নরেন্দ্র মোদীকে জঙ্গি আখ্যা দিয়ে সিডনিতে বিতর্কিত পোস্টার, প্রধানমন্ত্রীর অস্ট্রেলিয়া সফরের আগে চরম বিতর্ক

মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের না আসার ঘোষণার পরে কোয়াড বৈঠক বাতিল হওয়া সত্ত্বেও, প্রধানমন্ত্রী মোদি অস্ট্রেলিয়া সফর করছেন, যা দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়।

Web Desk - ANB | Published : May 22, 2023 12:35 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অস্ট্রেলিয়ায় পৌঁছানোর আগেই তাঁর সফর বিতর্কের কবলে। সিডনির বিভিন্ন জায়গায় প্রধানমন্ত্রী মোদীকে হিন্দু সন্ত্রাসবাদী বলে পোস্টার সাঁটানো হয়েছে। এই পোস্টারগুলিতে, গুজরাট দাঙ্গা-২০০১-এর জন্য প্রধানমন্ত্রী মোদীকে দোষী আখ্যা দিয়ে তার উপর ১০ হাজার ডলার পুরস্কারও রাখা হয়েছে। 'দ্য গার্ডিয়ান' নিউজ ওয়েবসাইট অনুসারে, স্থানীয় প্রশাসন তাদের সম্পর্কে তথ্য পাওয়ার সাথে সাথে এই পোস্টারগুলি সরিয়ে দেয়।

একটি স্থানীয় মন্দিরের দেওয়ালে প্রধানমন্ত্রী মোদিকে জঙ্গি ঘোষণা করার দাবিতে একটি গ্রাফিতিও করা হয়েছে। অন্যদিকে, সোমবার পাপুয়া নিউগিনি থেকে অস্ট্রেলিয়ার উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী মোদী। মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের না আসার ঘোষণার পরে কোয়াড বৈঠক বাতিল হওয়া সত্ত্বেও, প্রধানমন্ত্রী মোদি অস্ট্রেলিয়া সফর করছেন, যা দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়।

২০ হাজারের বেশি ভারতীয় সিডনিতে পৌঁছেছেন

অস্ট্রেলিয়ার সিডনি শহরে প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজের সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর পরে তিনি অলিম্পিক পার্কে পৌঁছাবেন, যেখানে ইতিমধ্যেই অস্ট্রেলিয়ার বিভিন্ন প্রান্ত থেকে ২০ হাজারেরও বেশি ভারতীয় তাঁর সাথে দেখা করতে পৌঁছেছেন। অনেক ভারতীয় প্রধানমন্ত্রী মোদীর অনুষ্ঠানে যোগ দিতে ব্যক্তিগত চার্টার্ড প্লেনে সিডনি পৌঁছেছেন। এই বেসরকারি চার্টার্ড প্লেনের নাম দেওয়া হয়েছে মোদী এয়ারওয়েজ।

তিনদিন অস্ট্রেলিয়ায় থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

পাপুয়া নিউ গিনির পোর্ট মোরসবি থেকে সিডনির ফ্লাইটে উঠেছেন প্রধানমন্ত্রী মোদী। তিনদিন অস্ট্রেলিয়ায় থাকবেন তিনি। এ সময় তিনি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন, যেখানে দুই দেশের মধ্যে বাণিজ্য ও প্রতিরক্ষা সম্পর্ক নিয়ে আলোচনা হবে। এই সময়ে চিনও আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে, যার চ্যালেঞ্জ উভয় দেশই মোকাবিলা করছে। দুই দেশের মধ্যে একটি বড়সড় অর্থনৈতিক সহযোগিতা চুক্তিও স্বাক্ষরিত হতে পারে, যা দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগকে উৎসাহিত করবে। অস্ট্রেলিয়ান সরকারের জারি করা একটি বিবৃতি উদ্ধৃত করে, এএনআই জানিয়েছে যে দুই প্রধানমন্ত্রী জনগণের মধ্যে সংযোগ, পুনর্নবীকরণযোগ্য শক্তি, প্রতিরক্ষা-নিরাপত্তা সহযোগিতা জোরদার করার বিষয়েও কথা বলবেন।

অস্ট্রেলিয়ার শিল্পপতিদের বিনিয়োগের আমন্ত্রণ

এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অস্ট্রেলিয়ার শিল্পপতিদের সঙ্গে দেখা করবেন এবং তাদের ভারতে বিনিয়োগের আমন্ত্রণ জানাবেন। এর পাশাপাশি তিনি আগামী বছরের মার্চে মুম্বাইয়ে অনুষ্ঠিত হতে চলা অস্ট্রেলিয়া-ভারত সিইও ফোরামের জন্যও আমন্ত্রণ জানাবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই সফরে সিডনির হ্যারিস পার্ক এলাকার নাম পরিবর্তন করে লিটল ইন্ডিয়া করা হবে।

Share this article
click me!