Vladimir Putin: পুতিনের মাথার ভিতরে কী চলছে? পোল্যান্ডের পরিচালকের হাতে তৈরি হল চাঞ্চল্যকর সিনেমা

পোল্যান্ডের বিখ্যাত পরিচালক প্যাট্রিক ভেগা নকল প্রযুক্তি AI ব্যবহার করে ‘পুতিন’ নামে একটি বিতর্কিত চলচ্চিত্র তৈরি করেছেন। রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জীবন সম্পর্কে এক চাঞ্চল্যকর চিত্রনাট্য তৈরি করেছে এই ছবি। 

Sahely Sen | Published : Feb 7, 2024 9:06 AM IST

ছোটবেলা থেকে কেমন ছিলেন ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)? কোন স্কুলে যেতেন, কলেজের বন্ধুদের সঙ্গে কেমন ছিলেন, কেমন ছিল তাঁর রাজনৈতিক কেরিয়ার, তারপর কোন ধান্দায় তিনি আক্রমণ করে বসলেন প্রতিবেশী দেশ ইউক্রেনকে? এই সমস্ত কৌতূহলী প্রশ্নের একটা সংক্ষিপ্ত জবাব হতে পারে ‘পুতিন’। এই নামেই নকল প্রযুক্তি AI ব্যবহার করে একটি চূড়ান্ত বিতর্কিত চলচ্চিত্র তৈরি করেছেন পোল্যান্ডের বিখ্যাত পরিচালক প্যাট্রিক ভেগা। সরাসরি রাশিয়ান প্রেসিডেন্টের ভিত নড়িয়ে দিতে পারে এই ছবি। 

-

ছয় দশকের জীবনে ভ্লাদিমির পুতিন কী কী করেছেন, কেমন ধরনের মানুষ ছিলেন, সব স্পষ্ট তুলে ধরেছে প্যাট্রিক ভেগার নতুন ছবি ‘পুতিন' (Putin) । সম্প্রতি মুক্তি পেয়েছে এই ছবির টিজার। আর, তার পরেই গোটা পৃথিবী জুড়ে ছড়িয়ে পড়েছে চাঞ্চল্য। 

-

পৃথিবীর সমস্ত চ্যালেঞ্জিং এবং প্রাসঙ্গিক বিষয়গুলি স্পষ্ট করে তুলে ধরার জন্য অত্যন্ত পরিচিত পরিচালক ভেগা। নতুন তৈরি করা এই ‘পুতিন’ সিনেমাটার সাথে তিনি প্রবেশ করেছেন রাজনৈতিক থ্রিলারের জগতে। পুতিনের গতিপথের উপর আলোকপাত করা, চেচনিয়ার সংঘাত, ডুব্রোভকা থিয়েটার অবরোধ এবং বেসলান স্কুল গণহত্যার মতো সন্ত্রাসী কাণ্ড এবং ইউক্রেনের মর্মান্তিক ঘটনা, বিশেষত বুচা, ইরপিন এবং মারিউপোলের মতো শহরে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ধ্বংসের ঘটনাগুলিকে স্পষ্ট করে তুলে ধরেছে তাঁর বিতর্কিত এই ছবি। 

Share this article
click me!