কোভিড মহামারীর পর এবার আরও বড় বিপদের আশঙ্কা, CCHF জ্বরে ফের মৃত্যু-মিছিলের সম্ভাবনা

সারা বিশ্বে প্রত্যেক ২ জন ব্যক্তির মধ্যে ১ জন এই রোগে মারা যাচ্ছেন। CCHF-এ আক্রান্ত রোগীদের মৃত্যুর হার ৫০ শতাংশ পর্যন্ত হতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসকরা। 

Web Desk - ANB | Published : Jun 17, 2023 12:41 PM IST

২০২০ থেকে ২০২৩, ৩ বছরে করোনা ভাইরাসের মারাত্মক রূপ দেখে ‘মহামারী’ সম্পর্কে যথেষ্ট ধারণা পেয়েছে আধুনিক বিশ্ব। কোভিডের প্রাদুর্ভাব এখনও মাঝেমধ্যেই বেড়ে উঠছে বলে খবর আসছে পৃথিবীর নানা প্রান্ত থেকে। এরই মধ্যে আরও একটি নতুন প্রাণঘাতী রোগ নিয়ে মানুষকে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এই নতুন রোগটির নাম ক্রিমিয়ান-কঙ্গো হেমোরেজিক জ্বর (Crimean–Congo Haemorrhagic Fever) ।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা সূত্রে জানা যাচ্ছে যে, ধীরে ধীরে অল্প থেকে বড় আকার ধারণ করার পথে এগোচ্ছে এই জ্বর। এটিও ভাইরাস বাহিত রোগ। এটি ছড়াচ্ছে ‘টিক’-এর শরীর থেকে। টিক হল এক রকমের পরজীবী কীট, এরা বিভিন্ন প্রাণীদের গায়ে জন্ম নিয়ে তাদের রক্ত খেয়ে বাঁচে। এদের মাধ্যমেই মানুষের শরীরে ক্রিমিয়ান-কঙ্গো হেমোরেজিক জ্বর (CCHF) হচ্ছে এবং প্রত্যেক ২ জন ব্যক্তির মধ্যে ১ জন এই রোগে মারা যাচ্ছেন। ১৯৪৪ সালে প্রথমবার এই রোগটি ক্রিমিয়াতে চিহ্নিত করা গিয়েছিল বলে এর নাম ‘ক্রিমিয়ান-কঙ্গো’। ভারতেও পূর্বে এই রোগ চিহ্নিত করা গেছে।

চিকিৎসকদের মতে, এই রোগ থেকে সুস্থ হয়ে ওঠার গতি অত্যন্ত ধীর। ক্রিমিয়ান-কঙ্গো হেমোরেজিক জ্বরের প্রাথমিক লক্ষণগুলি হল, মাথাব্যথা, ভীষণ জ্বর, পিঠে ব্যথা, জয়েন্টে ব্যথা, পেটে ব্যথা এবং বমি। এর পাশাপাশি চোখ লাল হয়ে যেতে পারে, ফ্যাকাশে মুখ, গলা লাল হয়ে যাওয়া, এবং তালুতে পেটিচিয়া (লাল দাগ)-ও লক্ষ্য করা যায়। লক্ষণগুলির মধ্যে জন্ডিসও থাকতে পারে এবং রোগীর মেজাজ বারবার ক্ষিপ্ত হয়ে ওঠে। অসুস্থতা আরও বাড়লে শরীরে গুরুতর ক্ষত, নাক থেকে রক্তপাত দেখা যায়, অসুস্থতার চতুর্থ দিন থেকে এগুলি শুরু হয় এবং প্রায় দুই সপ্তাহ পর্যন্ত স্থায়ী হয়। CCHF-এ আক্রান্ত রোগীদের মৃত্যুর হার ৫০ শতাংশ পর্যন্ত হতে পারে।

এখনই এই রোগটি নিয়ন্ত্রণে নিয়ে আসা সম্ভব না হলে অতি দ্রুত এটি মহামারির আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। গরমের প্রাদুর্ভাবের সাথে সাথে এর অগ্রগতি বৃদ্ধি পায় বলে জানা গেছে। সারা পৃথিবীতে গ্রীষ্মের প্রাবল্য যে হারে বাড়ছে, সেই বাড়বাড়ন্তই Crimean–Congo Haemorrhagic Fever-কে টিকের মাধ্যমে বাড়তে সাহায্য করছে বলে মনে করছেন চিকিৎসকরা।

আরও পড়ুন-

PM Modi Song: গান রচনা করলেন স্বয়ং নরেন্দ্র মোদী, গাইলেন গ্র্য়ামি পুরস্কার জয়ী ভারতীয়-আমেরিকান গায়িকা ফালু
Mamata Banerjee: পঞ্চায়েত নির্বাচনে তৃণমূলের স্ট্র্যাটেজি কী? মমতা-অভিষেকের বৈঠকে জোর আলোচনা

PM Modi US Visit: নরেন্দ্র মোদীর আমেরিকা সফরে দারুণ আশাবাদী বিশিষ্ট শিক্ষাবিদরা

Share this article
click me!