়েছিল তারমধ্যে একটি ছবিতে রয়েছে সুবিশাল গর্ত। আর রয়েছে বেশ কিছু ছোট ছোট গর্ত।

 

Saborni Mitra | Published : Aug 21, 2023 10:31 AM IST

৪৭ বছর পরে রাশিয়ার চন্দ্র মিশন সাফল্যের মুখ দেখেনি। অবতরণের আগেই চাঁদের মাটিতে ভেঙে পড়ে রাশিয়ার মাহাকাশ গবেষণা সংস্থা রসকসমস-এর পাঠান চন্দ্রযান লুনা -২৫। কিন্তু ধ্বংসের আগে রহস্যময় চাঁদ সম্পর্কে একাধিক তথ্য পাঠিছিল। পাঠিয়েছিল বেশ কয়েকটি ছবি। চাঁদের দক্ষিণ মেরু নিয়ে তথ্য পাঠিয়েছিল। তাঁদের এই দক্ষিণ মেরুতেই বুধবার অবতরণের প্রস্তুতি শুরু করে দিয়েছে ভারতের চন্দ্রযান-৩। সবকিছু ঠিক থাকলে বুধবার সন্ধ্যবেলা চাঁদের মাটিতে পা রাখবে চন্দ্রযান -৩। তবে লুনা-২৫এর তোলা ছবি বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে।

রাশিয়ার লুনা-২৫ অবতরণের মুখে যেসব ছবি পাঠিয়েছিল তারমধ্যে একটি ছবিতে রয়েছে সুবিশাল গর্ত। আর রয়েছে বেশ কিছু ছোট ছোট গর্ত। ১৬ অগাস্ট চাঁদের কক্ষপথে প্রবেশ করে লুনা -২৫। এই দিনই একটি ছবি, বরং সেলফি বলাই শ্রেয় পাঠায়। সেখানে দেখা গেছে চাঁদের দক্ষিণ মেরুতে রয়েছে একটি বিশাল গর্ত। জ্যোতির্বিজ্ঞানীরা গর্তটির নাম দিয়েছে জিমান(Zeeman)। বিজ্ঞানীদের অনুমান গর্তটি বেশ গভীর।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন হোস্টেলে অভিশপ্ত রাতে কী ঘটে ছিল? নিহতের ছাত্রের ড্যামি এনে পরীক্ষা পুলিশের

রাশিয়ার মহাকাশ সংস্থা জানিয়েছে, চাঁদের জিমান গর্তটি দক্ষিণ মেরুর তৃতীয় বৃহত্তম গর্ত। এটির ব্যাস প্রায় ৯০ কিলোমিটার। গভীরতা প্রায় আট কিলোমিটার। রসকসমস-র দাবি লুমা ২৫ থাকে পাঠান তথ্য অনুযায়ী চাঁদের মাটিতে রাসায়নির উপাদান রয়েছে। চাঁদের পৃষ্ঠ নিয়ে যে তথ্য পাঠিয়ে তা চাঁদ নিয়ে গবেষণা আরও এগিয়ে দিতে পারবে। চাঁদের মাটিতে কিছু ছোট ছুট গর্তের ছবিও পাঠিয়েছে লুনা-২৫। বিজ্ঞানীদের কথায় যেগুলি চাঁদের ব্রণ।

বুধবার সন্ধ্যে ৬টা ০৪ মিনিট- চাঁদের মাটিতে অবতরণ চন্দ্রযান -৩ এর, লাইভ স্ট্রিমিংএর কথা জানাল ইসরো

লুনা ২৫ বুধবার চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে। এটি রবিবার অবতরণের সময় ভেঙে পড়ে। বিজ্ঞানীদের অনুমান গতি বাড়ানোর জন্যই এই বিপর্যয়। সঙ্গে সঙ্গে মস্কো চন্দ্র অভিযানের সমাপ্তি ঘোষণা করেছে। প্রায় অর্ধ শতক পরে চন্দ্র অভিযানে সামিল হয়েছিল রাশিয়া। ভারতের থেকেও দ্রুত চন্দ্রযান পাঠাতে চেয়েছিল। কিন্তু তার হতাশাজনক পরিণতি সামনে এল। লুনা-২৫ নির্ধারিত সময়ের আগেই চাঁদের কক্ষপথে অবস্থান করছিল। সেই সময়ই রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমস জানিয়েছিল জটিল পর্যায়ে রয়েছে চন্দ্র অভিযান মিশন। সমস্যার কারণে রাশিয়ার সঙ্গে মহাকাশযানের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। তবে যোগাযোগ স্থাপনের চেষ্টা করা হচ্ছে বলেও জানান হয়েছিল। রাশিয়া বলেছিল তাদের মহাকাশযান একটি অপ্রত্যাশিত কক্ষপথে চলে গেছে। চাঁদের পৃষ্ঠের সঙ্গে সংঘর্ষের ফলে অস্তিত্ব বন্ধ হয়ে গেছে। রকসমস তারপরই জানিয়ে দেয় লুনা -২৫ মিশন শেষ হয়েছে। আকস্মিক এবং অপ্রত্যাশিত পরিণতি রাশিয়ার মহাকাশ অনুসন্ধানের উচ্চাকাঙ্ক্ষার জন্য একটি উল্লেখযোগ্য ধাক্কা এবং বিশ্বব্যাপী বৈজ্ঞানিক ও মহাকাশ সম্প্রদায়কে হতবাক করে দিয়েছে।

ভয়ঙ্কর আকার নিয়েছে বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতি, আক্রান্তের সংখ্যা ১ লক্ষের কাছে

 

Share this article
click me!